আঞ্চলিক সংগঠনের নেতৃত্ব নিয়ে ছাত্রলীগের হস্তক্ষেপ: ফেসবুকে শিক্ষার্থীর ‘আত্মহত্যার হুমকি’

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আঞ্চলিক সংগঠনের নেতৃত্বকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে আত্মহত্যার হুমকি দিয়েছে তারিকুল ইসলাম নামের এক শিক্ষার্থী। শুক্রবার (১২ আগস্ট) চট্টগ্রাম স্টুডেন্ট’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠানের পূর্বে সংগঠনটির সভাপতি তারিকুল ইসলাম থেকে জোরপূর্বক স্বাক্ষর নিয়ে কমিটি বিলুপ্ত করার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে। এই ঘটনার পরই আত্মহত্যার হুমকি দিয়ে স্ট্যাটাস দেয় ওই ছাত্র। ঘটনার প্রায় তিন ঘন্টা পর চট্টগ্রাম থেকে ওই শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন তার পরিবার।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, এদিন সংগঠনটির নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠান শুরুর আগে সংগঠনটির সহ সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) খায়রুল বাশার সাকিব, সামাজিক বিজ্ঞান অনুষদ শাখার সাধারণ সম্পাদক রিফাত আহমেদ, ছাত্রলীগ নেতা রাশেদুল হক, শরীফ ইসলাম, ছাত্রলীগ কর্মী শাহিনুল ইসলাম গালিবসহ কয়েকজন নেতাকর্মী অনুষ্ঠানস্থলে গিয়ে ব্যানার ছিঁড়ে হট্টগোল সৃষ্টি করে। এসময় তারা আয়োজকদের মারধরের হুমকি দেয়। পরে সংগঠনের সভাপতি তারিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আকবর হোসাইনকে কমিটির নেতৃত্ব ছাড়তে সংগঠনের প্যাডে স্বাক্ষর করতে চাপ প্রয়োগ করা হয়।

এসময় ঘটনাস্থলে উপস্থিত হয়ে সংগঠনের সভাপতি তারেকুল ইসলাম থেকে সাদাকাগজে জোরপূর্বক স্বাক্ষর আদায় করে নেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ অন্যান্য নেতাকর্মীরা। এবিষয়ে রেজাউল ইসলাম মাজেদ বলেন, কোটবাড়ির ফাঁড়ির দায়িত্বরত ইনচার্জ রিয়াজ ভাই আমাকে ফোন দিয়ে বলেন চট্টগ্রাম আঞ্চলিক সংগঠনের প্রোগ্রামে দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হচ্ছেনা। প্রোগ্রামটা যেন হয় সেই জন্যে আমি দুই পক্ষের মতামত নিয়ে নেই। সেখানে একাদিক পদপার্থী ছিল যারা বলছে প্রোগ্রাম করার আগে যেন কমিটি গঠন করা হয়। তখন আমি বলি আগে প্রোগ্রামটা হওয়ার পর কমিটি হোক, তা না হলে এটা অসুন্দর দেখায়। পদপ্রার্থীরা না মানায় কাগজটা আমার কাছে রেখেছি। হুমকির বিষয়ে আমি জানি না।

এ ঘটনার পর সংগঠনের সভাপতি তারিকুল ইসলাম অনুষ্ঠানস্থল ত্যাগ করে সামাজিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আত্মহত্যার হুমকি দিয়ে নিখোঁজ হয়ে যান।

তার নিজস্ব ফেসবুকে তিনি লিখেন, ‘‘এইখানের বিচারকরা আমাকে বাঁচতে দিলো না। মা তুমি ওদের ক্ষমা করে দিও, বিচার চাইও না। ওরা বিচার বিচার করতে জানে না। মা তুমি জানো এর আগেও খালেদ সাইফুল্লা খুন হয়েছিলো। উনার মা বিচার পাই নাই। মা আমার জন্য কাঁদিও না। মা তোমায় মিস করবো। মা তুমি জানো ওরা আমাকে বলেছে সিগনেচার করে দিতে। আমি করে দিছি। আমি ঝামেলা করি নাই।’’

