কুমিল্লায় বেপরোয়া পাসপোর্ট দালাল পল্লব সিন্ডিকেট, পুলিশের নামে প্রতিদিন ১৫ লাখ টাকা আদায়

স্টাফ রিপোর্টার।।
কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের ফটকে বেপরোয়া হয়ে উঠেছে নিয়াজ মোর্শেদ পল্লব সিন্ডিকেট। এ পাসপোর্ট অফিসের ফটকে কার্যালয় স্থাপন করে এ সিন্ডিকেটের সদস্যরা তৈরী করেছেন আরেক মিনি পাসপোর্ট অফিস। কোন গ্রাহক পাসপোর্ট করতে আসলেই ফটকে নিযুক্ত দালালরা ধরে নিয়ে যায় পল্লবের মিনি পাসপোর্ট অফিসে। সেখানে নিয়ে ফরম পুরন, পুলিশ ভ্যারিফিকেশনের নামে অর্থ আদায়সহ নানা অজুহাতে অতিরিক্ত অর্থ আদায় করা হয়। জাল কাগজপত্র সৃজনসহ সকল প্রকার সীল প্যাড রয়েছে এ মিনি পাসপোর্ট অফিসে। অর্ধশতাধিক সদস্যকে নিয়ে পড়ে উঠেছে বিশাল এ সিন্ডিকেট। সিন্ডিকেটের প্রধান পল্লব(২৮) পাসপোর্ট অফিস সংলগ্ন নোয়াপাড়া এলাকার জিন্নাহ মিয়ার ছেলে। স্থানীয়দের অভিযোগ র‌্যাব পুলিশসহ অন্যান্য আইন শৃঙ্খলা বাহিনীকে মোটেও পাত্তা দেয় না এ পল্লব ও তার সিন্ডিকেটের সদস্যরা।

জানা গেছে, সরকারী বিধি অনুসারে ৫বছরের জন্য কোন গ্রাহক ই-পাসপোর্ট সম্পাদন করতে হলে নিয়ম অনুযায়ী ৪০২৫ টাকা আর ১০ বছরের জন্য ৫৭৫০ টাকা ফি জমা দিতে হয়। সরকার নির্ধারিত ফি’র বাইরে কোন টাকা পয়সা নেয়া বিধান নেই। কিন্তু কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসে দালাল সিন্ডিকেটের খপ্পড়ে পড়ে এবং জিম্মি হয়ে প্রতিটি গ্রাহককে অতিরিক্ত ৫-১০ হাজার টাকা করে পরিশোধ করতে হয়। এ পাসপোর্ট অফিসে আলোচিত প্রধান দালাল সিন্ডিকেটের নাম নিয়াজ মোর্শেদ পল্লব সিন্ডিকেট। এ সিন্ডিকেটের কাছে প্রতিদিনই প্রতারিত হয়ে অতিরিক্ত লাখ লাখ টাকা পরিশোধ করছে গ্রাহকরা। পাসপোর্ট অফিসের মুল ফটকে পাসপোর্ট ফি কালেকশন বুথ এবং মা-মনি ডিজিটাল স্টুডিও নামে দুটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে আলোচিত পাসপোর্ট দালাল নিয়াজ মোর্শেদ পল্লবের।
নামে স্টুডিও হলেও সেখানে চলে নানা ধরনের জাল জালিয়াতি। দুটি ব্যবসা প্রতিষ্ঠানের আড়ালে তিনি গড়ে তুলেছেন বিশাল সিন্ডিকেট। অর্ধশতাধিক দালাল রয়েছে এ পল্লবের সিন্ডিকেটে।
গ্রাহীতারা পাসপোর্ট করতে আসলেই তার নিযুক্ত দালালরা ফটক থেকে আটকে নিয়ে যায় পল্লবের ব্যবসা প্রতিষ্ঠানে। সেখানে চাহিদা মতো অতিরিক্ত অর্থ আদায় করা হয় গ্রাহকদের কাছ থেকে। কোন প্রকার কাগজপত্র না থাকলেও সেখানে বসেই সকল ভূয়া কাগজপত্র সৃজন করেন ওই দালাল সিন্ডিকেট। ভূয়া সীল, সনদ, জন্মনিবন্ধন,বিভিন্ন ধরনের ভূয়া কাগজপত্র সৃজনসহ নানা অভিযোগ রয়েছে প্রতারক এ সিন্ডিকেটের বিরুদ্ধে।
এ সিন্ডিকেটের অধীনে কাজ করছে নোয়াপাড়া এলাকার শওকত হোসেন, মোহন লাল, দাড়িওয়ালা ঈসমাইল হোসেন, জয়নাল আবেদীন, রাজন চিওড়া চৌদ্দগ্রাম, হারেস গৌরীপুর বাজার, বাবুল কাশিপুর হোমনা, রুবেল হোসেন টামটা ইলিয়টগঞ্জ বাজার, চন্দন স্টুডিও মাধাইয়া বাজার, কালাম বল্লভপুর কালিরবাজার, হারুন মহিচাইল চান্দিনা, বাবু গৌরীপুর বাজার, মনির হোসেন বরকৈট বাজার চান্দিনা, ফজল হোসেন জাফরাবাদ দেবিদ্বার, আমির হোসেন কংশনগর বাজার, আলী মিয়া মুরাদনগর সদরসহ অর্ধশতাধিক দালাল। এরই মাঝে জালজালিয়াতির অভিযোগে হোতা পল্লবকে একাধিকবার গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছিল কুমিল্লাস্থ র‌্যাব-১১। কিন্তু তাকে গ্রেফতার করা হলেও বন্ধ থাকেনি তার দালালী পেশা। তার নিযুক্ত দালালরা বরাবরের মতোই দখলে রাখেন পাসপোর্ট অফিসের ফটক। এদিকে পাসপোর্ট অফিসের সামনে পুলিশ নিয়োজিত থাকলেও এসব মোটেও পাত্তা দেয় না পল্লব বাহিনীর সদস্যরা।
তার সিন্ডিকেটে কাজ করেন সিএনজি, অটোরিক্সা, ইজিবাইকসহ বিভিন্ন যানবাহন চালক। পাসপোর্ট করতে আসা যাত্রীদেরকে সরাসরি তার ব্যবসা প্রতিষ্ঠানে নিয়ে যান এসব চালকরা। এ ছাড়া পাসপোর্ট অফিস সংলগ্ন বাড়ী হওয়ায় অতিরিক্ত প্রভাব বিস্তারও রয়েছে পল্লবের। এর বাইরেও নিজ সিন্ডিকেটে রয়েছে অর্ধশতাধিক তরুন দালাল। তার নিযুক্ত দালালদের কারনে অধিকাংশ গ্রাহকই নিজের পাসপোর্ট নিজে সম্পাদন করতে পারেন না বলে অভিযোগ করেছেন অনেকেই।
এ ছাড়া তার ভয়ে মুখ খুলতে সাহস পায় না পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীরাও।

