‘আস্থা’ সংকটে ইসির আমন্ত্রণে সাড়া নেই

আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাই-বাছাইয়ের জন্য দলগুলোকে তিন ধাপে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন। দুই ধাপে ২৬টি দলকে আমন্ত্রণ জানালেও ইসির আমন্ত্রণে সাড়া দিয়েছে ১৮টি দল। বিএনপিসহ আটটি দল ইসির আমন্ত্রণে সাড়া দেয়নি।

যে দলগুলো সাড়া দিয়েছে তাদেরও ইভিএম নিয়ে কোনো আগ্রহ প্রকাশ করতে দেখা যায়নি। ইভিএম ব্যবহারের বিপক্ষে মত দিয়েছে জাতীয় পার্টি। জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, আগামী নির্বাচনে পরীক্ষামূলক হতে পারে। কিন্তু সারাদেশে ৩০০ আসনে যদি ইভিএমে হলে এটা হ্যাপাজার্ড হয়ে যাবে। ইভিএমে ভোট দেওয়ার মতো মানুষের প্রস্তুতি নেই। মানুষ ভোট দিতে চায়। কিন্তু মেশিনের বিষয়ে আমাদের ‘ভুল’’ একটা ধারণা। ইভিএম সম্পর্কে আমাদের ধারণাও খুব একটা ভালো না। দেশের মানুষ ইভিএমে নির্বাচন করার জন্য প্রস্তুত না। আমাদের দলের পক্ষ থেকে বলতে চাই- আগামী নির্বাচন ইভিএমে হোক তা আমরা চাই না।

জাপার প্রেসিডিয়ার সদস্য আতিকুর রহমান আতিক আলোচনার শুরুতে বলেন, সারবিশ্ব যেখানে ইভিএম বর্জন করছে সেখানে কেন আমরা ইভিএম প্রজেক্ট নিয়ে এগোবো? এটাই আমার প্রশ্ন। বিএমটিএফ ইভিএম সুন্দর মেশিন উপস্থাপনা করেছেন। তবে দেশের পারসপেকটিভ থেকে মানুষ এমন শিক্ষিত না যে ইভিএম ইন্টুডিউচ করা যাবে।

সভায় কেউ বলেছেন ইভিএম ব্যবহার করলে ৩০০ আসনেই করতে হবে। আর না করলে একটিতেও না। কেউ আবার ইভিএম তৈরির পেছনে যাদের অবদান রয়েছে তাদেরকে ধন্যবাদ দিয়ে বলেছেন, এখনই ইভিএম ব্যবহারের নয়। ভবিষ্যৎ প্রজন্ম এটি ব্যবহার করবে। কেউ কেউ বলেছেন, ইভিএম মেশিনের কোনো দোষ নেই, তবে এর পেছনের মানুষদের সৎ হতে হবে।

সাড়া না দেয়ার কারণ হিসেবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিডি২৪লাইভকে বলেন, নির্বাচন কমিশন আমাদেরকে আমন্ত্রণ জানিয়েছিলেন, আমরা আমন্ত্রণে যাইনি। ইভিএম আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। আমাদের একটা দাবি নির্বাচনের সময় নিরপেক্ষ সরকার। আমরা আগেও বলেছি, এই নির্বাচন কমিশনের উপর আপনাদের কোনো আস্থা নেই,ইভিএমেও আামদের কোনো আস্থা নেই, জনগণেরও কোনো আস্থা নেই।

নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা বিডি২৪লাইভকে বলেন, আমাদের ডাকে সাড়া না দিলে আমাদের হতাশারও কিছু নাই ক্ষোভেরও কিছু নাই। অসুন্তষ্টি-সন্তুষ্টিরও কিছু নেই। আমরা দায়িত্ব নিয়ে তাদেরকে ডেকেছিলাম তাদেরও দায়িত্ব নিয়ে সাড়া দেওয়া উচিত ছিল। আমরা তো কথা বলার জন্যই ডেকেছি। আমরা চাই সব দল নিয়ে সম্মিলিত ভাবে সবাইকে নিয়ে কাজ করার।

