কুবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংর্ঘষের নেপথ্যে

এবিএস ফরহাদ,কুবি।।  কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দুই হল ছাত্রলীগের দুইদিন ব্যাপী সংঘর্ষের ঘটনায় ৩০ জনের অধিক নেতাকর্মী আহত হয়। দফায় দফায় চলা এই সংঘর্ষে পুরো ক্যাম্পাস জুড়ে আতঙ্কের সৃষ্টি হয়। দুইদিনের জন্য স্থগিত করা হয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা।

দুই দিনব্যাপী সংঘর্ষের জন্য একে অপরকে দোষারপ করছেন দুই হলের নেতাকর্মীরা। প্রাথমিকভাবে নজরুল হল ছাত্রলীগের এক নেতার সাথে বঙ্গবন্ধু হলের আরেক নেতার বাদানুবাদে সংঘর্ষের সূত্রপাত হলেও সেই সংঘর্ষ বড় আকার ধারণের পিছনে আরো বেশ কিছু নিয়ামক রয়েছে বলে অনুসন্ধানে বের হয়েছে।

এরমধ্যে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ দাবি করছেন শিক্ষকদের ও ছাত্রদের একটি অংশ ছাত্রলীগের কমিটি ভেঙ্গে দিতে এই সংঘর্ষের ঘটনায় ইন্ধন দিয়েছেন।

যেভাবে ঘটনার সূত্রপাত:

শুক্রবার দুপুরে জুমার নামাজের জন্য মসজিদে যাওয়ার পথে বঙ্গবন্ধু হলের গলিতে সেলিম রেজা নামের বঙ্গবন্ধু হলের এক ছাত্রলীগ কর্মীকে পথ থেকে সরে দাড়াঁতে বলে নজরুল হল ছাত্রলীগ নেতা ও ব্যবসায় শিক্ষা অনুষদের সাংগঠনিক সম্পাদক আশরাফুল রায়হান। সেলিম বিষয়টি তার বন্ধুদের জানালে নামাজ শেষে রায়হানকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করে বঙ্গবন্ধু হলের রিফাত, সেলিমসহ কয়েকজন।

সেসময় সেখানে উপস্থিত হয় নজরুল হল ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) নাজমুল হাসান পলাশ, যুগ্ম সাধারণ সম্পাদক সাআদ ইবনে সাঈদ, আহসানুল হক শিপন, সাংগঠিক সম্পাদক আতিকুর রহমান, ছাত্রলীগ নেতা রাফি, হৃদয়, চয়ন, দ্বীপ এবং বঙ্গবন্ধু হলের ছাত্রলীগ নেতা অমিত সরকার, ছাত্রলীগ নেতা তাহারাতবির হোসেন পাপন, সেজান, সামাজিক বিজ্ঞান অনুষদের সাধারণ সম্পাদক রিফাত আহমেদ, শরিফসহ বঙ্গবন্ধু হল শাখার ছাত্রলীগ নেতাকর্মীরা।

এসময় দুই পক্ষই বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। এক পর্যায়ে বাকবিতণ্ডায় হতে হাতাহাতিতে জড়িয়ে পড়ে নেতাকর্মীরা। সেসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ দুই পক্ষকেই নিবৃত্ত করে হলে পাঠিয়ে দেন।

যা ঘটেছিলো শুক্রবার সন্ধ্যায়:
দুপুরের সংঘর্ষের পর শুক্রবার সন্ধ্যায় ফাহিম আবরার নামের নজরুল হল ছাত্রলীগের এক কর্মীকে মারধর করে বঙ্গবন্ধু হল ছাত্রলীগের কয়েকজন কর্মী। সে ঘটনার সূত্র ধরেই আনুমানিক রাত সাড়ে ১১টার দিকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ ও নজরুল হলের ছাত্রলীগ নেতা ও নজরুল হল ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাদ ইবনে সাইদ, বঙ্গবন্ধু হল ছাত্রলীগ নেতা ও সামাজিক বিজ্ঞান অনুষদের শাখার সাধারণ সম্পাদক রিফাত আহমেদ, ছাত্রলীগ নেতা শরিফের সামনে নজরুল হলের ছাত্রলীগকর্মী ইমন সাহা ও ব্যবসায় শিক্ষা অনুষদের সাংগঠনিক সম্পাদক আশরাফুল রায়হানসহ কয়েকজন বঙ্গবন্ধু হলের সোহাগ নামের এক ছাত্রলীগ কর্মীকে মারধর করে।

এরপরই বঙ্গবন্ধু হলের নেতাকর্মীরা নজরুল হলের আশরাফুল রায়হানকে মারধর করে। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আবু সাদাৎ মো সায়েম রায়হানসহ কয়েকজন নজরুল হলে ফিরিয়ে দিতে গেলে সংঘর্ষের সূচনা হয়। এরপরই দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই হলের ছাত্রলীগ নেতাকর্মীরা। উভয় পক্ষই ইট পাটকেল নিক্ষেপ করে এবং ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় লাঠি, রড, রামদাসহ দেশীয় অস্ত্রহাতে দেখা যায় একাধিক ছাত্রলীগ নেতাকর্মীকে।

পরবর্তীতে ঘটনাস্থলে প্রক্টরিয়াল বডি ও হল প্রশাসনের সদস্যরা উপস্থিত হয়ে দুই পক্ষকে নিবৃত্ত করার চেষ্টা করে এবং নেতাকর্মীদের হলে ফিরিয়ে নেয়। তবে দুই হলে উত্তেজনা বিরাজ করে রাতভর।

মূলত সন্ধ্যায় নজরুল হলের ফাহিম আবরারকে মারধরের ঘটনার জেরেই রাতে দুই হলের সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করে।

