মেস ভাড়া মওকুফ চায় কুমিল্লার শিক্ষার্থীরা

মহিউদ্দীন আকাশঃ
বিশ্বজুড়ে মহামারী করোনাভাইরাস সংক্রমণে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষিত হওয়ায় এখন বাড়িতে অবস্থান করছেন শিক্ষার্থীরা। কিন্তু করোনার পাশাপাশি মেস ভাড়া পরিশোধের চাপ তাদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।
চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দুর্ভোগে পড়া শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফ বা হ্রাস করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে কুমিল্লার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা
কুমিল্লার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই আবাসন সংকট থাকায় অধিকাংশ শিক্ষার্থীই কুমিল্লা নগরী ও ক্যাম্পাসের আশপাশের বিভিন্ন মেসে বসবাস করেন। তাদের অনেকেই পড়াশোনার খরচ নির্বাহ করার জন্য একাধিক টিউশন, কোচিং, পার্ট টাইম চাকুরি ইত্যাদি পেশার সাথে যুক্ত। এমনকি কেউ কেউ পরিবারের আর্থিক সংকটের কারণে সংসার খরচেও এই আয় থেকে অর্থের যোগান দিয়ে থাকেন। বর্তমানে তাদের এসব আয়ের উৎসও বন্ধ। এমন অবস্থায় মেস ভাড়া পরিশোধের চাপে অসহায়বোধ করছেন শিক্ষার্থীরা।
মেস ভাড়া পরিশোধে নিজেদের অসহায়ত্বের কথা জানাতে গিয়ে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শরীফ খান বলেন, ছুটির পর থেকে মেস ছেড়ে বাড়িতে অবস্থান করছি। তবে মেস ভাড়া ও গ্যাস বিলের জন্য বাড়িওয়ালা প্রতিনিয়ত চাপ দিয়ে যাচ্ছে। আমি টিউশনি করে পড়াশোনার খরচ চালাই। করোনার কারণে টিউশনিও নেই। পার্ট টাইম ব্যবসা করতাম সেটাও বন্ধ।
কুমিল্লা মহিলা কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান মুক্তা জানান,কলেজের হলে সিট সংকট থাকায় আমরা অনেকেই মেসে থাকি, টিউশন করেই নিজের খরচ চালাই। এখন লকডাউনের কারণে টিউশন বন্ধ। আমরা কিভাবে মেস ভাড়া দেব?
মুক্তা ও শরীফ খানের মতো আরও শত শত শিক্ষার্থী একই ধরণের সমস্যায় ভুক্তভোগী। কারো কারো পরিস্থিতি আরও অসহায়। প্রতিষ্ঠান গুলোর ফেসবুক গ্রুপগুলোতেও ইতোমধ্যে এই সমস্যা নিয়ে সরব হয়েছেন শিক্ষার্থীরা৷ তারা বলছেন ভাড়া পরিশোধের জন্য বারবার ফোন করছে মেস মালিকরা। কিন্তু করোনার এই দুর্যোগ ও লকডাউনে কর্মহীনতায় ভাড়া পরিশোধ প্রায় অসম্ভব। মানবিক দিক বিবেচনা করে মেস ভাড়া অন্তত আংশিক মওকুফ বা অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন শিক্ষার্থীরা।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, আমাদের নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে আপনার নিউজ পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে)