পহেলা বৈশাখে বাজবে না শ্রীমদ্দির বাঁশি

আবু সুফিয়ান রাসেল।।
বাঁশির গ্রাম কুমিল্লার হোমনার শ্রীমদ্দি। প্রতি বৈশাখে এ গ্রামে থাকতো খুশির আমেজ। করোনার প্রভাবে বৈশাখে বাজবে না, বাঁশির সুর। ক্ষতির মুখে এ শিল্পের কারিগররা। অনেকে মাঘ, ফাল্গুন থেকে শুরু করেছিলেন বাঁশ-কয়লাসহ কাঁচা মাল ক্রয়ের প্রস্তুতি। দেশে করোনা ভাইরাসের প্রভাবে চৈত্র মাসের মাঝামাঝিতে থমকে দাঁয়িছেন বাঁশির গ্রামের মানুষ। এ বছর হবে না বৈশাখী মেলা, বিক্রি হবে না বাঁশি, উঠবেনা সুর। চরম ক্ষতির মুখে বাঁশি গ্রামের মানুষরা। এদিকে একই অবস্থা চলছে নগরীর সংরাইশ বৈষ্ণবপাড়ার বাঁশির কারিগরদেও বাড়িতে।
সূত্র জানায়, শ্রীমদ্দি গ্রামে ব্রিটিশ আমলে বাউল ও বৈরাগীরা বসবাস করতেন। দেশ স্বাধীনের পূর্বে তাদের অনেকে ভারতসহ অন্যত্র চলে যায়। সময়ের ব্যবধানে এ পেশায় যুক্ত হয় শ্রীমদ্দির মুসলিম পরিবারগুলো। বর্তমানে প্রায় ২০/২৫ টি পরিবার কৃষি কাজের পাশাপাশি এ পেশাকে টিকিয়ে রেখেছে।
বাঁশির কারিগর মো. আবুল কাশেম বলেন, আমি বাবা থেকে বাঁশি তৈরি শিখেছি। মোট ১৩ প্রকার বাঁশি তৈরি করতে পারি। জনপ্রিয় বাঁশির মধ্যে রয়েছে বেলুন বাঁশি, মোহন মোড়ালি, নকশা, নাগিন, তোতা. ফেন্সি, খানদানি, হিরাঝিলসহ নানা ধরনের বাঁশি। এ গ্রামের পুরাতন বাঁশির কারিগরা হলেন জলিম মিয়া, রেখা বিবি, গোপালী, অনিল বিশ্বাস, কাবিল মিয়া, সালাহ উদ্দিন।
এ গ্রামের বাসিন্দা মো. ইব্রাহীম দাবি করেন, তিনি বিটিভি ও চ্যানেল নাইনসহ বাংলা চলচ্চিত্রে বাঁশি বাজিয়েছেন। ভৈরবী, শীব রজনী, পূরবী, ঈমন, মলকোচ, দেশের গানের নানা সুর, জাতীয় সংগীত, আখেরী সুরসহ তিনি প্রায় দুই ডজন গানের সুর দিতে পারেন।
বৈশাখ প্রস্তুতি নিয়ে তিনি বলেন, কিস্তিতে টাকা নিয়ে কাজ শুরু করেছিলাম তিন মাস আগে। তবে এ বছর আর্থিক ক্ষতি হবে আমি গত ৩৪ বছরে এমন ক্ষতির মুখোমুখি হয়নি। এ শিল্পকে বাঁচিয়ে রাখা বর্তমানে একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দিনদিন এ কাজের মানুষ কমে যাচ্ছে। আমরা চাই এ বিপদে সরকার আমাদের সাহয্য করবে।
কুমিল্লা জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান, শ্রীমদ্দি গ্রামের বাঁশি আমি নিজেও ব্যবহার করি। উন্নত মানের বাঁশি এ বিষয়ে কারো ভিন্ন মত থাকার সুযোগ নেই। এখানের বাঁশি দেশ-বিদেশে রপ্তানি হয়। শতবর্ষী এ শিল্পকে অবশ্যই রক্ষা করা দরকার।