তিনি বলেন, একটা জায়গায় যখন স্থবিরতা তৈরী হয় তখন সেটি ছাড়তে সময় লাগে। যে জটিলতা ও স্থবিরতা তৈরী হয়েছে সেটি কিন্তু আমাদের তৈরী করা নয়। কিভাবে এটি হয়েছে তা সবাই জানে। যা হবার হয়ে গেছে আমরা কিন্তু জটটা খোলার আপ্রান চেস্টা করছি। আর এই চেস্টা করেই যাবো। সাড়া কম দেয়ার কারণ আমরা এখনও পর্যালোচনা করিনি। এটা নিয়ে আমরা পরে বসবো, আলোচনা করবো। আমরা শুধু বিএনপি না সবাইকে ডাকছি তারা আসলে আমরা আনন্দ পেতাম। পরবর্তীতে কিভাবে আনা যায় আমরা সেই চেস্টা করবো। বিএনপি ছাড়া আমরা নির্বাচন করতে চাই না।

ইভিএম যাচাইয়ে না আসার কারণ জানতে চাইলে কল্যান পার্টির চেয়ারম্যান মেজর জে. (অব:) সৈয়দ ইব্রাহিম (বীরপ্রতীক) বিডি২৪লাইভকে বলেন, নির্বাচন কমিশনের উপর আমাদের আস্থা নেই। কুমিল্লা নির্বাচনে রাজতৈনিক চাপের মুখে তারা নিজেদের অসায়ত্ব প্রকাশ করেছে। সক্ষমতা থাকা সত্বেও তারা প্রয়োগ করেনি। গত চার বছরে ইভিএমের উপর অনেক নালিশ জমা হয়েছে। ইভিএমের মাধ্যমে ভোট আমরা সমর্থন করি না। ইভিএম ব্যবহার তো হবে নির্বাচন আসলে কিন্তু নির্বাচন কার অধীনে হবে সেটাই যদি স্থির না হয় তাহলে ইভিএম নিয়েতো মারামারি করে লাভ নেই আমাদের। আমরা নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচন চাই আপাতত সেদিকেই আমাদের ফোকাস।

তিনি বলেন, গত ১৪ বছরে তাদেরকে অনেক পরামর্শ দিয়েছি। কিন্তু তারা সরকারের বলয়ের বাইরে যেতে পারছে না। সুতরাং যিনি জেগে জেগে ঘুমান তার সাথে ঝগড়া করাটা সময়ের অপচয়। তারা দিনের বেলায় এক রকম বলবে কিন্তু সব কিছু হবে সরকারের সিদ্ধান্তে। গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত নেয়ার শক্তি এই কমিশনের নেই। সেটা তারা প্রমান করে দিয়েছে। সরকারের ইচ্ছা হলো ইভিএম দিয়ে নির্বাচন করা। সুতরাং এ সমস্ত কানা লোকদের চশমা দিয়ে তো লাভ নেই। গত ১৮ সালের নির্বাচনে ইসির কাছে ইভিএমের কারিকুলাম তুলে ধরা হয়েছিলো কিন্তু কোন সমাধান পাই নাই। তারা বদ্ধপরিকর ইভিএম দিয়ে নির্বাচন করবে। ফলে এই ইভিএমের কোন মুল্য নেই।

গত সোমবার ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলগুলোর মধ্যে দ্বিতীয় ধাপে ১৩ দলকে আমন্ত্রন জানানো হয়েছিল। তবে বিরোধী দল ইভিএম পর্যবেক্ষণে ইসির ডাকে সাড়া দেয়নি বিএনপিসহ ৫ দল। সভা শেষে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, ‘সন্দেহ দূর করতেই সবাইকে কারিগরি দিক দেখাচ্ছে কমিশন। ইভিএমে ‘আমার ভোট আপনি, আপনার ভোট আমি’ দেওয়ার অসম্ভব।

বৈঠকে তিনি আরও বলেন, ইভিএমে ‘কারসাজি’ নিয়ে রাজনৈতিক দলের কারো কারো দ্বিধাদ্বন্দ্ব থাকতে পারে মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ‘অভয়’ দিয়ে বলেছেন, এ দ্বিধা কাটিয়ে উঠার চেষ্টা করছেন তারা।

ইভিএম ও ব্যালটের প্রসঙ্গে টেনে সিইসি বলেন, ব্যালটে আমার নিজেরও অভিজ্ঞতা আছে কিভাবে ভোটকেন্দ্র দখল করে এক ঘণ্টায় দুই-তিনশ সিল মেরে ভরাট করেছে। আপনারা পাশে থেকেও তো ওটা বন্ধ করতে পারেন নাই। সেই দিক থেকে ইভিএমে যদি কোনো দোষত্রুটি থেকে থাকে, আমি ইভিএম বিশেষজ্ঞ না, তারপরেও আমি এ পর্যন্ত যতটুকু ইভিএম দেখেছি ইতিবাচক দিকগুলো অনেকবেশি।

