কুবিতে ‘সেইভ ইয়ুথ’ এর দুই দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

হাছিবুল ইসলাম সবুজ, কুবি।।
‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দুই দিনব্যাপী ‘শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বিচিত্রতা’ শীর্ষক তরুণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ১৮ নভেম্বর ও গত ১৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ৩০৭ নম্বর কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৭৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

কর্মশালায় মডারেটর হিসেবে দায়িত্বে ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস। কর্মশালা পরিচালনা করেন ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর ন্যাশনাল মডারেটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সেইভ ইয়ুথ’ চ্যাপ্টারের মাস্টার ট্রেইনার আব্দুল্লাহ আল সাইদ ও গাজী রওশন হাবিব আনিকা।

কর্মশালায় অংশগ্রহণ শিক্ষার্থীদের উদ্দেশ্য অধ্যাপক ড. জান্নাতুল ফেরদৌস বলেন, বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের দক্ষ নেতৃত্ব হিসেবে গড়ে তুলতে দৃঢ় প্রত্যয়ী‘‌ সেভ’। সেভ শুধু একটি সংগঠন নয়, এটি একটি সামাজিক আন্দোলন বলা যেতে পারে। যেখানে সামাজিক নেতৃত্ব তৈরি, রাজনৈতিক সচেতনতা ও দায়িত্ববোধ, সহিংসতার প্রতি না বলা—এসব বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে উদ্বুদ্ধ করা হয়। তরুণ শিক্ষার্থীদের লিডারশিপ সংক্রান্ত প্রশিক্ষণ যা সামাজিক নেতৃত্ব তৈরি করতে ভূমিকা পালন এবং সফল হবে বলে আমি মনে করি

কর্মশালায় শিক্ষার্থীদেরকে গণতন্ত্র, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শান্তি, সংঘর্ষ, সহিষ্ণুতা এবং মতের বৈচিত্র্যতার উপর বাস্তবিক জ্ঞান প্রদান করা হয়। কর্মশালার শেষদিনে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। সমাপনী বক্তব্যে ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর ন্যাশনাল মডারেটর এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে তরুণদের ভূমিকা অনেক। শান্তি প্রতিষ্ঠা, শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার জন্য তরুণদের কাজ করে যেতে হবে। এছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে যেতে হবে যেন একটি সুষ্ঠু গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে ‘সেইভ’ বাংলাদেশে কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। এছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি।