কুসিক নির্বাচন: বিরামহীন প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা

নাজমুল সবুজ, কুমিল্লা।।
কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন যতই ঘনিয়ে আসছে নির্বাচনী উত্তাপ ছড়িয়ে পড়ছে নগরী জুড়ে। সকাল থেকে রাত পর্যন্ত প্রার্থীরা চষে বেড়াচ্ছেন নগরীন নানা অলিগলি। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে পুরো কুমিল্লা।নানা প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের মন জয়ের আশায় চালাচ্ছেন বিরামহীন প্রচার। তবে ভোটারদের নানা প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি প্রার্থীরা প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিয়ে নানা অভিযোগে সরম রেখেছন ভোটের মাঠ।

রোববার সকালে আওয়ামীলীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত প্রচারণা চালান নগরীর মোগলটুলী, ফৌজদারি, পুলিশ লাইন এলাকায়। গণসংযোগের পাশাপাশি পথসভায়ও অংশ নেন তিনি। এসময় তিনি বলেন, আমি দুর্নীতির বিরুদ্ধে জিহাদ ঘোষনা করেছি। নির্বাচিত হলে আমার প্রথম দায়িত্ব হবে সিটি কর্পোরেশনকে যারা লুটেপুটে খেয়েছেন, যারা দুর্নীতি করেছেন তাদের বিরুদ্ধে শ্বেতপত্র প্রকাশ করবো আমি। এসময় সাবেক মেয়র ও টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কুকে উদ্দেশ্য করে তিনি বলেন, উনি আমাকে চ্যালেঞ্জ করে স্টেডিয়ামে গিয়ে মারামারি করতে, আসলে লেখাপড়া কম তো। আমার দূর্ভাগ্য আমি একটা লেখাপড়া করা মানুষের সাথে প্রতিদ্বন্দীতা করতে পারলাম না। আমি সাক্কুকে বলবো লাগামহীন কথাবার্তা না বলাই ভালো।

কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু প্রচারণা চালান নগরীর ২৫ নং ওয়ার্ডে। রোববার দুপুরে উত্তর রামপুর এলাকায় গণসংযোগ চলাকালে আওয়ামীলীগের প্রার্থীকে উদ্দেশ্যে করে তিনি সাংবাদিকদের বলেন, আমি ভদ্রলোকের সন্তান, আমি রাজনীতি করি। আমি মানুষের সেবা করতে এসেছি, মানুষ আমাকে উপেক্ষা করলে চলে যাবো। কিন্তু ওনার কথায় তো আমি কিছু করবো না, উনি কে? উনিও প্রার্থী, আমিও প্রার্থী।

ঘোড়া প্রতীকে নির্বাচন করা আরেক প্রার্থী নিজামউদ্দিন কায়সার এদিন প্রচারণা চালান ২৭ নং ওয়ার্ডে। দুপুরে নগরীর কমলাপুর এলাকায় প্রচারণা চালানোর সময় তিনি বলেন, দক্ষিণের নয় ওয়ার্ডের লোক সিটি ট্যাক্স পরিশোধ করলেও তারা সব সুযোগ-সুবিধা পাচ্ছেনা। আমি নির্বাচিত হলে সে সুযোগ সুবিধাগুলো নিশ্চিত করবো।নির্বাচিত হলে প্রতি সপ্তাহে মিনিমাম একদিন হলেও দক্ষিণে এখানে অফিস করবো। এসময় তিনি নৌকা ও টেবিল ঘড়ির প্রার্থীকে উদ্দেশ্যে করে বলেন, তারা একজন আরেকজনকে চোর বলছে, তাদের কথায়ই বুঝা যায় তারা এই এগারোটা বছর সিটি কর্পোরেশনকে লুটপাট করেছে, চুরি করেছে। কুমিল্লার মানুষ এই চোরদেরকে বয়কট করবে।

প্রসঙ্গত, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন। কুমিল্লা সিটির তৃতীয় এ নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সিটিতে মোট ভোটার সংখ্যা দুই লাখ ২৯ হাজার ৯২০ জন। এদের মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২ জন। পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ২ জন। এই নির্বাচনে মেয়র পদে পাঁচ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।