কুমিল্লায় বিদেশে মানব পাচার ও মারধর করার প্রতিবাদে মানববন্ধন

মুহাঃ জাবেদুল হকঃ
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের রাজার খলা গ্রামের হারুন মিয়া (৬০) ও তার ছেলে তোফাজ্জল হোসেন (৩৩) এর বিরুদ্ধে বিদেশে মানব পাচার, মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়া ও মারধর করায় দৃষ্টান্ত মূলক শাস্তির দাবিতে ভুক্তভোগী ও চৌধুরী খলা এলাকাবাসীর মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শুক্রবার (৭ এপ্রিল) দুপুর দুইটায় সদর দক্ষিণ উপজেলার চৌধুরী খলা লালমিয়া বাড়ি জামে মসজিদের সামনে এই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে সদর দক্ষিণ উপজেলার চৌধুরী খলা গ্রামের ভুক্তভোগী মুহাঃ টিপু সুলতান (২৮) বলেন, তোফাজ্জল হোসেন ও তার পিতা গ্রামের সহজ-সরল লোকদের ইউরোপ নিয়ে বেশি বেতনে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। আমাকে ইরাক হয়ে ইতালি নেওয়ার স্বপ্ন দেখিয়ে, ইরাক নিয়ে মাফিয়াদের মাধ্যমে আমার পরিবার থেকে ১৬ লাখ টাকা মুক্তিপণ চায়। আমার বাবা আমার জীবন বাঁচাতে গ্রামে জায়গা বিক্রি করে তাদের থেকে উদ্ধার করে দেশে নিয়ে আসছে। আমি প্রশাসনের নিকট আমার ওপর এই নির্যাতনের সুষ্ঠ বিচার দাবি করছি। যাতে আর কাউকে এই বিপদে পড়তে না হয়।

ভুক্তভোগী টিপু সুলতানের পিতা আব্দুল বারেক বলেন, মানব পাচারের শিকার হওয়া ব্যক্তিদের বেশির ভাগই তরুণ প্রজন্মের। নানা কারণে হতাশাগ্রস্ত হয়ে দেশে সহায়সম্পদ বিক্রি করে স্বাবলম্বী হওয়ার আশায় বিদেশে যান তাঁরা। কিন্তু দালালদের খপ্পরে পড়ে অনেকেই প্রতারিত হয়ে অসহায় অবস্থায় দেশে ফিরে আসেন। আমার ছেলে টিপুকে রাজার খলা গ্রামের প্রবাসী তোফজ্জল হোসেন ইরাক হয়ে ইতালি নেওয়ার কথা বলে, ইরাক নিয়ে অবরুদ্ধ করে মুক্তিপণ দাবি করে। পরে আমি আমার জায়গা বিক্রি করে মুক্তিপন দিয়ে আমার ছেলেকে দেশে নিয়ে আসি। এই বিষয়ে আমরা কুমিল্লার আদালতে একটি মামলা করেছি। আশা করি প্রশাসন বিষয়টি তদন্ত করে সঠিক বিচার করবে।

মানববন্ধনে মোহাম্মদ রনি বলেন, তোফাজ্জল হোসেন যথাযথ পদ্ধতিতে বিদেশ পাঠায়নি বলে লোকজন সেখানে কাজ পাচ্ছেন না। ফলে তাঁরা অবরুদ্ধ অবস্থায় মানবেতর দিন কাটাচ্ছেন।

অভিযুক্ত প্রবাসী তোফাজ্জল হোসেনের পিতা হারুন মিয়া প্রতিবেদকে মুঠোফোনে জানান, আমার ছেলে এই ধরনের কাজের সাথে জড়িত নয়। এই অভিযোগ মিথ্যা।