বর্গাচাষীর ধান কেটে মাড়াই করে দিলেন স্বেচ্ছাশ্রমে

আনোয়ার হোসাইন।।
কুমিল্লায় স্বেচ্ছাশ্রমে ধান কেটে মারাই করে দিয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী ও শিক্ষার্থীরা। চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হলেও করোনা আতঙ্কে ধানকাটা শ্রমিক সঙ্কট দেখা দেয়ায় দুশ্চিন্তায় রয়েছে অনেক কৃষক। এমন পরিস্থিতিতে জেলার সদর উপজেলার আমড়াতলী ইউনিয়নের বানাশুয়া গ্রামে আওয়ামী লীগের সভাপতি আবু হানিফ নিজ দলের নেতাকর্মী ও শিক্ষার্থীদের নিয়ে এক বর্গাচাষী কৃষকের ধান কেটে দিলেন। শুধু ধান কাটাই নয়, কৃষকদের বাড়িতে ধান পৌঁছে মারাই করে দিয়েছেন তারা।
ক্ষেতের ধান পাকলেও শ্রমিক সঙ্কটের কারনে বর্গাচাষী আবদুল খালেক ধান কাটা নিয়ে দুশ্চিন্তায় ছিল কয়েকদিন ধরে। এসব জেনে মঙ্গলবার কৃষক আবদুল খালেক মিয়ার ৩০ শতক জমির ধান কেটে বাড়ি পৌঁছে মারাই করে দিয়েছেন আওয়ামী লীগ নেতা কর্মী ও শিক্ষার্থীরা। এই দুর্ভোগে এমন ভূমিকা প্রশংশনীয় বলছেন ওই কৃষক। আওয়ামী লীগ নেতা কর্মী ও শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বর্গাচাষী কৃষক আবদুল খালেক।
আমড়াতলী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আবু হানিফ বলেন, করোনার কারনে সারা দেশের মত কুমিল্লায়ও শ্রমিক সংকট চলছে। অন্য জেলা থেকে কৃষি শ্রমিক আসতে না পারায় শ্রমিকের মুজুরীও বেড়েছে। এ অবস্থায় কৃষক বাঁচলে দেশ বাঁচবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় আমরা সেচ্ছাশ্রমে অসহায় ওই কৃষকের ধান কেটে বাড়িতে নিয়ে মাড়াই করে দেই। এ সরকার ক্ষমতায় আসার পর গেল কয়েক বছরের মতো এবারও কৃষিতে প্রনোদনা দেয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছেন তিনি। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধান কন্যা হিসেবেও অভিহিত করেন।