কুবিতে হল হস্তান্তরের কথা জানে না হল প্রশাসন

এবিএস ফরহাদ, কুবি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশ হস্তান্তর (৩০ জুন) হওয়ার এক মাস পার হলেও জানেন না হল প্রশাসন। তবে হলটি হস্তান্তর করার বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের হ্যান্ড এন্ড টেকওভার কমিটি।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালের ৩১ মে ১৩ কোটি ১৪ লাখ টাকা বাজেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশের কাজ দেওয়া হয় ঠিকাদারি প্রতিষ্ঠান স্টার লাইট সার্ভিস লিমিটেড কে। কাজ শুরুর পর প্রকল্পের চেয়ে ১৭-১৮ শতাংশ সুবিধা বৃদ্ধি করায় ১২-১৩ শতাংশ খরচ বেড়ে যায়। কাজটি ১৫ মাসের মধ্যে প্রশাসনের কাছে বুঝিয়ে দেওয়ার কথা থাকলেও প্রায় সাড়ে ৬ বছর পর হস্তান্তর করতে পেরেছি প্রতিষ্ঠানটি। তবে এখনো কিছু কাজ বাকি বলে স্বীকার করেন ঠিকাদার।

এদিকে গত ৩০ জুন হলটি হ্যান্ড এন্ড টেকওভার কমিটির হস্তান্তর করা হয়ে বলে জানা যায়। তবে হলের সম্প্রসারিত অংশ হস্তান্তর হয়েছে কিনা জানেন না স্বয়ং হল কর্তৃপক্ষ। তাই হলের কোন দায়িত্ব নিতে পারছেনা তারা। তবে হল হস্তান্তরের আগেই শিক্ষার্থীরা নিজেদের উদ্যোগে রুম উঠে যায়। এনিয়েও হল প্রশাসন কোন ব্যবস্থা নিতে পারেনি। এদিকে সম্প্রসারিত অংশে কোন নিরাপত্তাকর্মী না থাকায় নিরাপত্তা শঙ্কায় রয়েছে শিক্ষার্থীরা। ইতিমধ্যে হলের বিভিন্ন নির্মাণ সামগ্রীসহ সরঞ্জামাদি চুরি হয়ে বলে অভিযোগ শিক্ষার্থীদের। এর জন্য হল কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করছেন তারা।
এছাড়া গেল অর্থবছরের শেষ দিনে তড়িঘড়ি করে কাজ শেষ হওয়ার আগে ভবন বুঝে নেওয়ার অভিযোগ রয়েছে প্রশাসনের বিরুদ্ধে।

হলটি হস্তান্তর করা হয়েছে দাবি করে দায়িত্বরত ঠিকাদার আমির হোসেন মিলন বলেন, আমার কাজ শেষ হয়েছে অনেক আগে। গত ৩০ জুন অফিসিয়ালি হলটি হস্তান্তর করে দিয়েছি। এখন তো শিক্ষার্থীরা, হল প্রশাসন ব্যবহার করছেন। তবে কিছু কাজ বাকি থাকলে বা কোথাও কোন অসুবিধা দেখলে আমি সাথেসাথে ঠিক করে দিচ্ছি।

এবিষয়ে হ্যান্ড এন্ড টেকওভার কমিটির আহ্বায়ক কাজী ওমর সিদ্দিকী বলেন, আমরা যতটুকু কাজ বুঝে পেয়েছি ততটুকু কাজ হ্যান্ডওভার নেওয়া হয়েছে। বাকি যে কাজ রয়েছে তা প্রকল্প পরিচালককে বুঝিয়ে দেওয়া হয়েছে। যদি কোন কাজ অসম্পূর্ণ থাকে তাহলে বিল কেটে রাখবে পিডি। হল প্রশাসন হস্তান্তরের বিষয়ে জানেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এটি তো আমি বলতে পারব না। কমিটিকে যে দায়িত্ব দেওয়া হয়েছে তা বলতে পারব।

তবে হলটি আনুষ্ঠানিকভাবে হল বুঝে পায়নি দাবি করে হলটির প্রভোস্ট ড. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, আনুষ্ঠানিকভাবে হলটি এখনো বুঝে পায়নি। উপাচার্য স্যারের সাথে কথা বলে হয়তো আনুষ্ঠানিকভাবে বুঝে পাবো। তবে হলের সরঞ্জামাদি চুরির বিষয় জানতে চাইলে তিনি প্রতিবেদককে বলেন, হস্তান্তরের পূর্বে কোনো সরঞ্জামাদি চুরি হলে সেটার দায়ভার আমাদের না। হস্তান্তর করার সময় আমরা সরঞ্জামাদি ঠিকঠাক বুঝে নিব।

উপাচার্য অধ্যাপক ড. এ.এফ.এম. আবদুল মঈন বলেন, বিশ্ববিদ্যালয়ের কাছে ৩০ জুন প্রজেক্টটা হ্যান্ডওভার করা হয়েছে। হল প্রভোস্ট কেন বলছেন আমি বলতে পারছিনা। ওনি আমাকেও বলছেন বিষয়টি। হল হস্তান্তরের বিষয়ে কেন দুই ধরণের কথা হচ্ছে তা আমি জানবো। হল প্রভোস্টের সাথে কথা বলে কনফিউশন কি জানার চেষ্টা করব।

তিনি আরও বলেন, আমি বলছি হলে একটি শৃঙ্খলা নিয়ে আসতে। হলে অনেকের আবাসিকতা নেই। তাতে করে অনেক সমস্যা হয়, হলে কোন ফান্ড থাকেনা। এছাড়া কেউ আবাসিক না হলে কোন সমস্যা হলে কিভাবে তার দায়িত্ব নিবে হল প্রশাসন।