কুবি শিক্ষার্থীদের উপর পুলিশের লা*ঠি*চা*র্জ, ভিডিও করছেন সহকারী প্রক্টর

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রক্টরিয়াল বডির উপস্থিতে কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা করেছে পুলিশ প্রশাসন। এসময় পুলিশকে বাঁধা না দিয়ে হামলার ভিডিও ধারণ করছেন সহকারী প্রক্টর অমিত দত্ত। বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে কুবির বিভিন্ন ফেইসবুক গ্রুপে।

শিক্ষার্থীরা বলছেন, শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ইন্ধন ছিল প্রক্টরিয়াল বডির। তবে বিষয়টি অস্বীকার করেছেন প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী।

আজ বৃহস্পতিবার ( ১১ জুলাই) বিকাল সোয়া তিনটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢাকা-চট্রগ্রাম মহাসড়ক অবরোধ করার উদ্দেশ্যে বের হলে বিশ্ববিদ্যালয়ের আনসার ক্যাম্প সংলগ্ন স্থানে এই সংঘর্ষের ঘটনা ঘটে। এতে শিক্ষার্থী, সাংবাদিক ও পুলিশসহ প্রায় ২০ অধিক আহত হয়।

সরেজমিনে দেখা যায়, পুলিশ ও ডিবির প্রায় শতাধিক সদস্য শিক্ষার্থীদের বাঁধা দিতে গেলে প্রথমে ধস্তাধস্তি হয়। এরপর আবাসিক হল ও মেসের প্রায় সাত-আটশ শিক্ষার্থী এসে যুক্ত হয়ে পুলিশের বাঁধা অতিক্রম করে অগ্রসর হতে চাইলে পুলিশ প্রথমে লাঠিচার্জ করে। এরপর শর্টগান দিয়ে কয়েক রাউন্ড গুলির পাশাপাশি টিয়ারশেল নিক্ষেপ করে। যা কিছুক্ষণপর তুমুল সংঘর্ষে রুপ নেয়। একটি ছবিতে দেখা যাচ্ছে সহকারী প্রক্টর শিক্ষার্থীদের উপর হামলার ঘটনা মোবাইলে ভিডিও ধারণ করছেন। পুলিশ কে বাঁধা না দিয়ে তখন নীরব ভূমিকা পালন করেন প্রক্টর কাজী ওমর সিদ্দিকী।

এ বিষয়ে সহকারী প্রক্টর অমিত দত্তকে মুঠোফোনে জিজ্ঞাসা করা হলে তিনি দীর্ঘক্ষন চুপ থেকে কলটি কেটে দেন। পরে আবার কল করা হলে রিসিভ না করেই কেটে দেন।

এদিকে শিক্ষার্থীদের উপর হামলার পর প্রায় দেড় হাজার শিক্ষার্থী আন্দোলনের সাথে যুক্ত হন। পরে পুলিশের ব্যারিকেড ভেঙ্গে পায়ে হেঁটে কুমিল্লা কোটবাড়ি বিশ্বরোডে অবস্থান নেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, প্রশাসন এবং প্রক্টরের ইন্ধনের কারণেই পুলিশ ক্যাম্পাসে গিয়ে শিক্ষার্থীদের উপর হামলা করার সাহস পেয়েছে। এ কারণেই তাঁরা প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা ও প্রক্টরের অপসারণ দাবি করেন।

আন্দোলনে লাবিবা ইসলাম বলেন, আমরা এখন থেকে প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করলাম। পাশাপাশি প্রক্টরের অপসারণ চাই।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, এখানে আমার কোন ইন্ধন নেই। হামলার ব্যাপারে আমি কিছু জানি না। আমার কনসার্নেও ছিল না।

এ বিষয়ে কুমিল্লা সদর দক্ষিণ সার্কেলের অতিরিক্ত এএসপি এমরানুল হক মারুফ বলেন, প্রতিদিন এভাবে রাস্তা ব্লক করে রাখা দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর। তাই আমরা আজ শিক্ষার্থীদের বাঁধা দিতে আমরা এখানে এসেছি।

শিক্ষার্থী ও সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে তিনি বলেন, বিষয়টি অনাকাঙ্ক্ষিত। এ বিষয়ে আমরা পরে ব্যবস্থা নিবো।

এদিকে উপাচার্য দেখা করতে গেলে ভুয়া ভুয়া ধ্বনি তাড়িয়ে দেন শিক্ষার্থীরা।