শ্রমিকদের থাকার ঘর ও পানির কল বসিয়ে দিয়েছেন তিনি

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার মুরাদনগর উপজেলার দারোরা ইউনিয়নের কাজিয়াতল গ্রাম। গ্রামের পাশের সাতচুড়া বিল, কদম মুড়ার বিল ও বড়ই মুড়া বিল। বিলে কাজ করেন বিভিন্ন জেলার শতাধিক শ্রমিক। বহিরাগত ধান কাটার শ্রমিকদের নিজের বাড়িতে থাকার ব্যবস্থা করে দিয়েছেন। বিলের মাঝখানে পানির তৃষ্ণায় মেটাতে একটি টিউবওয়েলও বসিয়ে দিয়েছেন। এসব কাজের উদ্যোক্তার স্থানীয় কৃষক ইউনুস ভূইয়া।
স্থানীয় সূত্র জানায়, মুরাদনগর উপজেলার দীর্ঘতম কৃষি ভূমিতে কৃষি কাজ করতে আসেন অনেক শ্রমিক। তাদের পানির পিপাসা মেটানোর কোন ব্যবস্থা না থাকায় ইউনুস ভূইয়া বিলে টিউবওয়েল বসিয়ে দেন। ২০ জন শ্রমিক তার বাড়িতে রাত যাপন করছেন।
রংপুরের হুমায়ুন, আকরাম ও নবীউল হক বলেন, দিনমজুরদের জন্য ঘর তৈরি করে থাকার ব্যবস্থা করেছেন ইউনুস ভাই। বিলের মাঝখানে কাজের সময় পানি পান করার সুযোগও করে দিয়েছেন।
ইউনুস ভূইয়া বলেন, আমিও কৃষক মানুষ। দূর দূরান্ত থেকে আসা শ্রমিকরা কেউ কেউ রাত্রি যাপনের জায়গা পায় না। ইতোপূর্বে এ অঞ্চলে কাজ করতে আসা শ্রমিকরা গ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ মাদ্রাসায় রাত যাপন করতেন। এতে খুব মায়া হয়। তাই শ্রমিকদের জন্য চলতি মৌসুম থেকে বিনা পয়সায় থাকার ব্যবস্থা করে দিয়েছি। এছাড়া মাঠে কাজ করার সময় পানির পিপাসা লাগলে শ্রমিকরা অনেক দূর থেকে খাবার পানি সংগ্রহ করতে হতো। তাই কল বসিয়ে দিয়েছি।