‘এবি পার্টি জামায়াতের বি-টিম নয়’

আবদুর রহমান।।
গত শনিবার ‘আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)’ নামের নতুন রাজনৈতিক দল গঠন করেছেন জামায়াতে ইসলামীর সংস্কারপন্থীরা। নতুন দল এবি পার্টির আহ্বায়ক কুমিল্লার মনোহরগঞ্জের বাসিন্দা ও সরকারের সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী(ডিসি সোলায়মান)। ওইদিন রাজধানীর বিজয় নগরে এবি পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে এক অনলাইন সংবাদ সম্মেলনে পার্টির সদস্য সচিব ফেনীর বাসিন্দা মুজিবুর রহমান মঞ্জু নতুন দলের নাম ঘোষণা করেন।
এদিকে নতুন এই পার্টির আত্মপ্রকাশ হওয়ার পর থেকে দেশব্যাপী চলছে আলোচনা-সমালোচনা। বিশেষ করে সোলায়মান চৌধুরী নিজ জেলা কুমিল্লাতে এনিয়ে চলছে ব্যাপক আলোচনা। বেশি আলোচনা-সমালোচনা চলছে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই মন্তব্য করছে এবি পার্টি হলো জামায়াতেরই ‘বি টিম’। সোলায়মান চৌধুরীর বাড়ি জেলার মনোহরগঞ্জ উপজেলার উত্তর হাওলা ইউনিয়নের দক্ষিণ ফেনুয়া গ্রামে। তিনি গত জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৯(লাকসাম-মনোহনগঞ্জ) আসনে জামায়াতের মনোনয়ন প্রত্যাশী ছিলেন।
তিনি জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নীতিনির্ধারণী পর্ষদ মজলিসে শুরার সদস্য ছিলেন। এর মধ্যে সোলায়মান চৌধুরী গত ডিসেম্বরে জামায়াত ছেড়ে আসেন।
সোমবার এসব প্রসঙ্গে জানতে চাইলে এবি পার্টির আহ্বায়ক সোলায়মান চৌধুরী বলেন, আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) নাম ঘোষণার পর থেকে অনেকে এটিকে বলছেন জামায়াতে ইসলামীর সংস্কারপন্থীদের পার্টি, আবার কেউ বলছেন জামায়াতের বি টিম। আসলে এগুলো মোটও সত্য নয়। এবি পার্টির সঙ্গে জামায়াতে ইসলামীর কোন সংশ্লিষ্টতা নেই বলে দাবি করেন তিনি।
সোলায়মান চৌধুরী বলেন, এবি পার্টি গঠনের পর থেকে পুরো দেশব্যাপী ব্যাপক সাড়া পেয়েছি। ইতোমধ্যে আমাদের ৪৩টি জেলা কমিটি করা হয়ে গেছে। পর্যায়ক্রমে এগুলো ঘোষণা করা হবে। আর চলমান পরিস্থিতির কারণে অন্য জেলার কমিটিগুলো এখনো হয়নি, তবে আমাদের লোক প্রস্তুত আছে।
তিনি আরো বলেন, দেশের চলমান পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী ডিসেম্বরের মধ্যে শুধু সকল জেলাই নয়, দেশের প্রতিটি উপজেলাতেও এবি পার্টির কমিটি গঠন করা হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, সোলায়মান চৌধুরী ১৯৭৭ সালে অনুষ্ঠিত সুপিরিয়র পোস্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৭৯ সালে সহকারী কমিশনার ও ম্যাজিষ্টেট পদে ঢাকা জেলায় সরকারি চাকুরীতে যোগদান করেন। ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব, পাটকল সংস্থার চেয়ারম্যান, চট্টগ্রাম ওয়াসা চেয়ারম্যান, জনতা ব্যাংকের চেয়ারম্যান, পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান, রাষ্ট্রপতির সচিবসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন তিনি। তবে সোলায়মান চৌধুরী বিশেষভাবে আলোচিত হন ফেনীর জেলা প্রশাসক থাকাকালে সন্ত্রাসের অভিযোগে আওয়ামী লীগের সাবেক এমপি জয়নাল হাজারীর বিরুদ্ধে অভিযান চালিয়ে। তাকে দেশব্যাপী মানুষ ডিসি সোলায়মান হিসেবেও জানে। সে সময় হাজারী দেশ থেকে পালিয়ে যান। ২০০৬ সালে পর তিনি সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব ও সর্বশেষ রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের পদে থেকে অবসরে যান। চাকুরী শেষে তিনি বিএনপির চেয়ার পার্সন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা হিসেবেও কিছুদিন দায়িত্ব পালন করেন।
সূত্রে জানা গেছে, ১৯৬৪ সালে ইসলামী ছাত্র সংঘে যোগ দিয়ে ১৯৭৫ সালের নভেম্বরে ছাত্রজীবন সমাপ্ত হলে জামায়াতে ইসলামীতে যোগ দেন তিনি। ১৯৭৭ সালে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০৬ সাল পর্যন্ত সরকারি চাকরিতে থাকায় প্রকাশ্যে রাজনীতি থেকে দূরে ছিলেন তিনি। চাকরি থেকে অবসরে যাওয়ার পর ২০০৯ সালে পুনরায় তিনি জামায়াতে ইসলামীর সঙ্গে যুক্ত হয়ে কেন্দ্রীয় মজলিশে শুরার সদস্য এবং দলের পেশাজীবীদের সংগঠন জাতীয় পেশাজীবী ফোরামের সভাপতির দায়িত্বে ছিলেন।

(বিঃদ্রঃ-আমাদের পোর্টাল থেকে নিউজ কপি করবেন না, নিউজ কপি করে যে সমস্ত পোর্টালে প্রকাশ করছেন, সবাইকে তদারকি করা হচ্ছে। যে নিউজটি কপি করছেন সেটার স্ক্রিনশটও রাখা হচ্ছে। কপি করা বন্ধ না করলে পোর্টালের নাম এবং স্ক্রিনশটসহ প্রকাশ করা হবে।)