ঈদে মাইয়ার কতা মনে অইলে কইলজা দিয়া ধোঁয়া বাইর অয়: তনুর মা

তৈয়বুর রহমান সোহেল।।
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকা-ের ৫০ মাস পূর্ণ হয়েছে বুধবার। দীর্ঘ ৫০ মাসে চারবার মামলার তদন্ত কর্মকর্তা বদল হলেও এখনো তিমিরেই তনু হত্যার রহস্য। তনুর মা আনোয়ারা বেগম ধর্ষণ ও হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে এমন সন্দেহপ্রবণ ব্যক্তির নাম প্রকাশ করলেও তাদেরকে জিজ্ঞাসাবাদ কিংবা আইনের মুখোমুখি করা হয়েছে কিনা তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। তবে চাঞ্চল্যকর এ হত্যাকা-ের রহস্য উন্মোচনের বিষয়ে আশার কথা শুনিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডি কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের অতিরিক্ত পুলিশ সুপার জালাল উদ্দিন আহম্মদ। তিনি জানান, মামলার বেশ ভালো অগ্রগতি হয়েছে। তবে তদন্তের স্বার্থে এখন কিছু স্পষ্টভাবে বলা যাবে না। কবে নাগাদ তা আশার আলো দেখতে পারে জানতে চাইলে তিনি বলেন, রিপোর্ট আসুক, তারপর বলা যাবে।
চার বছর দুই মাস অতিবাহিত হলেও বিচারের অগ্রগতি না পেয়ে হতাশায় ভেঙে পড়েছেন তনুর মা আনোয়ারা বেগম। অসুস্থ হয়ে পড়েছেন তনুর বাবা ইয়ার হোসেনও। কথা হলে আনোয়ারা বেগম জানান, ‘গরিবের প্রতি কারও দয়া আছেও বাজান? যদি তারার মতোন টাকা থাকতো তবে কবেই বিচার পাইয়া যাইতাম। তনু মা আমার আশার আলো ছিলো, তারে নিয়া কত স্বপ্ন দেখতাম। কত ঈদ আসে, ঈদ যায়। ঈদ নিয়া মাইয়ার কত মাতামাতি ছিলো! ঘর সাজানো,রান্না-বান্না। ঈদ আইলে আমরার কী! ঈদ আইলে মাইয়ার কতা মনে অয়। কইলজা দিয়া ধোঁয়া বাইর অয়!
মামলার বিষয়ে জালাল ( তদন্ত কর্মকর্তা) দেড় বছর আগে যোগাযোগ করছে, আর করে নাই। এখন করোনার কারণে আমরাও যাইতে পারি না। আমার মেয়ের বিচার পাই না পাই জানি না। এই করোনার দুর্যোগ থাইকা আল্লাহ সবাইরে রক্ষা করুক।’
উল্লেখ্য, ২০১৬ সালের ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসের পাওয়ার হাউসের অদূরে ঝোপের মধ্যে তনুর লাশ পাওয়া যায়। তাকে ধর্ষণের পর হত্যা করা হয় বলে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। হত্যাকাণ্ডের পরদিন অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মামলা করেন তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহকারী ইয়ার হোসেন। এই হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষোভে ফেটে পড়ে ভিক্টোরিয়া কলেজসহ পুরো বাংলাদেশ। তবুও আশার আলো জ্বলেনি। দীর্ঘ সময়েও উন্মোচিত হয়নি হত্যাকাণ্ডের রহস্য।