অভিনব কায়দায় মুরগীর ওজনে কারচুপি, ভোক্তা অধিকারের অভিযানে জরিমানা

কুমিল্লায়  জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, কু‌মিল্লা জেলা কার্যালয়ের অভিযানে ২ কে‌জি সোনালী মুরগীর ওজনে ৪০০ গ্রাম কম দেওয়ায় ২০ বিশ হাজার টাকা জ‌রিমানা করা হয়েছে। শুক্রবার নগরীর রাজগঞ্জ এলাকার মুরগীসহ নিত‌্যপণ্যের বাজারে তদার‌কি অ‌ভিযান প‌রিচালনা করাকালে এ জরিমানা করা হয়। অভিযানে চারটি প্রতিষ্ঠানকে বিভিন্ন অভিযোগে ২৫ হাজার ৫শ টাকা জ‌রিমানা করা হয়। 

অভিযানে নেতৃত্ব দেওয়া অধিদপ্তরের সহকারী প‌রিচালক মো: আছাদুল ইসলা‌ম বলেন, অভিযানে তদার‌কি টি‌মের ছদ্দবেশী সদস্যের কাছে ২ কে‌জি সোনালী মুরগীর ওজনে ৪০০ গ্রাম কম এবং ১১৬ টাকা বে‌শি নেওয়ায় র‌ুবেল ব্রয়লার হাউজকে ২০ বিশ হাজার টাকা জ‌রিমানা এবং ওজনে কারচূপির কাজে ব‌্যবহৃত চার‌টি প‌রিমাপক যন্ত্র জব্দ করে ধ্বংস করা হয়। এছাড়াও প‌রিমাপক যন্ত্রের ওপর ফ‌্যান লা‌গি‌য়ে কৌশলে ওজ‌নে কম দেওয়ায় আব্দুল্লাহ তাইফ ব্রয়লার হাউজকে ৩ হাজার টাকা, মূল‌্য তা‌লিকায় গড়‌মিল থাকায় গাজীপুরী ব্রয়লার হাউজকে ২ হাজার টাকা এবং অ‌তি‌রিক্ত দামে সব‌জি বি‌ক্রির প্রস্তাব করায় জা‌ভে‌দের সব‌জির দোকানকে ৫শ টাকাসহ মোট চার প্রতিষ্ঠান‌কে ২৫ হাজার ৫শ টাকা জ‌রিমানা করা হয়। 

তিনি আরো বলেন, আজ অ‌ভিযানে চাল, মাছ, মাংস, ডিম, মুদি ও সব‌জির বাজারে বিশেষ তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হয় এবং সকলকে ভোক্তা অ‌ধিকার আইন মেনে ব‌্যবসা প‌রিচালনার নির্দেশনা দেওয়া হয়।  অ‌ভিযানে সি‌নিয়র কৃ‌ষি বিপণন কর্মকর্তা মোহাম্মদ জাকা‌রিয়া এবং জেলা পু‌লিশের এক‌টি টিম এ অ‌ভিযানে উপ‌স্থিত থেকে সা‌র্বিক সহযো‌গিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব‌্যাহত থাকবে।