কুমিল্লায় দুই ট্রেন সংঘর্ষের ঘটনায় দুই তদন্ত কমিটি, চালকসহ চারজনকে সাময়িক বরখাস্ত

মারুফ আহমেদ।।
ঢাকা-চট্রগ্রাম রেল পথের কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলওয়ে স্টেশনে দুই ট্রেনের সংঘর্ষের কারণ জানতে দুই তদস্ত কমিটি গঠন করা হয়েছে। এই দুই তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। সোমবার সকালে দুই তদন্ত কমিটির একটি গঠন করেছেন কুমিল্লা জেলা প্রশাসন। অন্যটি রেলওয়ে বিভাগ।
বিষযটি নিশ্চিৎ করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

অপর দিকে কুমিল্লায় দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেসের চালকসহ চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্যা জানানো হয়।
ট্রেন র্দুঘটনার কুমিল্লা জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মোশারেফ হোসেন, কমিটির সদস্য সচিব করা হয়েছে নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান মেহবুব। এ ছাড়াও কমিটির অন্য সদস্যরা হলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) খন্দকার আশফকুজ্জামান, কুমিল্লা রেলওয়ে স্টেশন মাস্টার মাহবুবুর রহমান ও লাকসাম রেলওয়ে থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন।
অন্যদিকে রেলওয়ের পক্ষে যে তদন্ত কমিটি করা হয়েছে সেখানে বিভাগীয় পরিবহন কমকর্তা রেলওয়ে চট্রগ্রামকে প্রধান করে চার সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই তদন্ত কমিটিকেও আগামী তিন কার্য দিবসে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
এদিকে দুর্ঘটনায় কবলিত ট্রেন উদ্ধারে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধার কাজ এখনও চলছে বলে জানান লাকসাম রেলওয়ে থানার অফিসার ইনচার্জ জসিম উদ্দিন। তিনি আরও জানান, সন্ধ্যা নাগাদ উদ্ধার কাজ শেষ হবে।

এদিকে দুই ট্রেনের সংঘর্ষের ঘটনায় সোনার বাংলা এক্সপ্রেসের চালকসহ চারজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার দুপুরে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্যা জানানো হয়েছে। তারা হলেন, সোনার বাংলা লোকো মাস্টার মোঃ জসিম উদ্দিন (ঢাকা হেডকোয়ার্টার), সহকারী লোকো মাস্টার মোঃ মহসিন (ঢাকা হেডকোয়ার্টার), ট্রেনের গার্ড আব্দুল কাদের (চট্টগ্রাম ডিভিশন) এবং হাসানপুর স্টেশনের মেইনটেইনার সিগন্যাল ওয়াহিদকে সাময়ীক বরখাস্ত করা হয়েছে।
কুমিল্লার হাসানপুর স্টেশনে রোববার সন্ধ্যায় একটি মালবাহী ট্রেনকে পেছন থেকে ধাক্কা দেয় সোনার বাংলা এক্সপ্রেস। এরফলে যাত্রীবাহী সোনার বাংলা এক্সপ্রেসের কয়েকটি বগি উল্টে যায়। আহত হন অন্তত পঞ্চাশ যাত্রী।

দুর্ঘটনার পর ঢাকা থেকে চট্টগ্রামের মধ্যে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। উদ্ধার কাজ শেষে প্রায় তিন ঘন্টা পর আবার রেল চলাচল স্বাভাবিক করা হয়। এদিকে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কোচ মেরামতের জন্য ঢাকা-চট্রগ্রাম রুটের সোনার বাংলা এক্সপ্রেস সোম ও মঙ্গলবার বন্ধ থাকবে বলে জানায় রেলওয়ে কর্তৃপক্ষ।
রোববার সন্ধ্যায় ঢাকা-চট্রগ্রাম রেল পথের কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুরে ভুল সিগনালের কারণে ঢাকামুখী সোনার বাংলা ট্রেন স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি মালবাহীর ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। এতে দুই ট্রেনের ৯ বগি লাইনচ্যুত হয়। ভয়াবহ এ র্দুঘটনায় যাত্রীবাহী সোনার বাংলা এক্সপ্রেসের বগি উল্টে যাওয়ায় এ ট্রেনের আহত হন অন্তত পঞ্চাশ যাত্রী।

তিন ঘণ্টা বন্ধ থাকার পর ডাবল লাইন থাকায় ঢাকা-চট্রগ্রাম রুটে ফের ট্রেন চালু হয়। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে কাজ করছে তদন্ত কমিটি।
রোববার সন্ধায় ঢাকা-চট্রগ্রাম রেলপথের কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার হাসানপুর রেলস্টেশনে ঢাকাগামী মালবাহী ওয়াগন ট্রেনের পিছনে চট্রগ্রাাম থেকে ছেড়ে আসা আন্তঃনগর এক্সপ্রেস সোনার বাংলা ট্রেন ধাক্কা দিলে দুই ট্রেনের ৯ বগি লাইনচ্যুত হয়ে যায়। এ ঘটনায় জিআরপি পুলিশের সহকারী উপপরিদর্শক তানবীর, পুলিশ সদস্য আবসার, সোনার বাংলা ট্রেনের অ্যাটেডেন্ট সাইদুর রহমানসহ কমপক্ষে অর্ধশত আহত হয়েছে।

লাকসাম রেলওয়ের থানার ইনচার্জ জসিম উদ্দিন খন্দকার বলেন, ‘এ ঘটনায় আমরা গুরতর আহত পাঁচজনকে হাসপাতালে পাঠিয়েছি। এছাড়াও আরো অন্তত অর্ধশত যাত্রী আহত হয়েছেন, তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।’
ট্রেন দুর্ঘটনার দেড় ঘন্টা পর লাকসাম থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তল্লাশি চালায়। তবে কোনো মরদেহ পাওয়া যায়নি বলে তারা জানান। রাত পৌনে ৯ টা পর্যন্ত রেলওয়ের কোনো কর্মকর্তাকে পাওয়া যায়নি। স্থানীয়রা জানায়, ঘটনার পর স্টেশন মাস্টারসহ লোকজন পলাতক রয়েছে ।

সোনারবাংলা ট্রেনে কর্মরত জিআরপি পুলিশের সহকারী উপপরিদর্শক তানবীর বলেন, ‘ফেনী রেলস্টেশনে গতি কমিয়ে আমরা ইফতার কিনি। হাসানপুর রেলস্টেশনে প্রবেশের আগে ট্রেনটি দুলতে থাকে। তারপর হঠাৎ বিকট শব্দ হয়। পরে দেখি দুর্ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে, বিদ্যুৎ চলে গিয়ে হাসানপুর রেলস্টেশনের কম্পিউটার বন্ধ হয়ে যাওয়ায় এ দুর্ঘটনা ঘটেছে।