ভালো নেই কুমিল্লার অনেক আইনজীবী:পারবেন না লাইনে দাঁড়াতে

স্টাফ রিপোর্টার।।
কামাল হোসেন(ছদ্মনাম)। কুমিল্লা আদালতে আইনজীবী হিসেবে কর্মরত। দুই সপ্তাহ ধরে তার আয় বন্ধ। চারজনের ছোট পরিবার খরচ কম। তবুও তিনি দিশেহারা। মাস শেষ হয়েছে। এখন বাড়ি ভাড়া,গ্যাস বিল,বিদ্যুত বিল,কাজের লোকের বেতন,ময়লা নেয়ার বিল,ডিশ বিল দিতে হবে,বাজার করতে হবে।
তিনি বলেন,আমরাও দিনমজুরের মতো। দিনে এনে খাই। কোনো সঞ্চয় নেই। রিকশা চালক সাহায্যের জন্য রাস্তায় লাইনে দাঁড়াতে পারলেও আমি তো তা পারবো না। প্রশাসনকে ফোন দিয়ে বলতে পারবো না আমার ঘরে খাবার নেই। এখনই ধার শুরু হয়ে গেছে। বাকী দিন গুলো কি করবো বুঝতে পারছি না। উচ্চবিত্ত মধ্যবিত্তের সঞ্চয় থাকে। নি¤œবিত্ত হাত পাতে,কিন্তু নি¤œ মধ্যবিত্ত বেশি অসহায়। সম্মানটাই তার পূঁজি। এসব কথা বলে তিনি শূন্যের দিকে তাকিয়ে থাকেন। তার মতো কুমিল্লার আদালতে ১৩শতাধিক আইনজীবীর অধিকাংশ দিনে আয় করে পরিবার পরিচালনা করেন। একই অবস্থা সাত শতাধিক আইনজীবী সহকারীর।
আইনজীবী সহকারী সুরাইয়া বেগম বলেন, আয় বন্ধ হলে পরিবারের চাকা থেমে যায়। পেটে ক্ষুধা আছে আবার চোখেও লজ্জা আছে। কিছু লেখা পড়া করে এই পেশায় এসেছি। আমরা তো হাত পাততে পারবো না।
কুমিল্লা আইনজীবী সহকারী সমিতির সভাপতি আবদুল হক বলেন,আমাদের সাতশ’র উপরে সদস্য রয়েছে। সবার আয় একরকম নয়। সবার সঞ্চয়ও নেই। অধিকাংশ দিন আনে দিন খায়। সরকার বা আইনজীবী সমিতি থেকে সহায়তা পেলে তারা উপকৃত হবে।
কুমিল্ল্ াজেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস বলেন,অনেক আইনজীবী দিনের আয় দিয়ে চলেন। এছাড়া সহকারী,আদালত আঙিনার নি¤œ আয়ের অনেকে এসময় দুর্ভোগে পড়েছেন। আমরা আলোচনা করে দেখবো সমস্যাগ্রস্থদের বিষয়ে কি ব্যবস্থা নেয়া যায়।