চান্দিনায় মাছ চাষের কারণে বশত বাড়ির ক্ষয়ক্ষতির অভিযোগ

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা।।
চান্দিনা উপজেলা সদরের পল্লী বিদ্যুৎ সংলগ্ন বেলাশ^র আবাসিক এলাকায় একটি মৎস্য চাষ প্রকল্পের কারণে স্থানীয় অধিবাসীদের কয়েকটি বশত বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতির অভিযোগ উঠেছে। ক্ষয়ক্ষতির বিষয়টি উল্লেখ করে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়। স্থানীয় আবদুল আহাদ টিপুর স্ত্রী বিলকিছ কুলসুম বৃহস্পতিবার ওই অভিযোগ দায়ের করেন।
অভিযোগে উল্লেখ করা হয়, বেলাশ^র গ্রামের মৃত আলী আহাম্মদ এর ছেলে ২০০১ সালে মৎস্য প্রকল্পটি লিজ নেয়। ২০১২ সালে ওই মৎস্য চাষ প্রকল্পের কারণে বিলকিছ কুলসুম এর বাড়ির বাউন্ডরি ভেঙ্গে পরে যায়। পরে ঘটনাক্রমে একই বছরের ২৫ আগস্ট তার ৫ বছরের ছেলে মো. আবদুল জামিল সাদি ওই মৎস্য প্রকল্পের পানিতে ডুবে মারা যায়। ২০১৭ সালে তাদের পুননির্মাণ করা বাউন্ডারি আবারও ভেঙ্গে যায়। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) তাদের বাড়ির ভরাটকৃত মাটি, বাউন্ডারি ওয়াল আবারও ভেঙ্গে পরে। বিষয়টি নিয়ে একাধিকবার মৎস্য প্রকল্পের মালিক ও লিজ নেওয়া ব্যক্তির সাথে কথা বললেও তারা ক্ষতিপূরণ দেয় নি, এমনকি প্রকল্পের পাড় ভরাট করে নি।
এব্যাপারে ক্ষতিগ্রস্থ আবদুল আহাদ টিপু জানান, আমার বাড়ি আকলিমা প্লাজাটিও এখন হুমকির মুখে। অবৈধ ওই মৎস্য চাষ প্রকল্পটি বন্ধের বিষয়ে প্রশাসনিক সহযোগী প্রয়োজন।
মৎস্য প্রকল্পের লিজ নেয়া অভিযুক্ত জয়নাল আবেদীনের ছেলে মো. জসিম উদ্দিন বলেন, আমরা গত ২ মাস আগেই মাছ চাষ বন্ধ করে দিয়েছি। এবিষয়ে আমি আর কিছুই জানি না।
চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশীষ দাশ জানান, অভিযোগ পেয়েছি। বিষয়টি নিয়ে আগেও একবার অভিযোগ করা হয়েছিল। বিষয়টি মৎস্য অফিসারকে তদন্তের জন্য নির্দেশ দেওয়া হয়েছিলো। পরে কি হয়েছে আর আমাকে জানানো হয় নি। এখন আবার অভিযোগ পেয়েছি। উভয় পক্ষকে নোটিশ করা হবে। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)