কুবিতে বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ পাঁচ দফা দাবিতে সংবাদ সম্মেলন

হাছিবুল ইসলাম সবুজ, কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগর তিন নেতার উপর প্রকাশ্যে মারধরের ঘটনায় ৫ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছেন বিশ্বদ্যিালয়ের বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থী এবং শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।
বৃহস্পতিবার ০৯ মার্চ বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

হামলাকারীদর গ্রেফতার, অছাত্র এবং বহিরাগতদের বিশ্ববিদ্যালয় প্রবেশ নিষেধাজ্ঞা, আহত শিক্ষার্থী এনায়েত উল্লাহ এবং মাে: সালমান চৌধুরীর বহিষ্কারাদেশ প্রত্যাহার, সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান পূর্বক নিরাপদ ক্যাম্পাস সুনিশ্চিত, এবং হামলায় ইন্ধনদাতা হিসেবে বিশ্ববিদ্যায়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর অপসারণর চেয়ে এ দাবী দাওয়া তুলে ধরেন সংবাদ সম্মেলনে।

এ সময় নেতাকর্মীরা দাবী জানিয়ে বলেন, আপনারা সবাই দেখেছেন কিভাবে দিন দুপুর বহিরাগত এবং যুবদলের নেতাকে দিয়ে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মারধর করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বহিরাগত এবং অছাত্রদের অস্ত্রসহ প্রবেশের পরও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের ভূমিকা প্রশবিদ্ধ। নিয়মিত ঘটতে থাকা এসকল ঘটনায় দােষীদের বিষয় কােন ব্যাবস্থা না নিয়ে উল্টা শিক্ষার্থীদর বহিষ্কার করে প্রশাসন সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।
সংবাদ সম্মেলন থেকে শিক্ষার্থীরা দাবী আদায় না হওয়া পর্যন্ত নিয়মিত কর্মসূচি ঘােষণা করেন। এর মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনার বিচারের দাবিতে প্রতিকী প্রতিবাদ মিছিল হবে, আগামী ১২ মার্চ ২০২৩ বিশ্ববিদ্যালয় অছাত্র এবং বহিরাগত সন্ত্রাস মুক্ত ক্যাম্পাসের দাবিতে এবং অন্য সকল দাবী পূরণের নিমিত্ত্বে মানববন্ধন এবং উপাচার্য স্মারকলিপি প্রদান, আগামী ১৩ মার্চ সােমবার বিক্ষােভ মিছিল এবং বিশ্ববিদ্যালয়র স্বার্থ উল্লেখিত দাবী আদায় পর্যন্ত। নিয়মিত কর্মসূচী থাকবে।
এর আগ, ৮ মার্চ দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় সংলগ্নে বিসমিল্লাহ কনফেকশনারীর বিশ্ববিদ্যালয় ২০১৭ সাল শাখা ছাত্রলীগর বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী সমর্থিত স্থানীয় যুবদল নেতা রনি হত্যা মামলার আত্মস্বীকৃত আসামী বিপ্লব চন্দ্র দাস, সাবেক শিক্ষার্থী ইকবালসহ ১২-১৫ জনের হামলায় গুরুতর আহত হন শহীদ ধীরেদ্রনাথ দত্ত হলের সাধারণ সম্পাদক এনায়ত উল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক সালমান চৌধুরী, বিজ্ঞান অনুষদ ছাত্রলীগের সহ-সভাপতি সাইদুল ইসলাম রােহান।
শিক্ষার্থীদের দাবীর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন জানান, আমার কাছে অভিযােগ আসলে আমি সব বিষয়ে ব্যাবস্থা নিব। কোন ছাত্র যদি অপকর্ম করে তাদের বিরুদ্ধে ও ব্যাবস্থা গ্রহণ করা হবে। আর হামলাকারীদের গ্রেপ্তারের বিষয়ে আমরা পুলিশ প্রশাসনকে জানিয়েছি তারা ব্যাবস্থা গ্রহণ করবে।
তবে এবিষয়ে কুমিল্লা জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান জানান, আমি গতকাল রাতের মধ্যে গ্রেপ্তারের আশ্বাস দিয়েছিলাম, চেষ্টা অব্যাহত আছে। অতি শীগ্রই হয়ে যাবে।