আবিদপুর মাদ্রাসার অধ্যক্ষ’র দুর্নীতি ও অনিয়মের বিচারের দাবিতে মানববন্ধন

হাছিবুল ইসলাম সবুজ।।
বুড়িচং উপজেলা মোকাম ইউনিয়ন আবিদপুর গাউসূল আজম আবদুল কাদের জিলানী (রহঃ) আলিম মাদ্রাসার ( প্রস্তাবিত ফাজিল মাদ্রাসা) সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আবদুল কুদ্দুস প্রতিষ্ঠানে আর্থিক অনিয়ম, অবৈধ ভাবে প্রতিষ্ঠাতা দাবিদারসহ নানান অনিয়মের বিরুদ্ধে মানববন্ধন করেন এলাকাবাসী।
শনিবার ( ১৫ জুলাই) বেলা ১২ টা মাদ্রাসার সম্মুখে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে আবিদপুর মাদ্রাসা থেকে আবিদপুর বাজারের বিভিন্ন সড়কে মৌন মিছিল ও করেন তারা।
মানববন্ধনে সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে এলাকাবাসী বলেন, আজকের এ মানববন্ধন কোনো শিক্ষকের বিরুদ্ধে নয় একজন দুর্নীতি অধ্যক্ষের বিরুদ্ধে যিনি শিক্ষক নিয়োগে দুর্নীতি, জালিয়াতি করে প্রতিষ্ঠানের অবৈধভাবে প্রতিষ্ঠাতা দাবিদার, প্রতিষ্ঠানের আর্থিক অনিয়মসহ গ্রামবাসী ও দাতা সদস্যদের কে অব মূল্যায়ন করে আসছে দীর্ঘদিন ধরে। এছাড়াও তারা সুষ্ঠু বিচার দাবি ও তীব্র নিন্দা জানায়।
মাদ্রাসার এক সিনিয়র শিক্ষক ( নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, দীর্ঘদিন ধরে এ প্রতিষ্ঠানে দায়িত্বে থাকায় নিজের আধিপত্য বিস্তার করে আসছে তিনি। শিক্ষক নিয়োগ থেকে শুরু করে কর্মচারী নিয়োগে নিজের প্রছন্দের প্রার্থীকেই নিয়োগ দিতেন তিনি। যেন তার বিরুদ্ধে কথা না বলতে পারে। যারা তার অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে চেয়েছেন কোনো না কোনোভাবে হেনস্তা শিকার হয়েছে। তবে এ বিষয়ে তিনি অস্বীকার করেন।

গেল ২৮ ফেব্রুয়ারী চাকরির বয়সসীমা শেষ হওয়ায় চাকরি থেকে রিটায়ার্ড গ্রহণ করেন আবদুল কুদ্দুস এতে অধ্যক্ষ’র শূন্য পদ সৃষ্টি হয়েছে। নিজের প্রভাব খাঁটিয়ে পরবর্তী প্রিন্সিপাল নিয়োগে নিজের পছন্দের প্রার্থীকে নিয়োগ দিতে তোড়জোড় করছেন বলে অভিযোগ একালাবাসী ও শিক্ষকদের। তবে এ বিষয়ে নিজের কোনো রকম ভূমিকা কিংবা হস্তক্ষেপ করছেন না এমনটাই জানিয়েছেন সাবেক অধ্যক্ষ আবদুল কুদ্দুস।

এলাকাবাসীর পক্ষ থেকে মানববন্ধনে মো.লিটন মিয়া বলেন, দলীয় ক্ষমতার নাম ভাঙিয়ে দীর্ঘদিন ধরে অনিয়ম করে আসছে আবদুল কুদ্দুস সাহেব। বর্তমানে তিনি অবসরে যাওয়ার পরও নিজের পছন্দের প্রার্থীকে নতুন অধ্যক্ষ নিয়োগে তকদীর করছেন। মাদ্রাসার শিক্ষাবোর্ডের নিকট আমরা আহ্বান করছি যেন পরবর্তী প্রিন্সিপাল নিয়োগে একজন দক্ষ ও দুর্নীতি মুক্ত প্রিন্সিপাল নিয়োগ দেওয়া হয়। সেই সাথে জালিয়াতি করে নিজের নামে প্রতিষ্ঠাতা বাতিলের জন্যেও আহবান জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট।

একই দিনে এলাকাবাসীর সাথে সংশ্লিষ্ট বিষয়ে মিটিং করার কথা থাকলে তিনি অনুপস্থিত ছিলেন। তার বিরুদ্ধে মানব বন্ধনের বিষয়ে জানতে চাইরে সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আবদুল কুদ্দুস বলেন, কমিটি গঠনে রাখতে না পারায় হয়ত অনেকে ক্ষুব্ধ হয়ে মানববন্ধন করেছে কিন্তু মানববন্ধনে দেখা যায় এলাকাবাসী তার শিক্ষক নিয়োগে দুর্নীতি, আর্থিক অনিয়ম ও জালিয়াতি করে প্রতিষ্ঠাতা দাবিদারের বিষয় নিয়ে কথা বলেন।
এক পর্যায়ে নিজেকে প্রতিষ্ঠাতা হিসেবে দাবিবার করে বলেন, সরকারি বিধি মোতাবেক প্রতিষ্ঠাতা হওয়ার জন্যে এককালীন মাদ্রাসার হিসাবে ৬ লক্ষ টাকা জমা দিতে হবে যা আমি জমা দিয়েছিলেম। এ ছয় লক্ষ টাকা মাদ্রাসার বিভিন্ন উন্নয়নমূলক কাজে ব্যয় করেছেন বলে তিনি জানায়।