এদিকে এ পাসপোর্ট অফিসে গড়ে প্রতিদিন এক হাজার পাসপোর্ট সম্পাদন হয়। সম্প্রতি কুমিল্লার পুলিশ সুপার পাসপোর্ট ভ্যারিফিকেশনের নামে অর্থ আদায় বন্ধ করে দিলেও পুলিশের নামে প্রতি পাসপোর্ট থেকে ১৬শত টাকা করে আদায় করে নিচ্ছে পল্লব সিন্ডিকেটসহ সব দালালরা। এতে প্রতিদিন পুলিশের নামেই প্রায় ১৫ লাখ টাকাও বেশী আদায় হচ্ছে বলে অভিযোগ সংশ্লিস্টদের।

জেলার মুরাদনগর উপজেলার টনকি গ্রামের মজিবুর রহমান বলেন, একটি পাসপোর্ট করার জন্য পল্লব আমার থেকে ১৬ হাজার টাকা নিয়েছে। তারপরেও যথা সময়ে পাসপোর্টটি ডেলিভারী দিচ্ছে না। আমি প্রতিবাদ করায় উল্টো নাজেহালসহ অপমানিত হয়েছি।
একই এলাকার মাসুদ নামের আরেকজন বলেন, তিন হাজার টাকা নিয়ে কোন কাজ করে নাই, হৃদয় নামে পল্লব সিন্ডিকেটের এক সদস্য আমার টাকা মেরে দিয়েছে।

জেলার দাউদকান্দি থেকে আসা ভূক্তভোগী আবু কাউছার বলেন, জন্মনিবন্ধনসহ অন্যান্য কাগজ সৃজন করে আমার পাসপোর্ট সম্পাদন করে দেয়ার নামে আমার কাছ থেকে ২০ হাজার টাকা নিয়েছে পল্লবের লোকজন। এখন কোন কাজ করে দিচ্ছে না।
এমন অসংখ্য অভিযোগ এ সিন্ডিকেটের বিরুদ্ধে। প্রতিদিনই পল্লব এ সিন্ডিকেটের মাধ্যমে সেবা গ্রহিতাদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ ভূক্তভোগীদের।

তবে অভিযোগ অস্বীকার করে নিয়াজ মোর্শেদ পল্লব বলেন, র‌্যাবের হাতে গ্রেফতারের পর আমি পাসপোর্টের দালালীর কাজ ছেড়ে দিয়েছি, এখন ফরম পুরণ, বিকাশ, নগদ ছাড়া অন্য কাজ করি না, আর আমার সিন্ডিকেটে কোন লোকজন নাই।

কোতয়ালী মডেল থানার ওসি আনোয়ারুল আজিম বলেন, শিগগিরই পাসপোর্ট অফিসের ফটকে দালাল নিধন অভিযান পরিচালনা করা হবে। কোন ভাবেই পাসপোর্ট অফিসের ফটকে গ্রহিতাদেরকে হয়রানি করতে দেয়া হবে না।

এ বিষয়ে কুমিল্লার ডিআইও-১ মনির হোসেন বলেন, পল্লব সিন্ডিকেটের কথা আমি আগেও শুনেছি, পাসপোর্ট অফিসে দালালদের বিরুদ্ধে আমাদের নিয়মিত অভিযান চলছে, এখন যেহেতু আপনাদের মাধ্যমে তার বিষয়টি জানতে পেরেছি, খোঁজ খবর নিয়ে এ সিন্ডিকেটের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করবো।