কুমিল্লায় ট্রাফিক পুলিশের চাঁদাবাজীতে অতিষ্ট সিএনজি চালকদের বিক্ষোভ

মারুফ আহমেদ।।
কুমিল্লায় নগর ট্রাফিক পুলিশের বিরুদ্ধে বেপরোয়া চাঁদাবাজীর অভিযোগ উঠেছে। এসব চাঁদাবাজীতে অতিষ্ট হয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে সিএনজি চালিত অটোরিকশার চালকরা। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের কচুয়া চৌমুহনী এবং নগরীর টমছমব্রীজ এলাকায় এ অবরোধ এবং বিক্ষোভ করা হয়। এ সময় প্রতি সিএনজি থেকে ট্রাফিক পুলিশের নামে মাসিক ১২শত টাকা করে আদায়ের অভিযোগ করা হয়।
এ ছাড়া মাসিক হারে চাঁদা আদায়ের পরও বিভিন্ন অজুহাতে ট্রাফিক কর্তৃক তাদেরকে হয়রানীর অভিযোগ করা হয়। খবর পেয়ে সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা ভাইস চেয়ারম্যান ঘটনাস্থলে পৌঁছে চাঁদাবাজীসহ হয়রানি বন্ধের আশ্বাস দিলে চালকরা অবরোধ তুলে নেন। এতে সড়কে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

বিক্ষোভকারী চালকদের অভিযোগ, কুমিল্লা নগরীতে হাজারের বেশি সিএনজিচালিত অটোরিকশা চলাচল করে। এসব অটোরিকশা ট্রাফিক পুলিশের টোকেন ছাড়া চলাচল করতে পারে না। নগরীর সড়কগুলোতে চলাচল করতে মাসে ১২০০ টাকা চাঁদা দিতে হয় প্রত্যেক সিএনজিসহ থ্রি-হুইলার চালককে। চাহিদামতো চাঁদা না পেলে ট্রাফিক পুলিশ সিএনজি অটোরিকশা ধরে মামলা দিয়ে পুলিশ লাইনে আটকে রাখে। এ ছাড়া বর্তমান ট্রাফিক বিভাগের সিনিয়র ইন্সপেক্টর এমদাদুল হক দায়িত্ব গ্রহনের পর থেকে নগরীতে সিএনজি এবং অটোরিকশা চালকদের হয়রানী এবং চাঁদাবাজী চরমভাবে বেড়েছে বলেও অভিযোগ করেন বেশ কিছু চালক। এদিকে সিএনজি ছাড়াও দালাল সিন্ডিকেটের মাধ্যমে ট্রাফিক বিভাগ ব্যাটারী চালিত প্রতি রিকশা থেকে মাসিক ৫শ টাকা করে চাঁদা আদায় করা হচ্ছে বলেও অভিযোগ করেন আন্দোলনকারীরা।    

এ বিষয়ে সিনিয়র ট্রাফিক পরিদর্শক এমদাদুল হক সিএনজি এবং অটোরিকশা থেকে মাসিক হারে ট্রাফিকের চাঁদাবাজীর অভিযোগটি সঠিক নয় বলে তিনি দাবি করেন।

সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু বলেন, অটোরিকশাচালক, মালিক ও পরিবহন শ্রমিকদের অভিযোগ গুলো আমরা শুনেছি, বিষয়টি নিয়ে আমরা চালকদের সাথে বসে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবো।

এ বিষয়ে সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুভাশিস ঘোষ বলেন, অটোরিকশা চালকদের বৈধ কাগজপত্র থাকার পরও যদি ট্রাফিক পুলিশ হয়রানি করে তাহলে পুলিশ সুপারকে অবহিত করা হবে। তারা আমার আশ্বাসের ভিত্তিতে সড়কের অবরোধ তুলে নেন।