কুবির ৬৪ কোটি টাকার বাজেট অনুমোদন, ঘাটতি সোয়া কোটি টাকা

এবিএস ফরহাদ, কুবি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২২-২৩ অর্থবছরের ৬৪ কোটি ১৬ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা রয়েছে। বাজেটের ৫৯ শতাংশ ব্যয় করা হবে বেতন ও ভাতাদি বাবদ। এবারের বাজেটে বিগত অর্থ বছরের তুলনায় গবেষণা খাতে বরাদ্ধ বেড়েছে ৭৯ শতাংশ।

এই বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন হতে ৫৪ কোটি ৫২ লক্ষ টাকা অনুদান দেখানো হয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ৪ কোটি ৫০ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ ফান্ড হতে ঋন নেওয়া হবে ৬৮ লক্ষ ১৬ হাজার টাকা। এই বাজেটে ঘাটতি রয়েছে ১ কোটি ২৫ লক্ষ টাকা।

গত বৃহস্পতিবার (৩০ জুন) বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনের সভাপতিত্বে ৮৪তম সিন্ডিকেট
সভায় বাজেট পাস করা হয়। এতে বাজেট উপস্থাপন করেন ট্রেজারার অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের অর্থদপ্তর সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে ৬৪ কোটি ১৬ লাখ টাকা বিভিন্ন খাতে বরাদ্দ রাখা হয়েছে। যেখানে ৩৭ কোটি ৬২ লাখ টাকা,শিক্ষক-কর্মকর্তা- কর্মচারীদের বেতনভাতা বাবদ, পণ্য ও সেবা সহায়তা বাবদ ১৩ কোটি ৮৭ লাখ টাকা, গবেষণা বাবদ ২ কোটি ৭২ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ৮০ লাখ টাকা, অন্যান্য অনুদান বাবদ ১৪ লাখ টাকা ও মূলধন অনুদান ৯ কোটি ১ লাখ টাকা রাজস্ব বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

২০২১-২২ অর্থবছরের বাজেট ছিল ৬১ কোটি ১৩ লক্ষ টাকা। এ বছর তা বেড়ে দাঁড়ায় ৬৪ কোটি ১৬ লাখ টাকায়। গত বছরের তুলনায় যা ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।