কুমিল্লার মহাসড়কে চাঁদাবাজি বন্ধ, কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ

স্টাফ রিপোর্টার।।
মহাসড়কে চাঁদাবাজি বন্ধে জিরো টলারেন্স নীতি গ্রহন করেছে কুমিল্লা রিজিয়ন হাইওয়ে পুলিশ। সে লক্ষ্যে মহাসড়ক ও বাস স্ট্যান্ডগুলোতে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন তারা। মহাসড়কে শ্রমিক সংগঠনের জিপির নামে চাঁদা বন্ধ, স্বাস্থ্যবিধি অনুসারে গণপরিবহন চলাচল, পণ্যবাহী যানবাহনগুলোর নিরাপদে চলাচল, মালিক এবং শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনাসহ নানামুখী পদক্ষেপ নিয়েছেন হাইওয়ে কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার নজরুল ইসলাম। তার নির্দেশে দিনরাত কাজ করে চলেছে এ অঞ্চলের প্রতিটি থানা, ফাঁড়ির পুলিশ সদস্যরা। যানবাহন যেন বাড়তি ব্যয় ছাড়াই নির্বিঘ্নে চলাচল করতে পারে, সেজন্য তিনি চালিয়ে যাচ্ছে নানা কর্মতৎপরতা। এজন্য প্রথমেই মহাসড়কে চাঁদাবাজি বন্ধে নেয়া হয়েছে কার্যকর ব্যবস্থা। আর এতে স্বস্তি প্রকাশ করেছেন পরিবহন মালিকরা।

জানা যায়, দীর্ঘদিন বন্ধের পর গণপরিবহন চালু হলে বিভিন্ন অজুহাতে ভাড়া বৃদ্ধির ফলে জনসাধারণের মাঝে কিছুটা অসন্তোষ দেখা দেয়। করোনায় বিপর্যস্ত জনসাধারণকে অতিরিক্ত ভাড়ার কবল থেকে রক্ষা করতে কুমিল্লা রিজিয়নের হাইওয়ের পুলিশ সুপার নজরুল ইসলাম মাঠে নেমে পড়েন। ওনার কার্যকরি পদক্ষেপের ফলে দূর্ভোগ কমে আসে সাধারন যাত্রীদের মাঝে। এছাড়া এ অঞ্চলের হাইওয়ে পুলিশের সব ইউনিট প্রধানদের নিয়ে মালিক ও শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা সাপেক্ষে মহাসড়কে চাঁদা আদায় বন্ধ করে দেয়া হয়।

এছাড়া, করোনায় গনপরিবহন বন্ধ থাকাকালে জরুরি পণ্যবাহী যানবাহন নির্বিঘ্নে চলাচলে দিন-রাত কাজ করেছেন হাইওয়ে পুলিশের প্রতিটি সদস্য। সেসময় পণ্যবাহী যানবাহনে চালকদের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণসহ চালিয়ে গেছেন সচেতনতা কার্যক্রম।

কুমিল্লা জেলা হালকাযান মালিক সমিতির সভাপতি হাজী মোক্তার হোসেন জানান, করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে যানবাহন চালানো এবং যাত্রী পরিবহন কঠোরভাবে পর্যবেক্ষণ করছে হাইওয়ে পুলিশ। পাশাপাশি মহাসড়কে যানজট নিরসন ও দূর্ঘটনা রোধে কাজ করে যাচ্ছেন তারা। হাইওয়ে পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তিনি।

কুমিল্লা জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুস ছালাম জানান, এ জেলার কোথাও শ্রমিক সংগঠন কিংবা পুলিশের কোন চাঁদাবাজি নেই। পণ্যবাহী যানবাহন যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে সেজন্য সহযোগিতা করে যাচ্ছে হাইওয়ে পুলিশের সদস্যরা।

কুমিল্লা রিজিয়নের হাইওয়ে পুলিশ সুপার নজরুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতিতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে হাইওয়ে পুলিশের প্রতিটি সদস্য স্বাভাবিক সময়ের চেয়ে বাড়তি পরিশ্রম করছে। এ অঞ্চলের প্রতিটি থানা এবং ফাঁড়ি এলাকায় নিয়মিত তল্লাশির পাশাপাশি চালিয়ে যাচ্ছেন স্বাস্থ্য সচেতনতা। পরিবহন মালিক, শ্রমিক সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে সভা হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে কোনভাবেই মহাসড়কে চাঁদা আদায় করা যাবেনা। তাই যাত্রীবাহী বাস বা পণ্যবাহী ট্রাক থেকে চাঁদাবাজি বরদাস্ত করা হবেনা। পাশাপাশি হাইওয়ে পুলিশের কোন সদস্যও যদি চাঁদাবাজিতে জড়িত থাকে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ কিংবা কোন সংগঠনের নামে কেউ যদি পরিবহনে চাঁদাবাজি করতে আসে, তাহলে নিকটস্থ পুলিশ স্টেশন অথবা সরাসরি তাকে জানানোর আহ্বান জানিয়েছেন পুলিশ সুপার।