‘ডাক্তারদের নামের পাশ থেকে কসাই খেতাবটা ঘুচে যাক’ – ডা. আবু নাইম

অতি সংক্রামক করোনা ভাইরাসে আক্রান্ত ও উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সেবায় নিরলসভাবে কাজ করছেন ডাক্তার-নার্সরা। তাদের নানাভাবে সহায়তা করছেন আয়াসহ অন্যান্য কর্মচারীরা। কুমিল্লা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে দিনরাত নমুনা সংগ্রহ ও নমুনা পরীক্ষাসহ অন্যান্য কাজে ব্যস্ত সময় পার করছেন কয়েকজন ডাক্তার। করোনা রোগীদের চিকিৎসা, স্বাস্থ্যসেবা ও করোনা ইউনিট পাহারায় সরাসরি কাজ করছেন হাসপাতালের ২০জন ডাক্তার, ৩৬জন নার্স, ২৪জন আয়া ও অন্যান্য কর্মচারী আর ১৮জন আনসার সদস্য। এদিকে কুমিল্লা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কাজ করছেন ১১জন ডাক্তার। সবমিলিয়ে ১০৯জন নানাভাবে সেবা দিচ্ছেন আক্রান্ত ও উপসর্গের রোগীদের। তাদের থেকে তিনজন করোনা বীরদের নিয়ে দৈনিক আমাদের কুমিল্লার এ আয়োজনের আজ দ্বিতীয় পর্ব করোনায় ডরে না বীর। প্রতিবেদনগুলো তৈরি করেছেন স্টাফ রিপোর্টার তৈয়বুর রহমান সোহেল।

পেশায় কুমিল্লা মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের প্রভাষক হলেও নানা বৃক্ষের সমাহার ঘটিয়ে বৈচিত্র্যময় বাগান করার নেশা আছে ডা. আবু নাইমের। কুমিল্লা মেডিকেলে গত ৩মে পিসিআর ল্যাব উদ্বোধনের শুরুর দিনেই করোনা পরীক্ষায় ডাক পড়ে তার। শুরুতে ভয় কাজ করলেও এখন মানিয়ে নিয়েছেন বেশ। পেয়েছেন বাবা-মা, শুভাকাক্সক্ষী, আত্মীয়স¦জন, প্রতিবেশীদের অনুপ্রেরণা। পিসিআর ল্যাবে কাজ করার অভিজ্ঞতার নানা বিষয় নিয়ে কথা হয় ডা. নাইমের সাথে।
তিনি জানান, প্রথম দিকে সকাল ৯টায় কাজ শুরু করতাম। মাঝে ইফতারের বিরতি দিয়ে একদম সাহারি পর্যন্ত কাজ করতাম। এখন সকাল ৯টা থেকে রাক ৯টা পর্যন্ত কাজ করি। পিসিআর ল্যাবে কাজ করা খুবই কঠিন। উপসর্গ বা করোনা পজিটিভ হয়ে আসা রোগী থেকে সাবধান থাকা যায়। কিন্তু কোনো কিছু না দেখে আমরা নমুনা নিয়ে কাজ করি। দরজার হাতল, কোনো ইন্সট্রুমেন্ট বা অন্য কোনো জায়গায় ভাইরাসটি লুকিয়ে আছে কি-না, সে ভয় নিয়েই সবসময় কাজ করতে হয়। বলতে গেলে এক অদৃশ্য শত্রুর সাথে আগুন নিয়ে খেলা করি। অন্যান্য জায়গায় কাজ করলে ছুটি মেলে, পিসিআর ল্যাবে কোনো ছুটি নেই। কেবল আক্রান্ত হলে তবেই ছুটি। এখনও কোমরে প্রচ- ব্যথা। পিসিআর ল্যবে আমাদের তিনটা টিম দুই শিফটে কাজ করে। সবাই প্যাথলজি ও মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের শিক্ষক। আমাদের খুব মনযোগ দিয়ে পিসিআর মেশিন পর্যবেক্ষণ করতে হয়। মেশিনে ১২টি কলামে ৯৬টি বাক্স দেওয়া হয়। দুটি পজিটিভ ও নেগেটিভ কন্ট্রোল। বাকিগুলো নমুনা। প্রতিবারে আমরা ৯৪টি নমুনা করে তিনবারে ২৮২টি নমুনা পরীক্ষা করতে পারি। তাতে ১৫ঘণ্টা সময়ের দরকার হয়।
তিনি জানান, শত পরিশ্রমের মধ্যেও কাজ করে আনন্দ পাওয়া যাচ্ছে। এখানকার শিক্ষক-কর্মকর্তারা বেশ আন্তরিক। কিটের কোনো সংকট নেই। পিপিই আছে পর্যাপ্ত। সরকার বেশ সাপোর্ট দিচ্ছে আমাদেরকে। শুরুর দিকে বেশ ভয় ছিল। কিন্তু বাবার ইচ্ছাতেই এখানে কাজ করার উৎসাহ বেশি পেয়েছি। বাবা বলেছেন, ‘এখন মানুষের জন্য কাজ না করলে কখন করবি।’ বাবা-মা সারাদিন দোয়া করেন। সবার ভালোবাসাতেই ঝুঁকি নিয়ে কাজ করেও আনন্দ পাই।
ডা. নাইম জানান, শুরুর দিকে সরকারি হাসপাতালগুলোতেও ডাক্তাররা কাজ করতে ভয় পেতো। এখন কেউ বসে নেই, সবাই কাজ করছে। ডাক্তারদের মধ্যে অনেক অসাধু ডাক্তার আছে সত্য, তারপরও এই করোনাকালীন সময়ে ডাক্তাররা অনেক ত্যাগ স্বীকার করছেন। আক্রান্তও হচ্ছেন বেশি। এবার অন্তত ডাক্তারদের নামের পাশ থেকে কসাই খেতাবটা ঘুচে যাক।