নাঙ্গলকোটে দুঃসময়ে মানুষের পাশে নেই এনজিও গুলো

মো: ওমর ফারুক, নাঙ্গলকোট ।।
কুমিল্লার নাঙ্গলকোটে করোনা ভাইরাসের প্রভাব মোকাবেলায় চলমান লকডাউন থাকায় কর্মহীন হয়ে পড়েছে লাখো মানুষ । এছাড়া ও এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে এক শ্রেণির দরিদ্র পরিবারও রয়েছে বিপাকে। নাঙ্গলকোট উপজেলাতে অসংখ্য এনজিও প্রতিষ্ঠান থাকলেও কর্মহীন হয়ে পড়া এসব ঋণ গ্রহীতাদের পাশে নেই তারা। এতে খাদ্য সংকটে রয়েছে দরিদ্র পরিবারের সদস্যরা । পাশাপাশি রয়েছে জীবানুনাশক সামগ্রীর সংকটে ।
সারা বছর দরিদ্র শ্রেণীর মানুষের দরিদ্রতাকে কাজে লাগিয়ে ঋণের কার্যক্রম পরিচালনা করলেও এখন অসহায় মানুষদের পাশে নেই তারা।
ঋণ গ্রহীতা কেশতলা গ্রামের শ্রমিক মো. শাহাজাহান বলেন, বেসরকারি এনজিও ব্র্যাক থেকে গত দশ বছর ধরে ঋণ গ্রহণ করেছি। সময় মত তাদের কিস্তির টাকাও দিয়েছে। গত ১৫ দিন আগে ব্র্যাক অফিস থেকে ফোন দিয়ে বলেছে- সাহায্য করবে। কিন্তু এখনো কোন সাহায্য করেনি।
মোটরগাড়ি মেরামতকারী দৈয়ারা গ্রামের আমির হোসেন বলেন, ভার্ক এনজিও থেকে ঋণ নিয়েছি। তাদের কিস্তির টাকাও দিয়েছি। কিন্তু তারা কোন সহযোগিতা করেনি । লকডাউন থাকায় আয় রুজি বন্ধ হয়ে গেছে।
কাঠালিয়া দৈয়ারা গ্রামের মাইন উদ্দিন নামের আরেকজন শ্রমিক বলেন, ব্যুরো এনজিওর কাছ থেকে ঋণ নিয়েছে। সময়মত ঋণ পরিশোধ করেছি। এই মূহর্তে আমাদের খাদ্য সামগ্রীর প্রয়োজন। সরকার ও বিত্তবানদের দেয়া ত্রাণ সামগ্রী তারা পাননি । কর্মহীন হয়ে পড়ায় মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের। এখন এনজিও প্রতিষ্ঠান গুলো তাদের কাছ থেকে সারা বছর ধরে সুদের টাকা নিয়েছে। এখন যেন তাদের পাশে দাঁড়ান। কিন্তু এনজিওর লোকজনকে এখন আর দেখা যাচ্ছে না। কোন কোন অফিসে তালা ঝুলতে দেখা যায়। লকডাউন প্রত্যাহার করার পর ঠিকই এনজিও কর্মীরা বাড়িতে বাড়িতে গিয়ে ঋণের টাকার জন্য হানা দিবে।
ভার্ক এনজিও‘র ম্যানেজার মো. মিলন বলেন,আমাদের অনেক গ্রাহক। এতজনকে সহায়তা করা কঠিন। তবে তাদের কম সুদে ঋণ দেয়ার বিষয়ে হেড অফিসে প্রস্তাবনা পাঠয়েছি।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামীমা আক্তার বলেন- হত দরিদ্রদের জন্য সরকারি ভাবে ৫৩ মেট্রিক টন চাউল বিতরণ করা হয়েছে।