সিইসি বলেছিলেন, ইভিএমের উপর যেহেতু আপনাদের পুরোপুরি আস্থা আসছে না। আমরা আজকের আলোচনাটা আয়োজন করেছিলাম ব্যাপক কনসাল্টেশনের জন্য। আজকে ১৩টি দলকে ডেকেছি, এরআগে ১৩টি দলকে ডেকেছিলাম। ১৩টি দল বোধ হয় আসেনি, ৯-১০টি এসেছিল। আমরা জানি ইভিএম নিয়ে আপনাদের দ্বিধা-দ্বন্দ্ব আছে। আমরা কিন্তু আপনাদের মতামত শুনছি। আপনাদের মতামতকে মূল্য দিচ্ছি। এরপর আরো ১৩টি দল আসবে। উনাদের সাথেও আমরা এভাবে মতবিনিময় করবো। আমরা এখনো কোনো সিদ্ধান্ত নেইনি। আমরা সবদলের মতামত না দিয়ে সিদ্ধান্ত নেবো না। এই জন্য আমরা এই প্রক্রিয়াটা গ্রহণ করেছি। আমরা আপনাদের মতামত বিশ্লেষণ করবো সেই সুযোগটা আমাদের রয়েছে।

গত সোমবার (২১জুন) রাজনৈতিক দলগুলের ইভিএমের কারিগরি দিক নিয়ে মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেছিলেন,“শুধু আস্থা ভরসার বিষয়। আস্থা না থাকার পেছনেও নিশ্চয়ই কারণ আছে। আস্থা একবার বঙ্গ করলে কেউ তা পুনরুদ্ধারে সময় লাগবে। এ সময়টা আমরা নিচ্ছি। তবে গ্যারান্টি দিয়ে বলতে পারি দায়িত্ব নিয়ে বলছি – আমাদের কমিশন কোনো প্রকার পক্ষপাতিত্ব কোনো কিছু করবে না, সঠিক কাজটি করবেন।অবাধ সুষ্ঠু সব দলের অংশগ্রহণে সুন্দর নির্বাচন উপহার দেওয়ার প্রত্যয় রাখেন তিনি।

ইভিএম নিয়ে আপনাদের সন্দেহটা হলো- ভেতরে কেউ হয়ত অন্য চাপ দিয়ে দেবে। সেটা নিয়ন্ত্রণের জন্য কমিশন ব্যবস্থা নিয়েছে বিগত নির্বাচনে। কুমিল্লা ছাড়াও ১৩৭ টিতে ইভিএমে ভোটে কেউই কোনো প্রকার অভিযোগ করেনি।

দুই ধাপে ২৬ দলকে আমন্ত্রণ জানানো হলেও ইসি আমন্ত্রণে সাড়া দিয়েছে ১৮ দল।

ইসি আমন্ত্রণে সাড়া দেওয়া দলগুলো-

পার্টি (জাপা), জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট- বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) ও বাংলাদেশ কংগ্রেস।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

ইসির আমন্ত্রণে সাড়া না দেওয়া দলগুলো হলো-

ড. কামাল হোসেনের গণফোরাম, কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ ও আন্দালিব রহমান পার্থ’র বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল।

সভায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ ইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তৃতীয় ধাপ (২৮ জুন) যারা ইসিতে আসার আমন্ত্রণ পেয়েছে-

বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যে যন্ত্রটি প্রদর্শন, পরীক্ষা-নিরীক্ষা ও কারিগরি বিষয়ে প্রশ্নোত্তর, মত বিনিময়ের জন্য এই ব্যবস্থা নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এর মধ্যে প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গেও ইভিএম নিয়ে মত বিনিময় করেছে কমিশন।

এছাড়া অংশীজনের সঙ্গে ইসির চলমান সংলাপে ইভিএম নিয়ে পক্ষ বিপক্ষে মত এসেছে। কমিশনও বলছে, সবার মতামত পর্যালোচনা করেই ইভিএমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ইসি সংশ্লিষ্টরা জানান, ইসির হাতে বর্তমানে ১ লাখ ৫৪ হাজার ইভিএম রয়েছে, যা দিয়ে সর্বোচ্চ ১০০ আসনে ভোট করা যাবে।

উল্লেখ্য, ২০১০ সালের ১৭ জুন দেশে যন্ত্রের মাধ্যমে ভোটগ্রহণের প্রচলন শুরু করে বিগত ড. এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। সে সময় তারা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ১২ হাজার টাকা করে প্রায় ১ হাজার ২৫০টি ইভিএম তৈরি করে নেয় কমিশন।