কুমিল্লায় বাস চলাচল শুরু, স্বাস্থ্যবিধি মানতে সচেতন করছে হাইওয়ে পুলিশ(ভিডিও)

স্টাফ রিপোর্টার।।
করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারনে সারাদেশের মত কুমিল্লায়ও দীর্ঘদিন বন্ধ ছিল গনপরিহন চলাচল। সোমবার সকাল থেকে জেলা শহরের শাসনগাছা, জাঙ্গালিয়া ও পদুয়ার বাজার বিশ^রোডসহ বিভিন্ন বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার, অভ্যন্তরীণ ও আন্তজেলা বাস চলাচল শুরু হয়েছে। মহাসড়কে যাত্রী, চালক ও বাস শ্রমীকদের স্বাস্থ্যবিধি মানতে কাজ করে যাচ্ছে হাইওয়ে পুলিশের সদস্যরা।

সরেজমিনে মহাসড়কের শুয়াগাজী, পদুয়ার বাজার বিশ^রোড ও ক্যান্টনমেন্ট বাস স্ট্যান্ড ঘুরে দেখা যায়, ঢাকার পথে নির্দিষ্ট পরিমান যাত্রী নিয়ে সীমিতসংখ্যক দূরপাল্লার যাত্রীবাহি বাস চলাচল করছে। এসব বাসের যাত্রী, চালক ও হেলপারদের স্বাস্থ্যবিধি অনুসারে বাসগুলোতে জীবানুনাশন স্প্রে ছিটানো, শারীরিক দূরত্ব বজায় রেখে বাসের ছিটে বসাসহ বিভিন্ন নির্দেশনা দিচ্ছে ময়নামতি হাইওয়ে থানার ওসি সাফায়েত হোসেনের নেতৃত্বে পুলিশের সদস্যরা।
এসময় বেশির ভাগ পরিবহন কর্মী ও যাত্রীকে মাস্ক পরে চলাচলা করতে দেখা গেছে। এছাড়া কোনো কোনো বাসচালককে পিপিই ও হ্যান্ড গ্ল্যাবস পরে বাস চালাতেও দেখা যায়। তবে যাত্রীর চাপ কম থাকায় বাস চলাচলও কম ছিল।

ময়নামতি হাইওয়ে থানার ওসি মোঃ সাফায়েত হোসেন জানান, গনপরিবহনে যাত্রী ওঠানোর আগে জীবাণুনাশক ব্যবহার ও শারীরিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দেয়া হচ্ছে। এগুলোর পাশাপাশি কুমিল্লা রিজিওনের হাইওয়ে পুলিশ সুপার নজরুল ইসলাম স্যারের নির্দেশনায় মহাসড়কে যেন থ্রি-হুইলার চলাচল করতে না পারে সেদিকে কঠোর নজরদারি করা হচ্ছে। সে লক্ষ্যে আজ দুপুরে আলেখারচর ও পদুয়ার বাজার বিশ^রোড এলাকায় অটো ও সিএনজি চালিত অটো রিক্সার মালিক ও চালকদের নিয়ে সচেতনতা মূলক পথসভা করা হয়েছে। এসময় দূর্ঘটনা রোধে থ্রী-হুইলারের মালিক ও চালকদের কাছে আইনের কঠোরতা তুলে ধরে মহাসড়কে চলাচলে নিরুৎসাহিত করা হয়।