ক্ষতিকর উপাদানে তৈরী হচ্ছিলো নামীদামী কোম্পানীর আইসক্রিম, কারখানা সিলগালা

অনুমোদনহীন ক্ষতিকর রং-ফ্লেভার দিয়ে নামীদামী ব্রান্ডের নামে আইসবার তৈরী করার অভিযোগে কুমিল্লার চৌদ্দগ্রামে অভিযান চালিয়ে একটি ফ্যাক্টরি সিলগালাসহ ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌র, কু‌মিল্লা জেলা কার্যাল‌য়ের বিশেষ তদারকি অভিযানে কুমিল্লার চৌদ্দগ্রাম উপ‌জেলার মিয়ার বাজার এলাকায় বি‌শেষ তদার‌কি অ‌ভিযানে এ জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার অধিদপ্তরের কুমিল্লা কার্যালয় সূত্রে জানা যায়, মেসার্স নিউ কোয়া‌লি‌টি আইসবার নামক এক‌টি প্রতিষ্ঠান নি‌জের না‌মে কোন আইস‌ক্রিম বা আইসবার প্রস্তুত না ক‌রে প্রতি‌ষ্ঠিত বি‌ভিন্ন ব্রা‌ন্ডের নাম দি‌য়ে আইসবার প্রস্তুত কর‌ছেন। উপকরণ হি‌সে‌বে ব‌্যবহার কর‌ছেন বিভিন্ন অনু‌মোদনহীন রং ও ফ্লেবার। প‌রে প‌্যা‌কে‌জিং মে‌শিন দি‌য়ে বি‌ভিন্ন ব‌্রা‌ন্ডের না‌মি-দা‌মি কোম্পা‌নির না‌মে মোড়কীকরণ ক‌রে বাজা‌রে বি‌ক্রি কর‌ছেন। অ‌ভিযা‌নে বিপুল প‌রিমাণ রোবট, হাই‌স্প্রিড এবং অন‌্যান‌্য প‌রি‌চিত ব্রা‌ন্ডের আইসবার জব্দ করা হয় এবং নকল প্রস্তুতকৃত ১০ হাজার আইসবার জব্দ ক‌রে ধ্বংস করা হয়। এছাড়াও বি‌ভিন্ন না‌মের ৩০ হাজার মোড়ক, ২৬ কৌটা অনু‌মোদনহীন রং ও ফ্লেবার, ২০ কে‌জি চক‌লেট পাউডার জব্দ ক‌রে ধ্বংস করা হয়। ভোক্তা অ‌ধিকার বি‌রোধী এমন কর্মকা‌ণ্ডের অ‌ভি‌যো‌গে প্রতিষ্ঠান‌টি‌কে প্রশাস‌নিক ব‌্যবস্থায় ২ লক্ষ টাকা জ‌রিমানা আরোপ করা হয় এবং সিলগালা ক‌রে বন্ধ করা হয়।

এছাড়াও এদিন ঝাগুরঝুলি বিশ্ব‌রোড এলাকার ভাই ভাই হো‌টেল‌কে অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে খাবার প্রস্তুত ও সংরক্ষণের অ‌ভি‌যো‌গে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অধিদপ্তরের সহকারী প‌রিচালক মো: আছাদুল ইসলাম জানান, ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কর্মকা‌ণ্ডের অ‌ভি‌যো‌গে একটি প্রতিষ্ঠানকে প্রশাস‌নিক ব‌্যবস্থায় ২ লক্ষ টাকা জ‌রিমানা আরোপ করা হয় এবং সিলগালা ক‌রে বন্ধ করা হয়। এছাড়া অস্বাস্থ‌্যকর প‌রি‌বে‌শে খাবার প্রস্তুত ও সংরক্ষণের অ‌ভি‌যো‌গে একটি হোটেলকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব‌্যাহত থাক‌বে।