ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক: যানজট কমলেও যান চলাচলে ধীরগতি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে বৃহস্পতিবার সকালে ৩৫ কিলোমিটার এলাকা জুড়ে যানজটের সৃষ্টি হয়। সকাল আনুমানিক ৬টায় তৈরী হওয়া যানজট বেলা বাড়ার সাথে সাথে দুপুরের পর কমলেও গাড়ি চলছে ধীরগতিতে।

ধীরগতি ও অত্যধিক যানবাহনের চাপে যাত্রীদের গন্তব্যে পৌছাতে সময় লাগছে বেশি।এতে করে ভোগান্তিতে পড়েছে মহাসড়কটিতে চলাচল করা বিভিন্ন যানবাহনের যাত্রীরা। তবে কুমিল্লার দাউদকান্দি টোলপ্লাজার পর কয়েক কিলোমিটার ফাঁকা থাকলেও মুন্সিগঞ্জ থেকে নারায়ণগঞ্জ এলাকার সোনারগাঁও পর্যন্ত থেমে থেমে যানজট ছিলো।

কুমিল্লা থেকে ঢাকাগামী বাসের যাত্রী সবুজ ছোটন জানান, সকাল ৯ টায় কুমিল্লা থেকে রওনা হয়ে দুপুর আড়াইটা বাজে। আমি এখন নারায়ণগঞ্জের সোনারগাঁও এলাকার আছি। এখনও ঢাকায় যেতে পারিনি, যানজটে আছি।

দুপুর দুইটার দিকে জানা গেছে, কুমিল্লা অংশের ক্যান্টনমেন্ট থেকে শুরু করে যানবাহন ধীরগতিতে চলছে। এবং চান্দিনা ও ইলিয়টগঞ্জ পার হয়ে এই ধীরগতির দাউদকান্দির গৌরীপুর পর্যন্ত ঠেঁকেছে।

চট্টগ্রামগামী ট্রাক চালক খায়ের মিয়া বলেন, রোডে সকালে জ্যাম থাকলেও এখন জ্যাম নাই, তবে গাড়ির চাপ বেশি। তাই আস্তে যাইতে হইতেছে। এতে চট্টগ্রাম যাইতে অনেক সময় লাগতেছে।

চান্দিনা এলাকার বাসিন্দা কাউছার আহমেদ জানান, সকালে এসেছি যানজটের মধ্য দিয়ে। এখনও যানজট কাটলেও ধীরগতি আছে। এখন আবার বাড়ি ফিরছি। বৃহস্পতিবারে এমনিতেই গাড়ির চাপ থাকে তার উপর সকালের জ্যামের কারণে সড়কে অনেক গাড়ি রয়েছে। এছাড়া বাজার এলাকাগুলোতে কিছুটা যানজট রয়েছে।

এরআগে, বৃহস্পতিবার (২৮ জুলাই) ভোর রাতে মাধাইয়া এলাকার নুড়িতলা এলাকায় একটি লরি রাস্তায় পড়ে যায়। এতে দুই লেনের গাড়ি এক লেনে চলা শুরু করে। এদিকে বৃহস্পতিবার সকালে মহাসড়কের চান্দিনা অংশে রাস্তার একপাশ বন্ধ রেখে মেরামত কাজ করে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। এছাড়াও সড়কের নিমসারে উল্টো পথে সড়ক বিভাজকের ওপর দুর্ঘটনাকবলিত একটি ট্রাক পড়ে আছে। এসব কারণে সকাল হতেই সড়কটিতে ছিলো যানজট, দুপুরের দিকে যানজট কমলেও এর কারণে সৃষ্ট গাড়ির চাপ ও বৃহস্পতিবার হওয়ায় গাড়ির অত্যধিক চাপে যানবাহন চলছে ধীরগতিতে।

দাউদকান্দি হাইওয়ে থানার উপপরিদর্শক মো. সালাউদ্দিন বলেন, যানজট নেই। ধীরগতিতে এখনও যানচলাচল করছে। তবে আশাকরি ঘণ্টাখানের মধ্যেই ক্লিয়ার হবে। আমরা সড়কেই আছি।

সওজের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, রাস্তা মেরামতের কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। তবে নিমসারে দুর্ঘটনাও ঘটেছে। তাই যানজটের সৃষ্টি হয়েছে।