সড়কে হেলিকপ্টার আতঙ্ক!

মহিউদ্দিন মোল্লা।।
কুমিল্লা নগরীর সড়কে দিন দিন বাড়ছে বেপরোয়া গতির মোটরসাইকেল চালকের সংখ্যা। বিশেষ করে বিকট শব্দের মোটরসাইকেলে পথচারীদের মধ্যে আতঙ্কে নেমে আসে। অনেকে এসব মোটরসাইকেলের শব্দকে হেলিকপ্টারের সঙ্গে তুলনা করছেন। বেপরোয়া গতি আর বিকট শব্দের মোটরসাইকেলের কারণে নগরীতে আতঙ্কের সঙ্গে দুর্ঘটনাও বাড়ছে। ক্ষতি হচ্ছে শ্রবণ শক্তির।

পথচারীরা জানান, নগরীর কান্দিরপাড়, রেসকোর্স, রাজগঞ্জ, চকবাজার, টমছম ব্রিজ, জিলা স্কুল রোড, মহিলা কলেজ রোড, কাপ্তান বাজার, ছোটরাসহ বিভিন্ন এলাকায় বিকট শব্দ ও বেপরোয়া গতির মোটরসাইকেল চালকদের দেখা যায়। অনেক চালক ইচ্ছে করে হেলে দুলে বিকট শব্দের মোটরসাইকেল চালায়। মোটরসাইকেলের সাইলেন্সার পাইপ (ধোঁয়া নির্গতের পাইপ) কেটে এমন শব্দ তৈরি করা হয় বলে জানা যায়। এর শব্দ শুনলে মনে হবে সড়কে হেলিকপ্টার নেমে এসেছে!
চালকদের অনেকে প্রভাবশালীদের সঙ্গে চলাচলের কারণে কেউ প্রতিবাদেরও সাহস পান না। এদের বিষয়ে এখনই ব্যবস্থা না নিলে বেপরোয়া গতি আর বিকট শব্দের মোটরসাইকেলের সংখ্যা আরও বাড়বে।

কুমিল্লা জেনারেল হাসপাতালের সদ্য সাবেক নাক, কান, গলা বিশেষজ্ঞ ডা. হারুন-অর রশিদ বলেন, এ রকম হঠাৎ বিকট শব্দে কারও স্থায়ীভাবে কানের শ্রবণ শক্তি নষ্ট হয়ে যেতে পারে। কারও শ্রবণ ক্ষমতা ধীরে ধীরে কমে যেতে পারে। এ ছাড়া যাদের হার্টের সমস্যা আছে তারাও এমন শব্দে অসুস্থ হয়ে পড়তে পারেন। মানব স্বাস্থ্যের প্রয়োজনে শব্দদূষণ রোধ করা জরুরি।

কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, বেপরোয়া গতি আর বিকট শব্দে মোটরসাইকেল চালানোসহ বিভিন্ন অনিয়মের বিষয়ে আমরা নগরীতে অভিযান শুরু করেছি। এ বিষয়ে আমরা কারও অন্যায় তদবির গ্রহণ করছি না। আমরা এ বিষয়টিকে একটি শৃঙ্খলার মধ্যে আনার চেষ্টা করছি।