কুমিল্লা সদরে চাল বিতরণে অনিয়মের অভিযোগ

আবু সুফিয়ান রাসেল।।
কুমিল্লার সদর উপজেলার দুই ইউনিয়ন পরিষদে চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বাতিল করা হয়েছে পাঁচথুবী ইউনিয়ন পরিষদের (ইউপি) ডিলারশিপ। জগন্নাথপুরে ইউপি সদস্যের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার।
পাঁচথুবীর ইউপির ৫নং ওয়ার্ড সদস্য শফিকুল ইসলাম জানান, গত চার বছর যাবৎ এ পরিষদের অধীনে তালিকাভূক্ত ১২০ গরিব পরিবার চাল পায় না। ৫নং ওয়ার্ডে অনিয়ম দুর্নীতি বেশি। এখানে ৮৮টি পরিবারের কার্ড আছে, চাল পায় না। চার বছরে ডিলার প্রতি কার্ডে ১৭ বস্তা চাল উত্তোলন করে কাউকে দুইটি, কাউকে তিনটি চালের বস্তা দেয়। কয়েকটি ঘর আছে, এক বস্তা চালও গত চার বছরে পায়নি। পাঁচথুবীর চেয়ারম্যানের আপন বোন দেলোয়ারা বেগমের নামে একমাত্র ডিলারশিপ। যা দেখাশোনা করেন, তার স্বামী আবুল মিয়া। উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করি।
পাঁচথুবী ইউনিয়ন চেয়ারম্যান মো. ইকবাল হোসেন বাহালুল জানান, কেউ যদি চাল না পেয়ে থাকে, আমার নিকট অভিযোগ করবে। ২-৩ বছর ধরে এমন কোন অভিযোগ পাইনি। চলতি বছর এসব কথা শুনি। যেহেতু বিষয়টি নিয়ে তদন্ত চলছে, আমি কোন এ বিষয়ে মন্তব্য করবো না। শুধু একটি কথাই বলবো, কেউ যদি অনিয়মের সাথে জড়িত থাকে বিধি মোতাবেক যা হওয়ার তাই হবে।
অন্যদিকে জগন্নাথপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ বলেন, তোফায়েল মেম্বারের বিরুদ্ধে চাল ছাড়াও আরো বহু অনিয়মের অভিযোগ রয়েছে। তাকে একাধিকবার ডেকে সকল মেম্বারদের সামনে মৌখিক ভাবে সতর্ক করা হয়েছে। তাকে আমরা মাসিক সভায় পাই না, প্রয়োজনে কল দিলে মোবাইলেও পাই না। জগন্নাথপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের তোফায়েল মেম্বারের ওয়ার্ডে গরিব বেশি, আর তিনিই অনিয়ম বেশি করেন। গরিব বেশি তাই আমি বরাদ্দও বেশি দিয়ে থাকি। তার এলাকার মানুষ তার বিরুদ্ধে বহু অভিযোগ নিয়ে প্রায় আসে। বিষয়টি সদরের ইউএনও মহোদয়কে অবগত করেছি।
এ বিষয়ে জানতে, অভিযুক্ত তোফায়েল মেম্বারের ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে একাধিকবার চেষ্টা করে বন্ধ পাওয়া যায়।
কুমিল্লা কোতয়ালী মডেল থানার ইন্সপেক্টর আরিফুল ইসলাম বলেন, অভিযোগের ভিত্তিতে আমরা তোফায়েল মেম্বারের বাড়িতে অভিযান পরিচালনা করি। এ সময় আমরা ২৩টি সরকরি চালের খালি বস্তা উদ্ধার করি। তার বিরুদ্ধে তদন্ত চলমান আছে। সতত্যতা ফেলে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
আদর্শ সদর উপজেলার নির্বাহী অফিসার জাকিয়া আফরিন জানান, পাঁচথুবী ইউনিয়ন পরিষদের অনিয়ম নিয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। আমরা বিষয়টি তদন্ত করে অনিয়মের বিষয়ে সত্যতা পাওয়া গেছে। আমরা এ ডিলারশিপ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। আর জগন্নাথপুর ইউনিয়নে এক মেম্বারের অনিয়মের বিষয়ে অবগত হয়েছি। বলেছি লিখিত অভিযোগ করার জন্য, এটারও সত্যতা যাচাই করে, যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)