ডুম্বুর বাঁধ অভিমুখে লং মার্চ থেকে ৫ দাবি ইনকিলাব মঞ্চের

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
বাংলাদেশ-ভারত আন্তসীমান্ত নদীতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ভারতের অবৈধভাবে বাঁধ নির্মাণের প্রতিবাদে কুমিল্লা থেকে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লং মার্চ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ।

ইনকিলাব মঞ্চ থেকে পাঁচ দফা দাবি জানিয়ে আজ ৬ সেপ্টেম্বর (শুক্রবার) বিকাল সাড়ে পাঁচটায় কুমিল্লার টাউন হল থেকে ডুম্বুর বাঁধ অভিমুখে যাত্রা শুরু করেন ছাত্রজনতা। ইনকিলাব মঞ্চ কুমিল্লার আহবায়ক গোলাম মোঃ সামদানীর পরিচালনায় এ সময় বক্তব্য রাখেন ইনকিলাব মঞ্চের সদস্য মাওঃ মোস্তাক ফয়েজী, কাজী দ্বীন মোহাম্মদ, নিজাম উদ্দিন কায়সার, মিয়া মোহাস্মদ তৌফিক, আশিক আহমেদ শাহীন, হাফেজ ইউসুফ, আবু রায়হান, হাসান আহমেদ সহ আরও অনেকে।
এছাড়াও বক্তব্য রাখেন ঢাকা থেকে আগত বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মোসাদ্দেক ইবনে মাহমুদ, বোরহান উদ্দিন, খন্দকার রাকিব।
সমাবেশে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও ইনকিলাব মঞ্চ ভারতের কার্যক্রমকে পানিসন্ত্রাসী আখ্যা দিয়ে ইনকিলাব মঞ্চের কেন্দ্রীয় আহ্বায়ক শরীফ উসমান হাদী পাঁচ দফা দাবি জানায়। দাবিগুলো হলো-
১. অতিদ্রুত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ।
২. জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন ১৯৯৭ তে অতিসত্বর অনুস্বাক্ষর করা। এ কনভেনশন অনুযায়ী ভাটির দেশ হিসাবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হওয়ায় উজানের দেশের কাছে ক্ষতিপূরণ দাবি করা।
৩. আন্তঃসীমান্ত নদীর নতুন তালিকা প্রণয়ন করা।
৪. ৫৪টি আন্তঃসীমান্ত নদীর অববাহিকাভিত্তিক পানিবণ্টনে সকল পন্থাকে অন্তর্ভূক্ত করা।
৫. ভারতের সকল অবৈধ বাঁধ উদ্ধারের দাবিতে আন্তর্জাতিক ফোরামকে অন্তর্ভুক্ত করা।

জানা যায়, বাংলাদেশ-ভারত আন্তঃসীমান্ত নদীতে ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে’ ভারতের বাঁধ নির্মাণ এবং নদীর পানিপ্রবাহ ইচ্ছামতো নিয়ন্ত্রণের প্রতিবাদে এই কর্মসূচি পালন করেন তারা। এইদিন সকালে ঢাকা থেকে অন্তত ১০ ট্রাক ছাত্র-জনতা নিয়ে ইনকিলাব মঞ্চ এ লং মার্চ শুরু করে। পরে বিকাল তিনটায় কুমিল্লার টাউন হলে সংক্ষিপ্ত সমাবেশ শেষ করে ত্রিপুরার ডুম্বুর বাঁধ অভিমুখে লং শুরু করেন তারা। সমাবেশে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ, বিভিন্ন পেশা শ্রেনীর মানুষ ও বিভিন্ন রাজনৈতিক সংগঠন অংশগ্রহন করে।