কুমিল্লায় ডাক্তারদের চেম্বার বন্ধে ফেইসবুকে সমালোচনার ঝড়

মাহফুজ নান্টু:
হাসপাতালের নগরী কুমিল্লা। এখন হাসপাতালগুলো আছে ডাক্তার নেই। চেম্বার বন্ধ করে হোম কোয়ারান্টাইনে আছেন শহরের বিখ্যাত ডাক্তাররা। চেম্বারের সামনে ঝুলে আছে সাইনবোর্ড। তাতে লিখা আছে চেম্বার বন্ধ। করোনা সংক্রমণের এই সময়ে নগরীর কয়েকজন জনপ্রিয় ডাক্তারের চেম্বার বন্ধ ঘোষণার নোটিশের ছবি এখন ঘুরছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। এনিয়ে সমালোচনার ঝড় তৈরি হয়েছে।
নগরীর রেইসকোর্স মুক্তি হাসপাতালে রোগী দেখেন নিউরোলজিস্ট পঞ্চানন দাশ। করোনা সংক্রমণের আগে বিভিন্ন এলাকা থেকে আসা অনেক রোগীর ভীড় সামলাতে হতো হসপিটাল কর্তৃপক্ষকে। তবে করোনা সংক্রমণ শুরু হওয়ায় শারিরীক অসুস্থতার কারণ জানিয়ে ডা. পঞ্চানন দাশ চেম্বার বন্ধ করে দিয়েছেন।
মুক্তি হসপিটালের জরুরী বিভাগের আবদুস সাত্তার জানান, স্যার (পঞ্চানন দাশ) খুবই অসুস্থ। তাই চেম্বার বন্ধ।
কুমিল্লা টাওয়ার হসপিটালের ডাঃ মিজানুর রহমান ছাড়া আর কোন বিশেষজ্ঞ ডাক্তার চেম্বারে রোগী দেখেন না। হসপিটালের একজন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে জানান, দুই তিনজন ডাক্তার আছেন,যারা এখনো রোগী দেখেন। বেশীর ভাগ ডাক্তার চেম্বারের সামনে বন্ধের নোটিশ দিয়েছেন।
এদিকে প্রফেসর ডাঃআবদুর রব সরকার ও ডাঃ কার্তিক চন্দ্র সূত্রধর এর চেম্বার পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। এমন নোটিশগুলো এখন সোশাল মিডিয়া ফেইসবুকের ওয়ালে ঘুরছে। আর তাতে নেটিজেনরা তাদের নেতিবাচক অনুভূতি প্রকাশ করছেন।
আবরার হিমেল নামে একজন লিখেন, ডাক্তারদের কাজ রোগী দেখা। কিন্তু ডাক্তারই যদি রোগী দেখে পালিয়ে বেড়ায় তাহলে রোগী কোথায় যাবে। ডাক্তারদের শুভ বুদ্ধির উদয় হউক।
আফসানা আহমেদ লিখেন, যে সব ডাক্তার চেম্বার বন্ধ করে বাড়িতে আছেন আপনারা কসাই, আর যে সব মানুষরুপী ফেরেশতা সরকারি বেসরকারি হাসপাতালে রাত দিন এক করে রোগীর সেবা দিচ্ছেন আপনাদের প্রতি শ্রদ্ধা ভালোবাসা।
সুজন কর্মকার লিখেছেন, যে সব ডাক্তার চেম্বার বন্ধ করে বাড়ি গেছেন, আপনারা ফিরে আসবেন। ততদিনে আপনাদের যে সব রোগীরা কষ্ট পেয়ে বেঁচে থাকবেন তারা আপনাকে মানুষ মনে করবে না। আপনি বেঁচেও মরে থাকবেন।
নগরীর বিভিন্ন হাসপাতাল ঘুরে দেখা যায়, কোন কোন ডাক্তার বিনা নোটিশেই রোগী দেখা বন্ধ করে দিয়েছেন। বিপাকে পড়েছেন হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনরা।
কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান দুঃখ প্রকাশ করে বলেন, যেখানে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ডাক্তারদের বিষয়ে কথা বলেছেন,নির্দেশনা দিয়েছেন। সেখানে আর কি বলার আছে । তবে ডাক্তারদের উচিৎ দুঃসময়ে রোগী দেখা। দুঃসময়ে রোগী দেখার মাঝেই ডাক্তারী জীবনের সার্থকতা।