পথের মানুষের পাশে তিনি

স্টাফ রিপোর্টার।।
রাত পৌনে দু’টা। লকডাউনের কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির চাপ কম। তবুও সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তায় টহল দিচ্ছে ময়নামতির হাইওয়ে থানা পুলিশের সদস্যরা। মহাসড়কজুড়ে সুনসান নিরবতা। মাঝে মাঝে দু’একটা গাড়ি সাঁই করে ছুটে যাচ্ছে। হাইওয়ে পুলিশের টহল গাড়িটি পৌঁছালো কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজীতে। গাড়ি থামাতে বললেন এসআই টিপু রায়। এগিয়ে গেলেন মানসিক ভারসাম্যহীন একজন মানুষের কাছে। জীর্ণ শীর্ণ দেহে ক্ষুধায় কাতর মানুষটি পড়ে আছে রোড ডিভাইডারের উপর। তিনি সড়কের পাশের দোকান থেকে খাবার আনলেন। নিজের হাতে ওই ব্যক্তির মুখে খাবার তুলে দিলেন।
অন্য আরেক দিন। দুপুরে অফিস থেকে টহল ডিউটিতে বের হলেন। মহাসড়কের পাশে দেখলেন একজন মানসিক ভারসাম্যহীন মানুষ পঁচা আনারস খাচ্ছেন। দৃশ্যটা দেখে বরাবরের মতো গাড়ি থেকে নেমে গেলেন তিনি। ওই লোকটাকে নিয়ে গেলেন একটি দোকানে। কিনে আনলেন খাবার। তৃপ্তিভরে খাওয়ালেন ওই অনাহারীকে। এমন বহুবার চোখের সামনে পড়া ক্ষুধার্ত মানুষ দেখে খাওয়ানোর ব্যবস্থা করেছেন তিনি।
এমন কাজ দেখে সুয়াগাজী এলাকার আরাফাত হোসেন নামের এক যুবক বলেন, শুনেছি বেশ কদিন ধরেই রাস্তায় পড়ে থাকা মানসিক ভারসাম্যহীন ক্ষুধার্তদের খাবার দিচ্ছেন এসআই টিপু রায়। লকডাউনের কারণে বন্ধ রয়েছে হাইওয়ে হোটেল গুলো, তাই স্বাভাবিক সময়ে এসব হোটেলের উচ্ছিষ্ট খাবার খেয়ে বেঁচে থাকা মানসিক ভারসাম্যহীন মানুষগুলোর এখন খাবার সংকটে দিন কাটছে। এমন পরিস্থিতিতে মহাসড়কে এমন কাজ দেখে ভালো লাগছে।
এসআই টিপু রায় জানান, বেশ কয়েক মাস ধরে হাইওয়ে পুলিশের দায়িত্ব পালন করছেন। সড়কের শৃঙ্খলা ও নিরাপত্তায় সব সময় ব্যস্ত সময় পার করতে হয়। তার মাঝেই প্রায়ই মানসিক ভারসাম্যহীন মানুষদের চোখে পড়ে। যারা অনাহারে ভোগেন, খুব কষ্ট হয় এসব মানুষদের দেখলে। খুব বেশী কিছু হয়তো করতে পারিনা। তবে তাদের জন্য একটু খাবারের ব্যবস্থা করে দেই। এই বিষয়টা আমার খুব ভালো লাগে। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে মহাসড়ক, বাস টার্মিনাল কিংবা রেলস্টেশনে না খেয়ে থাকা মানসিক প্রতিবন্ধী ও ভাসমান অনাহারী এসব মানুষের মুখে খাবার তুলে দিতে তিনি সবার প্রতি আহ্বান জানান।