নগরীর তিনটি বাজারে মানুষের উপচেপড়া ভিড়

এমদাদুল হক সোহাগ।।
কুমিল্লা নগরীর কাঁচাবাজারগুলোতে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। রোববার সরেজমিনে তিনটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। অপরদিকে শহরে চলছে বিভিন্ন ধরনের যানবাহন। কেউ আবার ঘুরছেন হ্যান্ড গ্লাভস ও মাস্ক ছাড়াই। দুপুর সাড়ে ১২টায় কুমিল্লা নগরীর বাদশা মিয়া বাজার এলাকায় শাসনগাছা রেল ওভারপাসের নিচের কাঁচাবাজারে প্রচুর মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। এদের মধ্যে অনেকেই গ্লাভস ও ফেস মাস্ক ছাড়া বাজারে আসতে দেখা গেছে। তাছাড়া সামাজিক দূরত্বের যে নির্দেশনা দেওয়া হয়েছিল তা কোনোভাবেই মানা হচ্ছে না। রাজগঞ্জ মাছ বাজারেও একই চিত্র লক্ষ্য করা গেছে। মাছ ব্যবসায়ীদের আগের মতই এলোমেলোভাবে বসে মাছ বিক্রি করতে দেখা গেছে। অল্প জায়গা হওয়াতে সেখানে মানুষের ভিড় লেগে যায়।
নগরের রানীরবাজার এলাকাতেও একই অবস্থা। তবে নগরীর কান্দিরপাড় সিটি মার্কেটের সামনে স্থানান্তরিত নিউমার্কেটের কাঁচাবাজারে তেমন ভিড় দেখা যায়নি। নগরীর ফৌজদারী মোড়, সিটি কর্পোরেশনের সামনের সড়ক, কান্দিরপাড় থেকে রানির বাজার সড়কে প্রচুর যানবাহন দেখা গেছে। শাসনগাছা বাস টার্মিনাল এলাকায় প্রচুর ব্যাটারিচালিত অটোরিক্সা এবং ব্রাহ্মণপাড়া বুড়িচং রোডের মাথায় প্রচুর সিএনজি চালিত অটোরিকশা দেখা গেছে।
কুমিল্লা প্রেসক্লাব ও শিল্পকলা একাডেমির সামনে পুলিশের চেকপোস্ট, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম এর সামনে সেনাবাহিনীর টহল গাড়ি থাকায় ওই এলাকায় জনসাধারণ ও যানবাহনের উপস্থিতি খুবই কম ছিল। অপরদিকে বাদশা মিয়া বাজার এলাকার জুতার দোকানসহ কুমিল্লা নগরীর বিভিন্ন সড়কের পাশে বিভিন্ন ইলেকট্রনিক্সসহ দোকানপাট খোলা থাকতে দেখা গেছে। কিছু কিছু দোকানের সামনে শাটার নামিয়ে ক্রেতাদের জন্য ব্যবসায়ীদের অপেক্ষা করতে দেখা গেছে। ক্রেতা আসলে দোকানের শাটার খুলে পণ্য বিক্রি করছেন তারা।
কুমিল্লা মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কুমিল্লা সিটি কর্পোরেশনের ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদ বলেন, বাদশা মিয়ার বাজার সড়কটি অনেকটা সরু হওয়ায় সামাজিক দূরত্ব নিশ্চিত করা যেত না। যার কারণে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার, ব্যবসায়ী সমিতি ও প্রশাসনের সিদ্ধান্তক্রমে বাদশা মিয়ার বাজারের কাঁচা বাজারটি স্থানান্তরিত করে ওভারপাসের নিচের মূল সড়কে নিয়ে আসা হয়। এখানেও সামাজিক দূরত্ব আইন মানা হচ্ছে না। প্রশাসনের পাশাপাশি আমি নিজেও প্রতিদিন বাজার পরিদর্শন ও মাইকিং করে সামাজিক দূরত্ব নিশ্চিত করার আহ্বান জানাচ্ছি। কিন্তু জনসাধারণ তা কিছুতেই মানছেন না।
এ বিষয়ে কুমিল্লা নগরীর বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসক ও কুমিল্লা সান মেডিকেল হসপিটালের স্বত্বাধিকারী প্রফেসর ডা. মোঃ আব্দুল লতিফ বলেন, আমরা এখন করোনা পরিস্থিতির স্টেজ-৪ এ অবস্থান করছি। এখন করোনা ভাইরাস এর কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে। লকডাউন ও সামাজিক দূরত্ব মেনে না চললে করুণায় আক্রান্ত রোগীর সংখ্যা জ্যামিতিক হারে বেড়ে যাবে। যার কারণে করোনা পরিস্থিতি দেশে মহাদুর্যোগ আকারের পরিণত হতে পারে। তিনি আরো বলেন সরকারের ছুটি ঘোষণা মানে হাটাহাটি অবাধ চলাচল করা নয়। সাধারণ ছুটি না বললে সরকারের উচিত লকডাউন বলা।