কাউন্সিলর সাত্তারের নির্দেশে দেলোয়ারকে গুলি করে রেজাউল!

স্টাফ রিপোর্টার।।
কাউন্সিলর আবদুস সাত্তারের নির্দেশে ছাত্রলীগ নেতা দেলোয়ারকে রেজাউল নামের একজন গুলি করে হত্যা করা হয় বলে ১৬৪ ধারার জবানবন্দিতে স্বীকার করেছেন গ্রেফতার হওয়া আসামি আনোয়ার। একটি বিশ্বস্ত সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সূত্রটি আরো নিশ্চিত করে এই ঘটনার পেছনে বড় রাজনৈতিক নেতৃবৃন্দ জড়িত।
সূত্র জানায়,২০১৮ সালের ২৬ নভেম্বর কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেনকে গুলিতে হত্যা করা হয়। ওইদিন রাতে নিজ বাড়ির কাছাকাছি নগরীর সামবক্সি (ভল্লবপুর) এলাকায় সন্ত্রাসীরা মোটরসাইকেল যোগে এসে দেলোয়ারকে গুলি করে। এ ঘটনার পরদিন নিহতের বড় ভাই মো.শাহাদাত হোসেন নয়ন বাদী হয়ে কুমিল্লা সদর দক্ষিণ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় একই এলাকার আবদুর রাজ্জাকের ছেলে রেজাউল করিম ও আবুল কালামের ছেলে কাউছারসহ অজ্ঞাতনামা অনেককে আসামি করা হয়। এ মামলার প্রধান আসামি রেজাউলের বিরুদ্ধে তিনটি হত্যা মামলাসহ মোট ৩০টি মামলা রয়েছে। আজ বৃহস্পতিবার আলোচিত এই হত্যাকাণ্ডের দুই বছর। দেলোয়ার হত্যা মামলাটি প্রথমে তদন্ত করে সদর দক্ষিণ থানা পুলিশ। পরে মামলাটি ডিবিতে স্থানান্তর করা হয়। বর্তমানে মামলাটি তদন্ত করছেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), কুমিল্লা।

পিবিআই ও কুমিল্লার আদালত সূত্র জানায়, গত ২৪ সেপ্টেম্বর পিবিআইয়ের সদস্যরা এ মামলায় সদর দক্ষিণ থানার নোয়াগ্রাম গ্রামের সফিকুর রহমান রহমানের ছেলে আনোয়ার হোসেনকে গ্রেফতার করে। আনোয়ার মামলার প্রধান আসামি রেজাউলের বিশ্বস্ত সহযোগী। ওইদিন পিবিআইয়ের জিজ্ঞাসাবাদে সে দেলোয়ার হত্যাকাণ্ডের পুরো ঘটনা স্বীকার করে। এরপর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় আনোয়ার। আদালতে দেওয়া জবানবন্দিতে আনোয়ার জানায়, দেলোয়ারকে হত্যার মূল পরিকল্পনাকারী ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সাত্তার। এছাড়া মামলার আসামি রেজাউল, চাষাপাড়া গ্রামের মীরন খন্দকারসহ আরও বেশ কয়েকজনের নাম প্রকাশ করে সে। জবানবন্দিতে আসামি আনোয়ার জানায়, রেজাউল সাত্তার কাউন্সিলের নির্দেশে দেলেয়ারকে গুলি করে। এনিয়ে কাউন্সিলরের অফিসে মিটিং হয়। মিটিংয়ে কাউন্সিলর সাত্তার বলে,দেলোয়ার ঝামেলা করছে। তাকে শায়েস্তা করতে হবে। সড়কে কোথায় কে দাঁড়াবে,কে গুলি করবে। সেই পরিকল্পনা করা হয়। প্রশাসনের গাড়ি দেখার জন্য বিভিন্ন পয়েন্টে লোক দাঁড় করানো হয়। রেজাউল তার মোটর সাইকেলটি গোলাবাড়ির মারুফের কাছে দিয়ে ভারতে চলে গেছে।
এদিকে গত ১১ নভেম্বর নগরীর চৌয়ারায় কুপিয়ে হত্যা করা যুবলীগ কর্মী জিল্লুর রহমান চৌধুরী ওরফে গোলাম জিলানীকে। এ হত্যা মামলায় কাউন্সিলর আবদুস সাত্তার ২নম্বর আসামি। জিলানীর পরিবারের দাবি, কাউন্সিলর আবদুস সাত্তার এই হত্যাকাণ্ডেরও অন্যতম মূলহোতা। স্থানীয়দের অভিমত,দেলোয়ার হত্যাকারীদের গ্রেফতার করা হলে গোলাম জিলানী হত্যাকাণ্ড ঘটতো না।
দেলোয়ার হত্যা মামলার বাদী মো.শাহাদাত হোসেন নয়ন বলেন, কাউন্সিলর আবদুস সাত্তার আমার ভাইকে খুন করিয়েছে। হত্যাকাণ্ডের দুই বছর হলেও এখনো সন্ত্রাসী রেজাউলসহ আসামিরা ধরা পড়েনি। সম্প্রতি গ্রেফতার হওয়া রেজাউলের সহযোগী আনোয়ার হোসেন এই খুনের অনেক তথ্য পিবিআই ও আদালতে দিয়েছেন বলে আমরা জেনেছি।
এদিকে এসব অভিযোগ প্রসঙ্গে জানতে অভিযুক্ত কাউন্সিলর আবদুস সাত্তারের মোবাইল ফোনে বারবার যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। জিলানী হত্যাকাণ্ডের পর তালা দিয়ে তিনি বাড়ি ছেড়ে পালিয়ে গেছেন ।
মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই, কুমিল্লার পরিদর্শক মো.মতিউর রহমান বলেন, হত্যাকাণ্ডের পরপরই রেজাউল ও কাউছার ভারতে পালিয়ে যায়। কিছুদিন আগে গ্রেফতার হওয়া আনোয়ার এ হত্যাকাণ্ডের বিস্তারিত স্বীকার করেছে। আদালতে দেওয়া তার জবানবন্দির আলোকে আমরা হত্যায় জড়িত খুনিদের গ্রেফতারের চেষ্টা করছি। আশা করছি দ্রুত ভালো খবর দিতে পারবো।