করোনা আতঙ্কেও মানবতার উজ্জল দৃষ্টান্ত ওরা

স্টাফ রিপোর্টার।।
করোনা ভাইরাসের ভয়াল থাবায় সারা দেশ যখন অঘোষিত লকডাউনে ঘরে বসে অলস সময় পার করছে। দেশের বিভিন্ন হাসপাতালগুলো যেখানে করোনা মহামারির ভয়ে জনসাধারণকে চিকিৎসা সেবা দিতে গিয়ে আতঙ্কগ্রস্থ, সে সময় কিছু জায়গায় মুহূর্তের জন্যও থেমে নেই পল্লী চিকিৎসকদের চিকিৎসা সেবা। এমনি ভাবে প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত নিরলসভাবে কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার কাবিলা বাজারে শত শত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন পল্লী চিকিৎসক জাদব সামন্ত ও সিরাজুল ইসলাম।

বর্তমান সময়ে করোনা ভাইরাস আতঙ্কের কারণে ঋতু পরিবর্তনকালীন সাধারণ জ্বর,সর্দি এবং কাশি হলেও বিভিন্ন হাসপাতালে গিয়ে চিকিৎসা পেতে বঞ্চিত হন রোগীরা। কিন্তু মানবতার চরম বিপর্যয়ের এ মুহূর্তেও প্রতিনিয়ত গ্রামের দরিদ্র রোগীদের আশার আলো জ্বেলে চলেছেন এই দুই পল্লী চিকিৎসক। সেবা দিতে গিয়ে তাদের কাছে সুরক্ষার বড় কোন ইকুইপমেন্ট না থাকলেও মাস্ক, হ্যান্ড গ্লাভস পরে, কিছুক্ষণ পরপর হাতে হ্যান্ড স্যানিটাইজার মেখে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা।
রোগী দেখার ফাঁকে কথা হয় পল্লী চিকিৎসক জাদব সামন্তর সাথে। তিনি বলেন, কাবিলা বাজারে আশেপাশে অন্তত ১৫টি গ্রামের বেশীর ভাগ দরিদ্র মানুষ তাদের কাছ থেকে চিকিৎসা সেবা নিয়ে থাকেন। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতিতে দরিদ্র রোগীদের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের রোগীরাও তাদের কাছে ভিড় করছেন। মূলত বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসা সেবা বঞ্চিত হয়ে জ্বর, সর্দি-কাশি নিয়ে তাদের কাছে আসছে। বলতে গেলে স্বাভাবিক সময়ের চেয়ে বর্তমানে বেশী চাপ সামলাতে হচ্ছে তাদের। এই পরিস্থিতিতে রোগীদের সেবা দেয়া কিছুটা ঝুঁকি রয়েছে জেনেও মানবিক কাজ করতে পেরে খুশি তারা।