নিষিদ্ধ পলিথিনে সয়লাব মুরাদনগরের হাটবাজার

এন এ মুরাদ, মুরাদনগর।।
পরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার নিষিদ্ধ করা হলেও মুরাদনগর উপজেলার হাটবাজারে চলছে পলিথিনের রমরমা ব্যবসা ও ব্যবহার। অপচনশীল পলিথিনে ভরাট হচ্ছে পয়নিষ্কাশনের নালা-নর্দমা। এতে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। নিষিদ্ধ এই ব্যবসাকে অবলীলায় চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা।
উৎপাদন, বিপনন, ব্যবহার নিষিদ্ধ; অথচ সবার হাতে হাতে পলিথিন। নিত্যদিনের বাজার সদাই মানেই পলিথিনের ব্যবহার। নিষিদ্ধ পলিথিনে মারাত্মক বিপর্যয় ঘটছে মুরাদনগর উপজেলার পরিবেশ। বন্ধ হয়ে যাচ্ছে ড্রেন। সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা ।
কোম্পানীগঞ্জ বাজারের পূর্ব অংশ কুমিল্লা – সিলেট মহাসড়কের পাশে ময়লার স্তুপ দেখলেই অনুমান করা যায় কি পরিমাণ পলিথিন ব্যবহার হয় এই বাজারে।
উপজেলার তছলিম সরকার, নেছার , এমকে আই জাবেদ ও আল-আমিনসহ অন্যান্যরা জানান, অপচনশীল পলিথিন কৃষির জন্য অত্যন্ত ক্ষতিকর। এই পলিথিনে পরিবেশ দূষিত হচ্ছে। এটি জমিতে পড়লে ফসল হয়না । তাই নিষিদ্ধ এই পলিথিন বন্ধ করে পাট জাতীয় ব্যাগের ব্যবহার বাড়ানো হউক।
সূত্রে জানাযায়, উপজেলার প্রতিটি বড় বাজারে রয়েছে পলিথিনের খুচরা ব্যবসায়ী। যাদের মাধ্যমে মুরাদনগর উপজেলার প্রতিটি দোকান ও ক্রেতা সাধারণের হাতে হাতে পৌছে যায় পলিথিন। দুই টাকার চকলেট হতে দুই হাজার টাকার বাজার পর্যন্ত এখন পলিথিনে দেওয়া হয়। একটি ডিম কিনলেও একটি পলিথিন।
সূত্রে আরো জানা যায়, কোম্পানীগঞ্জ বাজারে দুইজন বড় ব্যবসায়ীর পলিথিনের একাধিক গোডাউন রয়েছে। তারা বাজার ছাড়াও বাড়িতে রেখে পলিথিন বিক্রি করে থাকেন।
এক ব্যবসায়ী জানান, এই ব্যবসায় ভালো লাভ। পলিথিন পচেনা, গলেনা, খারাপ পড়লে কোম্পানি ফেরত নেয়। খুচরা বিক্রি করলে কেজি প্রতি একশত টাকা লাভ হয়। পাইকারি বিক্রি করল প্রতি কেজিতে ২০ টাকা লাভ হয়। এইসব পলিথিন পুরান ঢাকার ইসলামবাগ, যাত্রাবাড়ি, কেরানীগঞ্জসহ বিভিন্ন এলাকা থেকে কাভার্ড ভ্যানের মাধ্যমে গভীর রাতে আসে। সেখান থেকে কোম্পানীগঞ্জ হয়ে উপজেলার বিভিন্ন বাজারে যায়।
উপজেলা কৃষি অফিসার মাইনউদ্দিন আহম্মেদ সোহাগ বলেন, পলিথিন কৃষিজমির জন্য হুমকি স্বরুপ। এটি অপচনশীল হওয়ায় যেখানে পড়ে সেখানে সূর্যের রশ্মি পড়েনা। আর সূর্যের রশ্মি না পড়লে ফসলাদি হয়না। পলিথিনের ব্যাবহার রোধ করে পাটের ব্যাগ ব্যবহার বাড়াতে পারলে কৃষিতে আবারও সোনালী আঁশ খ্যাত পাটের সুদিন ফিরে আসবে।
এ ব্যাপারে মুরাদনগর উপজেলা নির্বাহী অফিসার অভিষেক দাশ বলেন, আমরা বড় বড় চাল দোকানে পূর্বে প্লাস্টিকের ব্যবহার বন্ধের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করেছি। নির্দিষ্ট করে পলিথিনের জন্য করা হয়নি। পলিথিন নিষিদ্ধ, এটা পরিবেশের জন্য ক্ষতিকর। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পলিথিনের উপর অভিযান পরিচালনা করা হবে।