ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে ভোগান্তিতে কুবি শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় এলাকায় ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। বুধবার (১৪ সেপ্টেম্বর) ভোর পাচঁটা থেকে বিশ্ববিদ্যালয় এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ফলে পানি সঙ্কট, পড়াশোনায় ব্যাঘাত অতিষ্ঠ হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। প্রশাসনিক ভবনের কয়েকটি দপ্তরে জেনারেটর ব্যবস্থা থাকলেও একাডেমিক ভবন ও হলে নেই কোন ধরণের বিকল্প সংযোগ। শিক্ষার্থীরারভোগান্তি লাগবে অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয়ের জন্য পৃথক সাব স্টেশন স্থাপন করার দাবি জানিয়েছেন।

খোজঁ নিয়ে যায়, কয়েকিদন ধরে বিশ্ববিদ্যালয় এলাকায় ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের সৃষ্টি হয়। সর্বশেষ বুধবার ভোর ৫টা থেকে বিকেল পর্যন্ত কয়েক দফা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে ক্যাম্পাস এলাকায়।

এমনকি সারাদিনে মাত্র দুই ঘন্টা বিদ্যুৎ সংযোগ থাকে ক্যাম্পাস এলাকায়। এর আগে গত কয়েকদিন ধরে তিন থেকে চার ঘন্টা করে বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। ফলে ক্লাস-পরীক্ষা চলাকালীন সময়ে বিদ্যুৎ বিভ্রাটে ভোগান্তিতে পড়তে হয়েছে শিক্ষক-শিক্ষার্থীদের। তবে সবচেয়ে বেশী ভোগান্তিতে পড়তে হচ্ছে পরীক্ষা দপ্তর কার্যালয়ে।

এদিকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পৃথক সাব স্টেশন ব্যবস্থা থাকলেও সমসাময়িক প্রতিষ্ঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১৬ বছরেও বিকল্প কোন ব্যবস্থা করতে পারেনি। ফলে দুর্ভোগে পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।

আইসিটি বিভাগের শিক্ষার্থী ফাহিম আহমেদ বলেন, সকাল থেকে বিদ্যুৎ বিভ্রাটের ফলে নানা সমস্যায় পড়তে হয়। আবাহাওয়া খারাপ হওয়ায় অন্ধকারে ক্লাস করতে হয়েছে। ল্যাব ক্লাস থাকলেও আমরা করতে পারিনি। গত কয়েকদিন ধরে আমাদের এ সমস্যা পড়তে হচ্ছে।

শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের আবাসিক শিক্ষার্থী রবিউল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরে বৃষ্টির সাথে সাথে অতিরিক্ত বিদ্যুৎ বিভ্রাট সৃষ্টি হচ্ছে। আজ সকাল থেকে বিদ্যুৎ না থাকায় হলে পানি নেই, ব্যক্তিগত কোন কাজেই করা যাচ্ছেনা। সেমিস্টার পরিক্ষা আছে অনেকের। কিন্তু কোন কাজেই করা যাচ্ছেনা। এভাবে কি বিশ্ববিদ্যালয় চলে? সাবস্টেশন করতে শিক্ষার্থীরা অনেকদিন ধরে দাবি করলেও প্রশাসন ব্যবস্থা নেয়না। এখন জেনারেটর হোক বা আইপিএস হোক একটি বিকল্প সংযোগ দরকার।

এদিকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে বিকল্প সংযোগ না থাকলেও প্রশাসনিক ভবনের কয়েকটি দপ্তরে নামে মাত্র জেনারেটরের ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা দপ্তর ঘুরে দেখা যায় সার্টিফিকেট, মার্কসশীট নিতে এসে ভোগান্তিতে পড়েছে একাধিক শিক্ষার্থী। এসময় বিকল্প ব্যবস্থা না থাকায় ক্ষোভ প্রকাশ করতে যায় অনেককে। তবে পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) নূরুল করিম চৌধুরী বলেন, আমার এখানে মাত্র একটি কম্পিউটারে জেনারেটর সংযোগ দেওয়া আছে। যা দিয়ে এতজনকে সার্পোট দেয়া সম্ভব নয়। আজকে আমরা বসে আছি, কাজ করতে পারছিনা।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, আমাদের ভিতরের কোন লাইনে সমস্যা নাই। পিডিবির সাথে আমরা যোগাযোগও করছি। তারা বলছে লাইনে সমস্যা হয়েছে, লাইন শর্ট হয়ে গেছে। এখানে আমাদের কিছু করার নাই। তিনি আরও বলেন, আমাদের শুধু প্রশাসনিক ভবনে জেনারেটর ব্যবস্থা করা হয়েছে। কয়েকটি দপ্তরে একটি লাইট, একটি ফ্যানের ব্যবস্থা করেছি। উপ কমিটি যে নির্দেশা দিয়েছে শুধু সে রুমগুলোতে সংযোগ দিয়েছি। তবে চাহিদা আরও বেশী।
এদিকে শুরু থেকে বৈদ্যুতিক সাবস্টেশন করতে দাবি জানিয়ে আসছে শিক্ষার্থীরা কিন্তু ১৬ বছরেও উদ্যােগ নেয়নি প্রশাসন।

এবিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় মন্তব্য জানা সম্ভব হয়নি।

তবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকলে অবশ্যই ভোগান্তিতে পড়তে হয়। বিশ্ববিদ্যালয় বিকল্প ব্যবস্থার ক্ষেত্রে কোন পদক্ষেপ নিবে কিনা আমি অবগত নই। তবে নতুন ক্যাম্পাসে সাবস্টেশন করা হবে।