বরিশালের ঘটনায় প্রশাসন বিব্রত সচিবরা বিবৃতির সঙ্গে একমত নন

ডেস্ক রিপোর্ট।।
বরিশাল সদর উপজেলা পরিষদে ব্যানার-ফেস্টুন অপসারণ নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে বিব্রত প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা। যে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) ঘিরে ঘটনা, তাকে ঘটনার সাত দিন আগেই জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবে বদলি করা হয়েছিল। অবিলম্বে এ আদেশ কার্যকর করতে বলা হয়েছিল। কিন্তু আদেশ জারির এক সপ্তাহ পরও তার রিলিজ হয়নি। এরই মধ্যে তিনি স্থানীয় রাজনৈতিক কোন্দলে জড়িয়ে পড়েন। আবার এ নিয়ে পরে বাংলাদেশ

অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন কঠোর ভাষায় বিবৃতি দেয়, যা দেশব্যাপী সমালোচনার জন্ম দেয়। এসব নিয়ে প্রশাসন বিব্রতকর অবস্থায় পড়েছে বলে জানিয়েছেন কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

একাধিক সচিব নাম প্রকাশ না করার শর্তে সমকালকে বলেন, বরিশালের রাজনৈতিক ঘটনায় প্রশাসনের এভাবে জড়িয়ে যাওয়া ঠিক হয়নি। প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সংগঠনের পক্ষ থেকে যে ভাষায় বিবৃতি দেওয়া হয়েছে, সেটাও গ্রহণযোগ্য নয়। প্রশাসনকে রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানো হয়েছে। এতে পুরো প্রশাসন বিব্রত অবস্থায় পড়েছে। প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা তো কোনো দলের নন; কারও বিপক্ষে নন।

এ বিবৃতির সঙ্গে প্রশাসনের কর্মকর্তারা ‘একমত নন’ বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। কয়েকজন কর্মকর্তা জানান, সম্প্রতি প্রশাসন ক্যাডারের শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে মাঠ প্রশাসনের কনিষ্ঠ কর্মকর্তাদের কার্যক্রমে পরিপকস্ফতা নিয়ে আলোচনা হয়েছে। ইউএনও পর্যায়ে নিয়োগের ক্ষেত্রে নতুন নিয়ম করার উদ্যোগ নেওয়া হয়েছে। এসি ল্যান্ড থেকে সরাসরি ইউএনও হিসেবে যাতে নিয়োগ দেওয়া না হয়, সে ব্যবস্থা করছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসনের সংশ্নিষ্ট কর্মকর্তারা বলেন, এসি ল্যান্ড হিসেবে কাজ করার পর অন্তত দেড় থেকে দুই বছর ডিসি অফিসে কাজ করতে হবে। এতে ডিসি অফিস কীভাবে কাজ সমন্বয় ও বাস্তবায়ন করে সে বিষয়ে অভিজ্ঞতা হবে। কিন্তু গত কয়েক বছর ধরে বিসিএস প্রশাসন ক্যাডারের অনেক কর্মকর্তা এসি ল্যান্ড থেকে ইউএনও পদে পদোন্নতি পেয়েছেন। সর্বশেষ প্রশাসন ক্যাডারের ৩৩ ব্যাচে অনেক কর্মকর্তা এভাবে পদোন্নতি পেয়েছেন। তাদের মধ্যে কিছুটা অপরিপকস্ফতা রয়েছে। ডিসি অফিসে কাজ করলে একদিকে মাঠ প্রশাসনে কর্মকর্তার সংকট কমবে, অন্যদিকে তুলনামূলক দক্ষতা নিয়ে উপজেলা প্রশাসনের প্রধান হিসেবে যোগ দিতে পারবেন কর্মকর্তারা।

বরিশালের ইউএনও মো. মুনিবুর রহমান বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাকে যেদিন রিলিজ করবেন, সেদিন চলে যাব। বদলির জন্য জেলা প্রশাসককে (ডিসি) একটা রিলিজ আদেশ দিতে হয়। সেই রিলিজ আদেশ এখনও দেননি। তাই স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, গত রোববার একটা মিটিং ছিল; সেখানে আমি যখন কথা বলছি; সব সচিব এবং অন্যান্য কর্মকর্তা যারা ছিলেন, তারা সবাই অ্যাসোসিয়েশনের বিবৃতির সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। এই ভাষা হওয়া উচিত ছিল না। অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের যারা ছিলেন, তারাও একমত হয়েছেন- এ ধরনের ভাষা ব্যবহার ভুল হয়েছে।
এর আগে সংগঠনের মহাসচিব ও ঢাকার বিভাগীয় কমিশনার খলিলুর রহমান বলেন, ওই দিন তিনি নারায়ণগঞ্জে ছিলেন। এ বিষয়ে কিছুই জানেন না।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, সরকারি কর্মকর্তাদের সংবিধানে যে কাজের গণ্ডি দেওয়া আছে, সে অনুযায়ী দায়িত্বের মধ্যে থেকেই দায়িত্বশীল আচরণ করতে হবে।

অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি কবির বিন আনোয়ার পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব। আর এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরিশাল সদর আসনের সংসদ সদস্য জাহিদ ফারুক। প্রতিমন্ত্রীর সঙ্গে মেয়রের সম্পর্ক সুখকর নয়- এ খবর বরিশালের রাজনীতিতে সবারই জানা। ঘটনার রাতে উপজেলা চত্বরে লাগানো শোক দিবসের ব্যানার ও ফেস্টুন অপসারণের জন্য সিটি করপোরেশন ও মেয়রের ব্যক্তিগত লোকজন যৌথ অভিযান চালায়। ওই পোস্টার ও ব্যানারগুলো ছিল প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের পক্ষ থেকে লাগানো। প্রথম দফায় তর্কাতর্কির এক পর্যায়ে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদককে আটকে রাখেন ইউএনওর লোকজন। এ খবর ছড়িয়ে পড়লে ঘণ্টাখানেকের মধ্যেই আওয়ামী লীগসহ যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ফের উপজেলা প্রশাসনে ঢুকে পড়েন তাকে ছাড়িয়ে আনতে। এর পরই শুরু হয় তুলকালাম।

বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, যে সমস্যা ছিল, তা মিটমাট হয়ে গেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এখন তারা সবাই একসঙ্গে কাজ করবেন। এ ঘটনায় কাউকে গ্রেপ্তার বা হয়রানি করা হবে না।

সূত্র: সমকাল