কাবা ভাঙতে উদ্বুদ্ধ করা হচ্ছে গেমে, সতর্কতা আল আজহার ফতোয়া সেন্টারের

ডেস্ক রিপোর্ট।।
একাধিক গেমারকে নিয়ে পরিচালিত ভার্চুয়াল গেম ফোর্টনাইটের বিরুদ্ধে কাবাঘর ভাঙার অভিযোগ এনেছে কায়রোর বিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়। তারা দাবি করেছে, গেমটিতে পরবর্তী ধাপে যাবার জন্য গেমারদের কাবাঘর ভাঙতে হয়। বিশ্ববিদ্যালয়ের ফতোয়া সেন্টারের মাধ্যমে সতর্ক করেছে তারা। খবর যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের।

আল-আজহার বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়, এই গেমগুলোতে তরুণেরা আসক্ত এবং তরুণদের প্রয়োজনীয় জ্ঞান ও কাজের দিক থেকে মনোযোগ সরিয়ে নিয়ে বাস্তবতা থেকে দূরে এক কল্পনার জগতে আটকে রাখে এসব গেম। এসব গেমের মাধ্যমে তরুণেরা ঘৃণা এবং নিজের ও অন্যের ক্ষতি করতেও উৎসাহিত করে বলে মন্তব্য করেছে সেন্টারটি।

তবে ২ জুলাই অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড নামক একটি জার্নালে এসেছে, ফেসবুকের মাধ্যমে ফোর্টনাইট গেমের নির্মাতারা সকল ধর্মীয় বিশ্বাসের প্রতি তাদের শ্রদ্ধার কথা প্রকাশ করেছে। একই সাথে তাদের গেমের ব্যাপারে আসা অভিযোগ এবং সতর্কতা সম্পর্কে বলেন, এই গেমের ক্রিয়েটিভ মোডে একটি দ্বীপের মাঝে অভিযান নিয়ে কথা হচ্ছে। আর দ্বীপের মাঝে থেকে কাবা ভাঙা সম্ভব নয়।

উল্লেখ্য, ফোর্টনাইট গেমের যে ভিডিও ক্লিপটির মাধ্যমে বিতর্ক ছড়াচ্ছে সেখানে দেখা যায় কাবার মতো দেখতে একটি স্থাপনার দিকে কুড়াল হাতে এগিয়ে যাচ্ছে গেমের একটি চরিত্র। তবে সেখানে উক্ত স্থাপনা ভাঙার কোনো দৃশ্য দেখা যায়নি।