আমোদ প্রতিষ্ঠাতার জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা থেকে প্রকাশিত দেশের প্রাচীন সংবাদপত্র সাপ্তাহিক আমোদ প্রতিষ্ঠাতা সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বীর জন্মদিন সোমবার পালিত হয়েছে। এই উপলক্ষে বিকালে কুমিল্লা নগরীর বাগিচাগাঁও জামে মসজিদে মোহাম্মদ ফজলে রাব্বী সংসদের উদ্যোগে দোয়ার আয়োজন করা হয়।

সংসদের সভাপতি ডা. গোলাম শাহজাহান জানান,করোনা পরিস্থিতির কারণে আলোচনাসহ অন্যান্য কার্যক্রম এবার স্থগিত করা হয়েছে। তিনি মোহাম্মদ ফজলে রাব্বীর আত্মার মাগফেরাতের জন্য সবার দোয়া চেয়েছেন।
আমোদ পরিবারের সূত্র জানায়, মোহাম্মদ ফজলে রাব্বী ১৯২৫সালের ১জুন তিনি কুমিল্লা নগরীর মোগলটুলীতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুর গ্রামে। তার পিতা এ এফ এম মোহাম্মদ আসাদ, মাতা সৈয়দা ফখরুন্নেসা। ১৯৫৫ সালের ৫মে থেকে কুমিল্লায় মোহাম্মদ ফজলে রাব্বী ‘আমোদ’ পত্রিকার প্রকাশনা শুরু করেন। আমোদ ছিলো পূর্ব পাকিস্থানের প্রথম ক্রীড়া সাপ্তাহিক। পরে তা সাধারণ সংবাদপত্রে রুপ নেয়। চলতি বছর আমোদ তার নিয়মিত প্রকাশনার ৬৬ বছরে পদার্পণ করেছে। ১৯৯৪ সালের ২৮ নভেম্বর মোহাম্মদ ফজলে রাব্বী মৃত্যুবরণ করেন। এরপর আমোদ প্রকাশনার দায়িত্ব নেন তার সহধর্মিনী শামসুন নাহার রাব্বী ও ছেলে বাকীন রাব্বী। আঞ্চলিক সংবাদপত্র হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা রাখার কারণে আমোদ তার যোগ্য স্বীকৃতিও পেয়েছে। ১৯৮৫সালে জাতিসংঘের অঙ্গ সংগঠন ইউনেস্কো এশিয়ার পাঁচটি সফল আঞ্চলিক পত্রিকার একটি হিসেবে আমোদ স্বীকৃতি লাভ করে।