রাতের সংঘর্ষের জেরে শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তানভীর নামের নজরুল হল ছাত্রলীগের এক কর্মীকে মারধরের চেষ্টা করে বঙ্গবন্ধু হলের কয়েকজন ছাত্রলীগকর্মী। সে সময় বাইক নিয়ে পালিয়ে যায় তানভীর। পরে বিষয়টি নজরুল হলের নেতাকর্মীদের জানালে হল ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হাসান পলাশ, ছাত্রলীগ নেতা সাআদ ইবনে সাঈদ ও বঙ্গবন্ধু হলের ছাত্রলীগ নেতা সায়েম ও রিফাতের নেতৃত্বে দুই পক্ষ ফের সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এসব ঘটনার পেছনের কারণ অনুসন্ধানে সেদিনের ঘটনার প্রত্যক্ষদর্শী, দুই হলের নেতা-কর্মীসহ অনেকর সাথে কথা বলে অনুসন্ধান পাওয়া যায় নতুন তথ্য।

অনুসন্ধানে দেখা যায়, শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের জন্মদিনের কেকে কেটে ক্যাম্পাসে ফিরছিলেন বঙ্গবন্ধু হলের নেতাকর্মীরা। এসময় মুক্তমঞ্চ এলাকায় মারধরের শিকার হয় নজরুল হলের ছাত্রলীগ কর্মী ফাহিম আবরার। এসময় ফাহিমের সাথে তার মেয়ে বন্ধু বাংলা বিভাগের ১৪ তম ব্যাচের এক শিক্ষার্থীকেও ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। সেদিন কে বা কারা আমক্রণ করেছে জানেন না মেয়ে বন্ধুটি। তবে ফাহিম বলেন, তারা আমাকে কেন মারতে আসলো আমি জানিনা। সোলারের লাইটের নিচে যখন আমারে মারধর করে তখন বঙ্গবন্ধু জলোর সোহাগ, মাহাবুব, মুরসালিন, সালাউদ্দিনসহ ১৫তম ব্যাচের অনেকে ছিলেন। আমাকে ধাক্কা দিতে গিয়ে আমার মেয়ে বন্ধুটি পড়ে যায়। তবে তারা কেন আমাকে মারধর করলো আমি জানিনা। আমার বান্ধবির সাথেও তাদের কোন পূর্ব শত্রুতা ছিল কিনা জানিনা।

এবিষয়ে জানতে চাইলে ফাহিমের মেয়ে বন্ধু বলেন, আমাকে কে ধাক্কা দিছে আমি দেখিনি। মূলত ফাহিমকে মারতে আসে তারা। আমাকে ফেলে দিয়ে ফাহিমকে মারধর করে। আমি পড়ে যায় এবং হাটুতে ব্যাথা পাই। জায়গাটি অন্ধকার থাকায় কে কে ছিল সেটি আমি দেখি নাই।

তবে ফাহিমকে মারধরের ঘটনায় অভিযুক্ত সোহাগ নামের বঙ্গবন্ধু হলের ছাত্রলীগ কর্মী বলেন, আমি ফাহিমকে মারধরের সময় গেইটে ছিলাম। পরে এসে শুনছি কে বা কারা যেন ফাহিমকে মারছে। এ ঘটনাকে কেন্দ্র করে রাতে আমাকে মারধর করে নজরুল হলে ছেলেরা। এখন আমার নাম বলে ফাসাঁনো হচ্ছে। আমি ওইসময় সেখানে ছিলামই না।

তবে ফাহিম ও তার মেয়ে বন্ধু মারধরের ঘটনার কারণ জানেন না বলে জানালেও তাদের বেশ কয়েকজন সহপাঠী জানান, বাংলা বিভাগের ১৪ তম ব্যাচের ‘বাংলা সাহিত্য-৩’ কোর্সের কুইজ টেস্ট নিয়ে বাকবিতণ্ডা হয় শিক্ষার্থীদের মধ্যে। সে ঘটনাকে কেন্দ্র করে মারধরের ঘটনা ঘটতে পারে।

এবিষয়ে জানতে চাইলে ফাহিমের মেয়ে বান্ধবী বলেন, আমার ক্লাসের কারো সাথে ব্যক্তিগতভাবে খারাপ সম্পর্ক নাই। ফাহিমকে আমার ক্লাসমেটরা অনেকসময় অপছন্দ করতো বলে আমি তাকে আলাদা রেখেছি। ফাহিমকে ক্লাসের কোন কিছু আমি জড়ায় নাই। তবে আমাদের কেন হামলা করল সেটি আমি জানিনা।

এবিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু হলের ছাত্রলীগকর্মী আকরাম, সালাউদ্দিনসহ কয়েকজন বলেন, ফাহিমকে মারধর ঘটনার সময় আমরা সবাই গেইটের দিকে ছিলাম। কারা মারধর করছে বলতে পারব না। তবে আমাদের যদি নাম বলে থাকে তাহলে সেটি ষড়যন্ত্র। সে সময় আমরা ছিলাম না।

পূর্ব কোন ঘটনার কারণে নাম বলতে পারে কিনা জানতে চাইলে তারা বলেন, কুইজ নিয়ে আমাদের মধ্যে যে আগে কথা কাটাকাটি হয় সেটির কারণে তারা বলতে পারে।

শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, আমরা তদন্ত কমিটি গঠন করছি। তদন্তে যাদের নাম আসবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে কেন্দ্রকে জানাবো।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমরা তদন্ত কমিটি গঠন করেছি। এ কমিটি সাত দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দিবে। প্রতিবেদন অনুযায়ী প্রশাসন সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করবে।