কুমিল্লায় আটকে পড়া ৪৩ শ্রমিক বাড়ি ফিরলেন পুলিশের সহায়তায়

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লায় কাজ করতে এসে করোনায় আটকে পড়া ৪৩ শ্রমিক জেলা পুলিশের সহায়তায় বাড়ি ফিরেছেন। তাদের সকলের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায়। দুই থেকে আড়াই মাস পূর্বে কর্মের খোঁজে চাঁপাইনবাবগঞ্জ থেকে কুমিল্লায় এসেছেন। বেশ কয়েকদিন নিয়মিত কাজকর্ম থাকলেও কিছুদিন পর করোনা সংক্রামণ রোধে লকডাউনের আগে ও পরে সকল ধরণের কর্মক্ষেত্র বন্ধ হয়ে পড়ায় এই শ্রমিকগুলো কর্মহীন হয়ে পড়ে। এছাড়া যানবাহন বন্ধ হয়ে যাওয়ায় দূরের ওই জেলা চাঁপাইনবাবগঞ্জ না যেতে পেরে কুমিল্লায় আটকা পড়ে।
বৃহস্পতিবার একটি বাস ও সকল ধরণের নিরাপত্তা নিশ্চিত করে জেলা পুলিশের ব্যবস্থাপনায় কুমিল্লা শাসনগাছা থেকে ওই ৪৩ শ্রমিক বহনকৃত বাসটি চাঁপাইনবাবগঞ্জ জেলার উদ্দেশ্যে যাত্রা শুরু করে।
মো. মোস্তফা (৪৭) নামের এক শ্রমিক জানান, তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার আজমতপুর। তিনি দুই মাস আগে কুমিল্লায় কাজের সন্ধানে এসেছেন। ১৫/১৬দিন ঠিকঠাকভাবে কাজ করেছেন। হঠাৎ করোনাভাইরাসের সংক্রমণে সকল কিছু বন্ধ হয়ে যায়। তিনি কর্মহীন হয়ে পড়েন। যতদিন কাজ করেছেন জমানো টাকা বাড়িতে পরিবারের সদস্যদের জন্য পাঠিয়ে দিয়ে বিপাকে পড়েন। খাওয়া ও বাসা ভাড়া নিয়ে আর্থিক সংকটে পড়েন। পরবর্তীতে চাঁপাইনবাবগঞ্জের সন্তান কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের কাছে বাড়ি ফিরে যাওয়ার জন্য সহযোগিতার আবেদন করলে তিনি এই ব্যবস্থা করে দেন। আমরা পুলিশের সহযোগিতায় বাড়িতে নিজের স্ত্রী ও সন্তানের কাছে ফিরতে পাচ্ছি এটা মহা আনন্দের।
পলাশ, তৌহিদ, শফিকুল ইসলাম ও লোকমান আলীদের একই কথা। তারা জানান, কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলায় আমরা সবসময় কাজের সন্ধানে আসি। করোনাভাইরাস গেলে আবারও কুমিল্লায় আসবো। এসময় কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল-মামুন, সাখাওয়াত হোসেন, নাজমুল হাসানসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা উপস্থিত ছিলেন।