তিতাসে মৎস্য প্রকল্প থেকে মাছ চুরির অভিযোগ

মো. মহসিন মিয়া, তিতাস।।
কুমিল্লার তিতাসে ডলফিন মৎস্য প্রকল্পে একদল চোর হানা দিয়ে বিভিন্ন প্রজাতির অন্তত সাত লক্ষাধিক টাকার মাছ চুরি করে নেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে মাছ চাষীরা থানায় অজ্ঞাতনামা আসামী করে একটি অভিযোগ দায়ের করেছে। সোমবরা রাত সাড়ে ১২টার দিকে উপজেলার নারান্দিয়া ইউনিয়নের দক্ষিন নারান্দিয়া গ্রামস্থ ২৭০বিঘা বর্গাকৃত মৎস্য চাষের পদ্ধতির প্রকল্পে এ মাছ চুরির ঘটনা ঘটে।
সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি ও প্রকল্প ব্যাবস্থাপনা পরিচালক মো. কামাল পারভেজ অভিযোগ করে বলেন, গত ২০বছর ধরে আমরা চাষীদের কাছ থেকে ২৭০বিঘা জমি পত্তন নিয়ে এ মৎস্য প্রকল্পে মাছ চাষ করে আসছি। কিন্তু মৎস্য চাষের পদ্ধতির পার্শে¦র এলাকা চকের বাড়ির একটি সংঘবদ্ধ চোরের দল র্দীঘ দিন ধরে প্রকল্পের মাছ চুরি করে আসছে। গত বছর চকের বাড়ির আ. মুন্নাফের ছেলে আবুল বাশার আমাদের মৎস্য প্রকল্প থেকে লক্ষ টাকার মাছ চুরি করা কালে হাতেনাতে ধরা পরলে আমরা তাকে সামাজিকভাবে জরিমানা করে ছেড়ে দেই। তারই জেরে সর্বশেষ সোমবার রাত সাড় ১২টার দিকে এই চুরির ঘটঁনা ঘটঁতে পারে বলে আমাদের সন্দেহ।
এ ব্যাপারে প্রকল্প অডিটর ডা. জিলানী বলেন, মৎস্য প্রকল্পের প্রতি পিছ মাছ ৭টাকা করে প্রায় ১লক্ষ ২০হাজার তেলাপিয়া, র্কাব, মৃগেল, রুই ও স্বরপুটিসহ বিভিন্ন প্রজাতির পোনা মাছ চুরি করে নিয়ে যায় চোরের দল।
স্থানীয় ইউপি সদস্য জুলফিকার আলী বলেন, গতকাল রাত আনুমানিক সাড়ে ১২টায় মাছিমপুর-রায়পুর রোডে (প্রকল্প সংলগ্নে) গেলে মাছের ঝাকের লাফালাফির শব্দ পাই, তারপর সামনে এগিয়ে দেখি একটি সঙ্ঘবদ্ধ চোরের দল মাছ নিয়ে পালাচ্ছে। আমি তাদের তাড়া করলে দ্রত তারা পালিয়ে যায়। সেখানে গিয়ে দেখি প্রচুর মাছ পড়ে আছে, তারপর ঘটঁনাটি এলাকাবাসীকে জানাই।
তিতাস থানার এসআই ফারুক হোসেন জানান, ঘটনার বিষয়ে একটি অজ্ঞাতনামা অভিযোগ হাতে পেয়েছি, ঘটনাস্থল পরিদর্ন করা হয়েছে, দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।