আমাদের সংবাদিকতা নিয়ে মাঝে মাঝে বিব্রত ও লজ্জিত হই

নাঈমুল ইসলাম খান।।
প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব মোহাম্মদ নাসিম যখন বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে জীবন বাঁচাতে লড়ছেন তখন আমাদের কেউ কেউ বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসা নিচ্ছেন কেন, মিডিয়ায় সেই প্রশ্ন তুলেছি। এমনকি তাকে বাঁচানোর যখন কোনো আশাই দেখছেন না এদেশের চিকিৎসকরা, তখন মোহাম্মদ নাসিমের স্বজনেরা গভীর আবেগে তাকে বিদেশে নিয়ে চিকিৎসা করা যায় কিনা সেই প্রায় অসম্ভব চেষ্টা করেছিলেন, তখনও আমরা কেউ কেউ নিন্দা সূচক প্রশ্ন তুলেছি। আমি এই অন্যায়ের জন্য ক্ষমা প্রার্থী।

বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী মোর্শেদ খান যখন সস্ত্রীক চার্টার করা উড়োজাহাজে যুক্তরাজ্যে গেলেন চিকিৎসার জন্য, তখন আমরা কেউ কেউ এই চার্টার করে যাওয়া নিয়ে নিন্দা সমালোচনা করেছি। বিশ্বব্যাপী যখন প্রায় সকল উড়োজাহাজ কোম্পানি কার্যক্রম বন্ধ রেখেছে, তেমন সময়ে উড়োজাহাজ চার্টার করা যেকোনো সঙ্গতিসম্পন্ন মানুষের কেবল সঠিক সিদ্ধান্তই নয়, অধিকারও বটে। সাংবাদিকদের এই ভুলের জন্য আমি দুঃখিত।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক কোভিড আক্রান্ত হয়ে তার নিয়ন্ত্রণাধীন একটি সরকারি হাসপাতালে চিকিৎসা নেবেন, এমন পর্যায়ে বন্ধু-স্বজনদের পরামর্শে ঢাকার সিএমএইচ-এ চিকিৎসা নিয়েছেন। তার এই ব্যক্তিগত সিদ্ধান্ত নিয়ে তারই সহযোগী কোনো কর্মকর্তাকে টিভিতে জবাবদিহি করতে বললেও আমি বিব্রতবোধ করেছি।

কোভিড-১৯ মোকাবেলায় সরকারের শীর্ষ নীতিনির্ধারণী পর্যায় থেকে গৃহীতা সিদ্ধান্ত নিয়ে মধ্যম পর্যায়ের সরকারি কর্মকর্তাদের প্রশ্নবাণে জর্জরিত করে যেমন কোনো সদুত্তর পওয়া যায় না তেমনি কখন কাকে, কী প্রশ্ন করতে হয় সে সম্পর্কে আমাদের অজ্ঞতা প্রকট প্রকাশ হয়। আমাদের এই দীনতা লজ্জাজনক।