তেলের দাম বৃদ্ধি:কুমিল্লায় বেড়েছে সিএনজি চালিত অটোরিকশার ভাড়া!

নাজমুল সবুজ, কুমিল্লা।।
শনিবার হতে দেশে কার্যকর হয়েছে জ্বালানি তেলের বর্ধিত মূল্য, সেই কারণে জ্বালানি তেল নির্ভর গণপরিবহনের বাড়তি ভাড়া নিচ্ছে পরিবহন সংশ্লিষ্টরা। তবে জ্বালানি তেলের দাম বাড়ানোর সুযোগে কুমিল্লায় সিএনজি চালিত অটোরিকশায়ও বাড়তি আদায়ের অভিযোগ উঠেছে।

শনিবার সকাল হতেই জেলার ১৭টি উপজেলায় সিএনজিচালিত অটোরিকশা ভাড়া নিয়ে এই নৈরাজ্য দেখা যায়। গ্যাসের মূল্য বৃদ্ধি না হলেও সবরুটেই নির্ধারিত ভাড়ার চেয়ে ১৫-২০ টাকা বাড়তি নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

শনিবার নগরীর পদুয়ার বাজার এলাকায় গিয়ে দেখা যায় বিশ্বরোড থেকে কান্দিরপাড় ১৫ টাকার বদলে ২০ টাকা, বিজয়পুর পর্যন্ত ১০ টাকার স্থলে ২০ টাকা, লালমাই রুটে ২০ টাকার ভাড়া ৩৫ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

নগরীর একটি বেসরকারি ব্যাংকে কর্মরত মনির হোসেন জানান, বিশ্বরোড থেকে আদালত আসার উদ্দেশ্যে বের হয়ে দেখি এক রাতের ব্যবধানে এই রোডের ভাড়া ২০টাকা থেকে ৩৫টাকা হয়ে গেছে।

শনিবার (৬ আগস্ট) দিনভর একই অবস্থা ছিলো নগরীর সব সড়কেই। বিশ্ববিদ্যালয় পড়ুয়া আতিক জানান সিএনজির পাশাপাশি রিকশার ভাড়াও বেড়েছে। রিকাশা আগে ভাড়া নিতো ৫০ টাকা সেটি এখন ১০০ থেকে ১২০ টাকা দাবি করা হচ্ছে।

ভিক্টোরিয়া কলেজর একাদশ শ্রেনী ছাত্র ফাহাদ বলেন,শাসনগাছা থেকে ফৌজদারী মোড় ফ্লাইওভার হয়ে গতকালও ১৫টাকা ভাড়া ছিল।আজ ২৫টাকা নিচ্ছে।

গ্যাসের দাম না বাড়লেও ভাড়া কেনো বেড়েছে এমন প্রশ্নে বুড়িচং রুটে গাড়ি চালানো সিএনজি চালক সেলিম সরকার বলেন, স্টেশন থেকে গাড়ি ছাড়ছে না, ভাড়া তো একটু বেশি হইবোই।জিনিসপত্র যে দাম বাড়তেছে বউ বাচ্চা নিয়ে খাইতে হবে তো আমাগো। পাবলিকের যত সমস্যা আমাগো লগে। কেনো বাসের ভাড়া তো বেড়েছে, পাবলিক এটা দেখে না।

কান্দিরপাড় থেকে বিশ্বরোড রুটের অটোচালক শহিদুল জানান, গতকালকে তো সব কিছুর দাম বাড়ছে। রাত থেকেই তো বাড়ছে, তাই আমরাও ভাড়া বাড়াইছি। এহন আমরা নিজেগো মতো ভাড়া নিতাছি, পরে যাহা নির্ধারণ হবো তেমনে ভাড়া নিমু।

এবিষয়ে জানতে চাইলে কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, ‘আমরা এই বিষয়ে খোঁজ নিচ্ছি।’