এসব বিষয় অস্বীকার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) খায়রুল বাশার সাকিব বলেন, অনুষ্ঠান নিয়ে এসোসিয়েশনের নেতাকর্মীদের মধ্যে কিছু ঝামেলা হয়েছিল। আমি চট্টগ্রামের ছেলে হিসেবে সমাধান করতে গিয়েছি। সেখানে তেমন কোনো ঘটনা ঘটেনি।

এ ছাড়াও শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদের বিরুদ্ধে কিশোরগঞ্জ, লক্ষীপুর, চট্টগ্রাম, কক্সবাজারসহ বিভিন্ন সময়ে আঞ্চলিক সংগঠনের কমিটি গঠনে হস্তক্ষেপ করার অভিযোগ রয়েছে। এসব বিষয়ে তিনি বলেন, আঞ্চলিক সংগঠনতো ছাত্রলীগের দেখার বিষয় না। তবু কমিটি দিতে গিয়ে একাধিক প্রার্থী থাকায় ছাত্রলীগের নেতা হিসেবে তারা আমাদের কাছে আসে, আমরা সমাধানের চেষ্টা করি।

ছাত্রলীগের হস্তক্ষেপ বিষয়ে সংগঠনটির সাবেক সভাপতি আব্দুল জব্বার বলেন, এ কমিটি দিতে গিয়ে ছাত্রলীগের কারণে আমাদের বেগ পেতে হয়েছে। সাকিবকে সভাপতি দিতে পরোক্ষভাবে ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ কয়েকজন নেতাকর্মী আমাকে দেখা নেওয়ার হুমকিও দেয়। কিন্তু আমি যারা কাজ করে তাদেরকেই দায়িত্ব দিই।
এমন ঘটনা দুঃখজন বলে মনে করেন সম্মলিত আঞ্চলিক জোটের সমন্বয়ক ওসমান ফারুক। তিনি মনে করেন, সংগঠনের আন্ত কোন্দলগুলো দুঃখজনক। স্বেচ্ছাসেবী এ সংগঠনের গুলো নেতৃত্বের ভ‚মিকায় সংগঠনের জন্য সবচেয়ে ত্যাগীদের পোস্ট-পদবীতে দেওয়া উচিত এবং পাশাপাশি তাদেরকে সহায়তা করা উচিত। আঞ্চলিক সংগঠনে বিশৃঙ্খলা সংগঠনের মূল উদ্দেশ্যকে ব্যাহত করে। আমরা এমন অনাকাঙ্কিত ঘটনা কখনোই প্রত্যাশা করি না।

কোটবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ রিয়াজ উদ্দিন জানান, আমরা ফেইসবুকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর স্ট্যাটাস পাওয়ার পর সাথে সাথে তাকে খোঁজার জন্য বের হই। পদুয়ার বাজার বিশ্বরোড এসে তিশা প্লাস বাস কাউন্টারের সিসিটিভি ফুটেজ চেক করে তাকে শনাক্ত করি। সে বর্তমানে চট্টগ্রামের অলংকারে আছে। তারেককে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী বলেন, আমরা প্রক্টরিয়াল বডিসহ শিক্ষার্থী, পুলিশ প্রশাসন সবাই মিলে তাকে খুঁজেছি, গাড়ির কাউন্টার গুলো চেক করেছি। পরে তিশা কাউন্টারের সিসিটিভি ফুটেজ চেক করে আমরা তাকে শনাক্ত করি। এবং সে যে গাড়িতে উঠেছিল সেটা থামিয়ে তার পরিবারের সাথে যোগাযোগ করে তাদের কাছে হস্তান্তর করতে সক্ষম হই।