নিমসারের ৬০টাকার আম নগরীতে দ্বিগুণ দাম

মাহফুজ নান্টুঃ
জেলার অন্যতম ফলের আড়ত বুড়িচং উপজেলার নিমসার। শহর থেকে নিমসারের দূরত্ব আট কিলোমিটার। এই আট কিলোমিটার পার হয়ে শহরে প্রবেশ করলেই মৌসুমি ফল আমের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে যায়।
সরেজমিনে নিমসার আমের আড়ত ঘুরে দেখা যায়, প্রতিকেজি আ¤্রপালি আম কেজি দরে বিক্রি হয় ৫০ টাকা, হাড়ি ভাঙ্গা ৬০ টাকা, ফজলি ৪০ টাকা, লেংড়া ৫০ টাকা। আড়তে চাহিদার চেয়ে বেশী আমের সরবরাহ রয়েছে। এখন আড়তে প্রতিদিন এই দামেই পাইকাররা আম বিক্রি করছেন।
ভিন্ন চিত্র নগরীর মাঝে। নিমসার আট কিলোমিটার পথ অতিক্রম করে নগরীর প্রবেশ করলেই আমের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে যায়। নগরীর অন্যতম ফলবাজার রাজগঞ্জ, কান্দিরপাড়, টমসমব্রিজ ও চকবাজারে ঘুরে দেখা যায়, আ¤্রপালি আম কেজি প্রতি ৯০ টাকা, হাড়িভাঙ্গা আম কেজি প্রতি ১০০-১২০ টাকা, ফজলি ৫০-৭০ টাকা বিক্রি হচ্ছে।
কান্দিরপাড় এলাকার ফল ব্যবসায়ী বিল্লাল জানান, আমাদের গাড়িভাড়া আছে, দোকানের ভাড়া আছে, কর্মচারীর বেতন আছে। তাই একটু লাভ না করলে কিভাবে হয়।
নিমসারের আড়তদারদের অন্যতম পাইকার মজনু। সে দীর্ঘ বছর ধরে রাজশাহী থেকে আম এনে নিমসারে পাইকারি দরে আম বিক্রি করেন। মজনু জানান, আমরা পাইকার ব্যবসায়ী। খুচরা বিক্রেতারা কেন আম বিক্রিতে কেন এত গলাকাটা দাম নেন তা আমরা জানি না।
কুমিল্লা ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আছদুল ইসলাম বলেন, তথ্যটা আমাদের কাছে নতুন। আমরা যেহেতু তথ্যটা পেয়েছি নিশ্চয়ই আমরা খুচরা এবং পাইকার বাজার ঘুরে দেখবো। যদি দামের বিষয়ে অতিরঞ্জিত কিছু দেখি তাহলে আমরা ব্যবস্থা নেবো।