বছরের ৩৬৫ দিনই ভ্রমণ ভাতা নিয়েছেন তিনি!

নিউজ ডেস্ক।।
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বদলিকৃত প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকারের বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর। অনিয়ম ও দুর্নীতির সরেজমিন তদন্ত শেষে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশসহ প্রতিবেদন দাখিল করেছেন তদন্ত কমিটি।

গত ৯ আগস্ট দুপুরে সুন্দরগঞ্জ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে তদন্ত কার্যক্রম শুরু করেন তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (ত্রাণ) মো. আনিছুর রহমান। তদন্তের সময় অভিযুক্ত পিআইও নুরুন্নবী সরকার ও জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ইদ্রীস আলী উপস্থিত ছিলেন। এ ছাড়া তদন্তকালে সুন্দরগঞ্জ উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

তদন্ত প্রতিবেদন গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, ত্রাণ মন্ত্রণালয়ের নির্দেশে পিআইও নুরুন্নবী সরকারের বিরুদ্ধে গণমাধ্যমে প্রকাশিত অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্ত অনুষ্ঠিত হয়। সরেজমিন তদন্তে পিআইওর বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে। তাঁর বিরুদ্ধে অফিসিয়াল প্রসিডিওর মেনে চাকরি থেকে বরখাস্তসহ বিভাগীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. আনিছুর রহমান জানান, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে পিআইও নুরুন্নবী সরকারের বিরুদ্ধে বছরের ৩৬৫ দিন প্রকল্প এলাকা পরিদর্শনের নামে ভ্রমণ ভাতা তোলার বিষয়ে সরেজমিনে তদন্তে আসেন তিনি। দীর্ঘসময় তদন্তকালে সকল প্রকার বিল-ভাউচার ও নথিপত্র যাচাই করাসহ অভিযুক্ত পিআইও নুরুন্নবী এবং হিসাব রক্ষণ কর্মকর্তার কাছে লিখিত বক্তব্যে জমা নেওয়া হয়। এ ছাড়া অস্বাভাবিক ও ভুয়া ভ্রমণ বিল অনুমোদনে জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা ইদ্রিস আলীর বক্তব্য লিপিবদ্ধ করা হয়। তদন্তের তথ্য-প্রমাণসহ সার্বিক বিষয় পর্যালোচনা করে দুর্নীতির অভিযোগের প্রমাণ পেয়েছেন তিনি। রবিবার সকালে সেই তদন্ত প্রতিবেদন মহাপরিচালক বরাবরে দাখিল করা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে পিআইও নুরুন্নবী সরকারের বিরুদ্ধে বছরের ৩৬৫ দিন ভ্রমণ বিল উত্তোলনসহ নানা অনিয়ম ও দুর্নীতি কর্মকাণ্ডের একাধিক সচিত্র প্রতিবেদন প্রকাশ করে কালের কণ্ঠসহ বিভিন্ন গণমাধ্যম।
সূত্র: কালের কণ্ঠ