কুমিল্লার গ্রামাঞ্চলে তিনদিন ধরে বিদ্যুত নেই

আবু সুফিয়ান রাসেল।।
বিদ্যুত বিভ্রাটে চরম ভোগান্তিতে কুমিল্লার ঘরবন্দি মানুষ। জেলার বিভিন্ন স্থানে গত তিন দিন বিদ্যুত না থাকার অভিযোগ করেছেন গ্রাহকরা। মাধ্যমিক স্তরের ছাত্র-ছাত্রীরা বিদ্যুত না থাকার ফলে টেলিভিশন শ্রেণি কার্যক্রম থেকে বঞ্চিত হয়েছে। এছাড়াও শিশু, অসুস্থ মানুষ, রেফ্রিজারেটরের খাবার নষ্ট, মোবাইলে যোগযোগসহ নানা ভোগান্তিতে শিকার হয়েছে সাধারণ মানুষ। বৃহস্পতিবার সন্ধ্যায় ঝড় হওয়ার পর থেকে এই সমস্যার সৃষ্টি হয়।
এ বিষয়ে ফেসবুকে মানুষের ক্ষোভের প্রকাশ দেখা গেছে। সামাজিক মাধ্যমসহ বিভিন্ন সূত্রমতে, বরুড়ার খোশবাস, আগানগর, শিলমুড়ি দক্ষিণ, মহেষপুর এলাকায় শুক্রবার ও শনিবার বিদ্যুত ছিলো না। মুরাদনগরের শ্রীকাইল, মেঘনার একাংশ, দাউদকান্দির ইলিটগঞ্জ, লালমাইয়ের পেরুল, চৌদ্দগ্রামের শুভপুর, উজিরপুর, জগন্নাথদিঘি, মুরাদনগর পাহাড়পুর, কালামুহুরি, আন্দিকোট, নাঙ্গলকোটের দৌলখাড়, পেরিয়া, মেঘনার রাধানগর, লাকসাম গোবিন্দপুর, সদরের পাঁচথুবী, বুড়িচং বাকশিমুল এলাকায় গত শুক্রবার বিদ্যুত ছিলো না।
বরুড়া আদ্রা ইউনিয়ন চেয়ারম্যান ফজলুল হক বলেন, কারেন্ট নেই, চাল ও ভাতা কার্যক্রমের তালিকা করা যায়নি। এ তালিকা আবার মেইলে পাঠাতে হবে। গত দুই দিন আদ্রাসহ বরুড়ার মহেষপুর, শিলমুড়ি, আড্ডা এলাকায় কারেন্ট নেই।
সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু মন্তব্য করেন, বিশেষ বিশেষ ব্যক্তিদের বাসার বিদ্যুতের লাইনে বিভ্রাট হয় না, যদিও হয় তা দ্রুত সমাধান করা হয়। সাধারণ নাগরিকরা মোবাইলে অভিযোগ করেও তা সমাধান করতে পারে না। বিদ্যুৎ বিল, সংসদ সদস্যরা যা দেয়, একজন সাধারণ নাগরিকও তাই দেয়। সুতরাং এ বিষয়ে কর্তৃপক্ষকে আরো দৃষ্টি দিতে হবে।
পল্লী বিদ্যুতের বরুড়া জোনাল অফিস উপ মহাব্যবস্থাপক মো. আবুল বাসার জানান, বরুড়াতে সমস্যাটা খুব বেশী হয়েছে। ৮টি খুঁটি ভেঙ্গে গেছে। প্রায় স্থানে গাছ বৈদ্যুতিক তারের উপর পড়ে ছিলো। প্রতিটি খুঁটিকে চেক দিয়ে, চেক দিয়ে লাইন দিতে হয়েছে। করোনাভাইরাসের কারণে গাছ কাটার ডে-লেবার পাওয়া যায়নি। ১৪/১৫ জন লাইন ম্যান আছেন তারা উপজেলার এক প্রান্ত থেকে অন্যপ্রান্ত গিয়ে কাজ করে যাচ্ছে। আজকের (শনিবার) মধ্যে সব ঠিক হয়ে যাবে। সকাল থেকে বিরতিহীন ভাবে কাজ চলছে। প্রায় ৯৫% কাজ হয়ে গেছে। কিছু স্থানে বিকল্প লাইন দেওয়া হয়েছে।
কুমিল্লা পল্লী বিদ্যুত সমিতি-২ এর সিনিয়র জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম বলেন, বাগমারা এলাকার কয়েকটি গ্রামে ঘর-বাড়ির কিছু খুঁটি ভেঙ্গে ছিলো। লাইন ঠিক করে, সংযোগ দেওয়া হয়েছে। এরপরও যদি কোথাও সমস্যা থাকে, আমাদের অবগত করলে, আমরা তা ঠিক করে দিচ্ছি। অভিযোগ নম্বরে যে ক’টি কল এসেছে, তা সমাধান করা হয়েছে।
কুমিল্লা পল্লী বিদ্যুত সমিতি-১ জেনারেল ম্যানেজার প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন, বিচ্ছিন্ন ভাবে কিছু এলাকায় এ সমস্যাটি হয়েছে। ঝড়ের শুরুতে পরপর দুইটা ঝাটকা হওয়ার ফলে কিছুটা সমস্যা হয়েছে। আমরা তা সাথে সাথে সমাধানের চেষ্টা করেছি। এখন আর কোথায় সমস্যা নেই।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল মজিদ বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তাই টিভির মাধ্যমে শিক্ষার্থীরা ক্লাস করছে। বিদ্যুত সমস্যা বা যাদের বাসায় টিভি নেই, তারা ইন্টারনেট যুক্ত যে কোন মোবাইল ফোনে কিশোর বাতায়ন থেকে এ ক্লাসের ভিডিও দেখতে পারবে।