আমৃত্যু কাশ্মীরের জন্য লড়েছেন আলী শাহ গিলানি

ডেস্ক রিপোর্ট।।
সৈয়দ আলী শাহ গিলানি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের কট্টরপন্থি ইসলামী নেতা ছিলেন। তিনি সারাজীবন ওই অঞ্চলের স্বাধিকারের জন্য আন্দোলন করেছিলেন। ১৯৯০-এর দশক থেকে কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন তিনি। তবে কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায় উৎখাতের পেছনে তার বড় ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে।

৯১ বছর বয়সী সৈয়দ আলী শাহ গিলানি বুধবার রাত সাড়ে ১০টায় শ্রীনগরে নিজ বাসভবনে মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার ভোরে কড়া নিরাপত্তায় তার বাড়ির কাছেই হায়দরপোড়ায় কবরস্থানে তাকে দাফন করা হয়। এদিকে গিলানির মৃত্যুর পর যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে জন্য ইন্টারনেট সার্ভিস এবং প্রিপেইড কানেকশনের পরিষেবা বন্ধ রাখা হয় উপত্যকায়।

এ ছাড়া শ্রীনগর শহরজুড়ে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বুধবার রাতেই পুলিশের ইন্সপেক্টর জেনারেল বিজয় কুমার বিভিন্ন বিধিনিষেধ জারি করেন। ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, গিলানির শেষকৃত্যে শুধু তার ঘনিষ্ঠ পরিবারের সদস্যদের অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়। কোনো স্থানীয় মানুষকে সেখানে উপস্থিত হতে দেওয়া হয়নি। গিলানির বাসভবনের আশপাশে পুলিশ মোতায়েন করা হয়েছে। তার বাড়ি যাওয়ার রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের অন্যতম প্রধান মুখ ছিলেন সৈয়দ আলী শাহ গিলানি। প্রথমে জামাত-ই-ইসলামী কাশ্মীর সংগঠনের সদস্য ছিলেন তিনি। পরে তিনি অল পার্টি হুরিয়ত কনফারেন্স নামে রাজনৈতিক দল গঠন করেছিলেন। তিনি হুরিয়ত কনফারেন্সের চেয়ারম্যান ছিলেন। তবে গত বছর আকস্মিকভাবে হুরিয়তের নেতৃত্ব থেকে ইস্তফা দেন গিলানি। কাশ্মীরবাসীর স্বার্থকে জলাঞ্জলি দিয়ে হুরিয়তের কিছু নেতা আর্থিক অনিয়মে মেতে রয়েছেন এবং তারা শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছেন বলে সে সময় অভিযোগ করেন তিনি। বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরি এই নেতাকে ২০০৮ সাল থেকে গৃহবন্দি করে রেখেছে ভারত সরকার। তার পাসপোর্ট জব্দ করে রাখে কর্তৃপক্ষ। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। এর মধ্যে কয়েক বছর ধরে কিডনি রোগে ভুগছিলেন তিনি। তিনি তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। কাশ্মীরি এই নেতার মৃত্যুতে শোক জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি দলের নেত্রী মেহবুবা মুফতি।

১৯২৯ সালে কাশ্মীরের বারামুলায় জন্মগ্রহণ করেন গিলানি। পরে লাহোরের ওরিয়েন্টাল কলেজে লেখাপড়া করেন তিনি। এরপর সক্রিয় রাজনীতির সঙ্গে যুক্ত হন গিলানি। তথ্য :বিবিসি ও এনডিটিভি।